কোরবানির ঈদ কবে হবে ২০২৩?

কোরবানির ঈদ কবে হবে, কোরবানির ঈদের তারিখ, ঈদুল আজহার তারিখ, ঈদুল আজহা কবে হবে।

কোরবানির ঈদ কবে হবে: মুসলমানদের জন্য বড় উৎসব হলো দুটি ঈদ। রমজান মাসে এক মাস সিয়াম সাধনার পরে আসে ঈদুল ফিতর। ঈদুল ফিতরের ২ মাস ১০ দিন পর জিলহজ্ব মাসের ১০ তারিখে ঈদুল আজহা বা কোরবানির ঈদ। কোরবানির ঈদ কবে হবে এই সম্পর্কে অনেকেই জানতে চেয়েছেন। আমাদের এই নিবন্ধের মাধ্যমে আমরা আপনাদেরকে জানাবো কোরবানির ঈদ কবে হবে। আমরা জানি যে জিলহজ্ব মাসের ১০ তারিখে কোরবানির ঈদ অনুষ্ঠিত হয়। এখন কোরবানির ঈদ কবে হবে অর্থাৎ কুরবানীর ঈদ ইংরেজি মাসের কত তারিখে অনুষ্ঠিত হবে সে সম্পর্কিত তথ্য জানুন আজকের এই নিবন্ধ থেকে। Read in English

Top 5 Online Income sources

মুসলমানদের অত্যন্ত গুরুত্বপূর্ণ দুটি ঈদ এর মধ্যে অন্যতম উৎসব হলো ঈদুল আযহা। ঈদুল আজহাকে কোরবানির ঈদ ও বলা হয়। ইংরেজি মাসের কত তারিখে ২০২৩ সালের কোরবানির ঈদ অনুষ্ঠিত হবে সে সম্পর্কিত বিস্তারিত আলোচনা এই নিবন্ধে উল্লেখ করা হয়েছে। কোরবানির ঈদ কবে হবে এ সংক্রান্ত তথ্য জেনে নিন।

ঈদুল আজহা বা কুরবানির ঈদ

কুরবানীর ঈদ মুসলমানদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উৎসব। আল্লাহর প্রতি মানুষের ঈমানী শক্তি এবং ভয় প্রদর্শনের জন্য মুসলিমগণ কুরবানীর ঈদ পালন করে। ইবরাহিম (আ:) এর সময় থেকে কোরবানির ঈদ চলে আসছে।

আল্লাহর প্রতি ত্যাগ স্বীকারের নিদর্শন হিসেবে মুসলমানগন সেই সময় থেকে ঈদুল আযহা পালন করে। প্রত্যেক মুসলমানের জন্য ঈদুল আজহা বা কোরবানির ঈদের গুরুত্ব অপরিসীম।

ঈদুল আযহা একটি আরবি শব্দ যার অর্থ ত্যাগের উৎসব। ঈদুল আযহার দিন মুসলিমগণ সকালবেলায় পরিষ্কার হয়ে ঈদগাহে গিয়ে ঈদুল আযহার দুই রাকাত সালাত আদায় করে। এবং তারপরে সামর্থ্য অনুযায়ী উট, গরু, ছাগল অথবা আল্লাহর নামে কুরবানী করে।

When-will-the-Eid-ul-Adha-1

যুগে যুগে মুসলিমগণ ঈদুল আযহা পালন করে আসছে। ঈদুল আযহার কথা ভাবলেই আমাদের মনে পড়ে যায় আল্লাহর প্রতি ইব্রাহিম (আ:) এবং ইসমাঈল (আ:) এর অগাধ বিশ্বাস।

How to make money online (অনলাইনে টাকা ইনকাম করার উপায়)

কোরবানির ঈদ কবে হবে?

