মোবাইল ফোন পানিতে পড়লে কি করবেন? : আজকাল বেশ কিছু ফ্লাগশিপ ফোন নির্দিষ্ট একটি মাত্রা পর্যন্ত ওয়াটার রেসিস্টেন্ট হিসেবে কাজ করলেও চিরাচরিতভাবে মোবাইল ফোন গুলো কে পানি থেকে দূরে রাখা হয়। পানি আর মোবাইল ফোনের সম্পর্ক কিছুটা দ্যা কুমড়া জাতীয় সম্পর্ক। অবশ্যই এটা সব ধরনের ইলেকট্রনিক্সের বেলাতেই ঘটে। এমনকি যে সাবমেরিন পানির নিচে চলে সেটিও পানিরোধী হিসেবেই তৈরি করা হয়। যাইহোক ধান ভানতে শিবের গীত না করে আসল কথায় ফিরে আসি। আপনার মোবাইল ফোনটি যদি পানিরোধী না হয় তার হঠাৎ যদি সেটি পানিতে ভিজে যায় অথবা পানিতে পড়ে যায় তাহলে আপনার কি করা উচিত? আজ আমরা এই প্রশ্নের উত্তরটি নিয়ে হাজির হয়েছি। অর্থাৎ আপনি আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পরলে জানতে পারবেন মোবাইল ফোন পানিতে পড়লে আপনার কি করা উচিত। Read in English

ফোনটি বন্ধ করুন

আপনার প্রিয় মোবাইল ফোনটি পানিতে পড়লে সেটি পানি থেকে তুলে প্রথমেই বন্ধ করে ফেলুন। জেমসের সেই গানটি তো শুনেছেন আমি তো প্রেমে পড়িনি প্রেম আমার উপর পড়েছেব্যাপারটা কিছুটা এই রকম‌ই। মোবাইল ফোন পানিতে পড়ে যায় কিংবা পানি মোবাইল ফোনের উপর পড়ুক যেটাই হোক না কেন সাথে সাথে মোবাইল ফোনটি বন্ধ করে ফেলুন। আর চার্জে লাগানো থাকলে তো কথাই নেই। সাথে সাথে চার্জার থেকে ফোনটি আলাদা করে ফেলুন এবং বন্ধ করে ফেলুন। ভেজা অবস্থায় ফোন ভুলেও চার্জে লাগাবেন না। আপনার ফোনটি যদি পুরনো মডেলের হয় তাহলে তো ব্যাটারি খুলে নেওয়ার অপশন থাকবে অবশ্যই। সে ক্ষেত্রে আপনি ফোনের ব্যাটারি খুলে ফেলুন।

মোবাইল ফোন চার্জ দেওয়ার সঠিক নিয়ম জানুন

পানির জন্য ফোনের সবচেয়ে দ্রুত যে ক্ষতি হয় তা হলো পানি মাদারবোর্ড এর সার্কিট গুলোকে শর্ট করে ফেলে। অর্থাৎ শর্টসার্কিট হয়। আপনি যদি বিজ্ঞানের ছাত্র হয়ে থাকেন তাহলে শর্ট সার্কিট কি তা অবশ্যই জানেন। অন্য বিভাগের ছাত্র হলেও শর্টসার্কিট জিনিসটা সম্পর্কে ধারণা থাকলে সেটি আপনার ব্যক্তিগত ক্রেডিট। যাইহোক এটা ঘটে যদি পানিতে ভেজা অবস্থায় আপনার ফোনে বিদ্যুৎ প্রবাহিত হয় তবে আরো অনেক কারণে হতে পারে। ভেজা ফোনে শর্ট সার্কিটে রাতে ফোন অবশ্যই বন্ধ করে ফেলুন। সুযোগ থাকলে ব্যাটারি খুলে ফেলাই উত্তম।

Untitled-design-4

ফোনটির ধুয়ে নিন

কথাটি শুনে অবাক হচ্ছেন। অবাক হওয়ার কিছু নেই এটি শুধুমাত্র তখনই করবেন যখন আপনার ফোনটি সমুদ্রের জলে কিংবা সুপের মাটিতে পড়ে যায়। কারণ সামুদ্রিক লোনাপানিতে অনেক লবণ থাকে যে আপনার ফোনের মাদারবোর্ডের ক্ষতি করতে পারে। তাই তাড়াতাড়ি ফোনটি পরিষ্কার পানি দ্বারা ধুয়ে ফেলুন। তবে অবশ্যই সাবধানে ধুয়ে নিবেন তা না হলে হিতে বিপরীত হতে পারে। আর ভুলেও পানবাড়ি ভর্তি পানিতে ডুবিয়ে ধুবেন না।

কোন ধরনের পাওয়ার ব্যাংক ব্যবহার করা ফোনের জন্য

ফোন নিয়ে ঝাকাঝাকি করবেন না

অনেকে ভয় পেয়ে ফোন পানি থেকে তুলে নাড়াচাড়া করে ঝাঁকিয়ে ভিতরে পানি বের করে ফেলতে চান। ভুলেও এই কাজটি করবেন না। উল্টাপাল্টা ঝাকাঝাকি করলে পানিতে বের হবেই না বরং ভিতরে আরও গভীরে পানি চলে যেতে পারে।

সিলিকা জেল ব্যবহার করতে পারেন

অনেক সময় ট্যাবলেটের কৌটাতে পাওয়া সিলিকা জেল আমরা ফেলে দেই। ফেলে না দিয়ে সেগুলো জমিয়ে ঘরে রাখলে এ রকম বিপদের সময় কাজে লাগাতে পারেন। সিলিকা জেল খুব চমৎকার একটি ড্রইং এজেন্ট এবং এটি দ্রুত আদ্রতা চুষে নেয়। আর ফোন খুলে শুকানোর জন্য অপেক্ষা করার সময় তোয়ালে কিংবা টিস্যু পেপারের উপর রেখে দিতে পারেন

জিপি সিমের অফার

মোবাইল ফোন পানিতে পড়লে কি করবেন?

হেয়ার ড্রায়ার কিংবা ওভেনে দিকে ভুলেও যাবেন না

ফোন শুকানোর জন্য অনেকে হেয়ার ড্রায়ার ব্যবহার করি। কিন্তু আনাড়ি হাতে ঠিক করতে গেলে হেয়ার ড্রায়ারের তাপে আপনার ফোনের ক্ষতি হতে পারে। আর ভুলেও বোকার মত মাইক্রোওভেনে ফোন রেখে শুকানোর চেষ্টা করবেন না। এমনটি করলে ফোন শুকানোর পরিবর্তে ডাস্টবিনে ফেলতে হবে।

জিপি সিমের অফার

শুকানোর জন্য অপেক্ষা করুন

আপনার মোবাইল ফোনটি পানিতে পড়ে গেলে ফোনটির ব্যাটারি খুলে অথবা বন্ধ করে শুকাতে দিয়ে অপেক্ষা করতে থাকুন। সরাসরি সূর্যের আলোতে না রাখাই উত্তম। আপনি হার্ডওয়ার গীকটাইপের হলে আর বাসায় যন্ত্রপাতি থাকলেই ফোনটির পার্সখুলে আলাদা আলাদা করে শুকাতে দিতে পারেন

মোবাইলফোন পানিতে পড়ে গেলে কি করবেন

সার্ভিস সেন্টারে নিয়ে যান

আপনি যদি এত কিছু করতে না পারেন তাহলে ঘরে বসে না থেকে ফোনটি সুইচ বন্ধ করে ব্যাটারি খুলে (যদি সম্ভব হয়) সোজা সার্ভিস সেন্টারে কিংবা মোবাইল রিপেয়ার শপে নিয়ে যান। একটুও সময় নষ্ট করবেন না। খুব বেশি ভাগ্য খারাপ না হলে আপনার ফোনটি আগের মতো চলতে থাকবে।

আপনার ফোনটি কখনো পানিতে পড়ে গিয়েছিল কি? যদি এমন পরিস্থিতির শিকার হন তাহলে আপনার অভিজ্ঞতা কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published.