রমজান মাসে এক মাস সিয়াম সাধনার পরে শাওয়াল মাসের প্রথম দিনে ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়। শাওয়াল মাস সম্পন্ন হবার পরে জিলকদ মাস, এবং জিলকদ মাসের পর জিলহজ্ব মাসের ১০ তারিখে কোরবানির ঈদ অনুষ্ঠিত হয়ে থাকে। অর্থাৎ এর ২ মাস ১০ দিন পর ঈদুল আজহা বা কোরবানির ঈদ অনুষ্ঠিত হবে।

When-will-the-Eid-ul-Adha-2

আরবি মাস এবং ঈদের তারিখ সম্পূর্ণ চাঁদের উপর নির্ভরশীল। চাঁদ ওঠার এবং চার্য বার ওপরে নির্ভর করে আরবি মাসের প্রত্যেকটি উৎসব অনুষ্ঠিত হয়। ঈদুল আজহা কবে অনুষ্ঠিত হবে সেটিও চাঁদ ওঠার উপর নির্ভর করে। তবে আমরা দুই মাস দশ দিন হিসাব করে ঈদুল আজহার তারিখ নির্ধারণ করে থাকি।

ঈদুল আজহা কবে অনুষ্ঠিত হবে, কোরবানির ঈদ কবে হবে এ বিষয়ে যারা তথ্য জানতে চান তাদের জানানো হচ্ছে যে আগামী কোরবানির ঈদ অনুষ্ঠিত হবে। রোজার ঈদের বা ঈদুল ফিতরের তারিখ এর সাথে ২ মাস ১০ দিন যোগ করে এই তারিখ পাওয়া যায়।

Earn Money by Playing Games Bkash Payment (500-5000 Taka per day)

কোরবানির ঈদের করণীয়

মহানবী হযরত মুহাম্মদ (সা) কোরবানির ঈদে মুসলিমদের জন্য নির্দিষ্ট কিছু কাজের নির্দেশনা দিয়েছেন। মহানবী হযরত মুহাম্মদ (সা) কোরবানির ঈদের দিনে যে সকল কাজগুলো করতে আমাদের সেগুলোই করা উচিত।

কোরবানির ঈদের দিন সকাল বেলা তাড়াতাড়ি ঘুম থেকে উঠে গোসল করে পরিষ্কার হতে হবে। কোরবানি ঈদের দিন কোরবানির আগে মহানবী হযরত মুহাম্মদ (সা) কোন কিছু খেতেন না। তাই আমাদেরও কোরবানির পূর্বে কোন কিছু খাওয়া উচিত নয়।

কোরবানির ঈদের দিন মহানবী হযরত মুহাম্মদ (সা) কুরবানীর পশুর মাংস দিয়েই আহার করতেন। তবে অনেক ক্ষেত্রে কোরবানির পশু জবাই করার পরেই আহার করার অনুমতি পাওয়া যায়।

আমাদেরও কোরবানির ঈদের দিন নামাজের পূর্বে কোন কিছু খাওয়া উচিত নয়। কোরবানির পশু জবাই করার পরেই কোন কিছু খাওয়া উচিত।

কোরবানির পশুর মাংস বন্টন

কোরবানির ঈদ আমাদেরকে ত্যাগের শিক্ষা দিয়ে যায়। মনে রাখতে হবে যে কোরবানির পশুর মাংস রক্ত কোনোটি আল্লাহর কাছে পৌঁছায় না। আল্লাহর কাছে পৌঁছায় শুধুমাত্র বান্দার তাকওয়া। কোরবানির মাংস অবশ্যই 3 ভাগ করে একভাগ ফকির, মিসকিনদের একভাগ আত্মীয় স্বজনদের দিতে হবে। এবং এক ভাগ নিজের জন্য রাখতে হবে। কোরবানির পশুর মাংস ঠিকভাবে বন্টন না করলে সেই কোরবানি আল্লাহ কবুল করবেন না।

আমাদের কারোরই কোরবানির পশুর মাংস বন্টনের ক্ষেত্রে কোনো রকম কার্পণ্য বা অনিয়ম করা উচিত নয়। আমাদের সকলকেই আল্লাহ এবং তাঁর রাসূলের বলে দেওয়া পদ্ধতি অনুসরণ করতে হবে।

কোরবানির ঈদ কবে হবে, ঈদুল আজহা কবে হবে, কোরবানির ঈদের তারিখ সংক্রান্ত সকল তথ্য সমূহ এবং কোরবানির ঈদের দিন করণীয় তথ্যসমূহ আজকের এই নিবন্ধে আমরা উল্লেখ করলাম। আমাদের আলোচনার কোনো অংশ বুঝতে সমস্যা হলে অথবা আলোচনা সম্পর্কিত কোন তথ্য জানতে চাইলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমরা সকল প্রকার তথ্য জানানোর চেষ্টা করব। আমাদের সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *