ভালো ঘুমের জন্য যা প্রয়োজন: বলা হয়ে থাকে স্বাস্থ্যই সকল সুখের মূল। আর তো আমাদের দৈহিক এবং মানসিক সুস্থতার জন্য ঘুমের গুরুত্ব অপরিহার্য। পর্যাপ্ত ঘুম এবং আরামদায়ক ঘুম আমাদের দেহকে তরতাজা এবং সতেজ করে তুলে। সাধারণভাবে স্বাস্থ্যকর ঘুম বা সুন্দর ঘুম বলতে প্রতি রাতে একটি নির্দিষ্ট সময়ের ঘুমকে বুঝানো হয়ে থাকে। অনেকে ই এই এটিকে ঘুমের পরিমাণ হিসেবে ধরে নাই। সুস্বাস্থ্যের জন্য ঘুমের পরিমান অবশ্যই গুরুত্বপূর্ণ বিষয়। সুস্বাস্থ্যের জন্য অবশ্যই সকলকে পরিমান মত ঘুমাতে হবে। Read in English

ভালো ঘুমের জন্য যা প্রয়োজন সে সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ আজকের এই নিবন্ধের মাধ্যমে আপনাদেরকে জানাবো। শরীর সুস্থ রাখার জন্য ভালো ঘুম অবশ্যই প্রয়োজনীয়। নিয়মিত আরামদায়ক এবং সামঞ্জস্যপূর্ণ ঘুম আমাদের শরীর সুন্দর এবং ভালো রাখে। আমাদের অবশ্যই খেয়াল রাখতে হবে ভালো ঘুমের জন্য যা প্রয়োজন সেই দিকে। আপনি যদি এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহী হন তাহলে অবশ্যই আপনাকে সম্পূর্ণভাবে আমাদের এই নিবন্ধটি পড়তে হবে।

বৃষ্টির আগমুহূর্তে আকাশের রং কালো দেখায় কেন?

শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে এই নিবন্ধটি পড়লে আপনি ভালো ঘুম সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ জেনে নিতে পারবেন। তাহলে চলুন ভালো ঘুমের জন্য যা প্রয়োজন এবং ভালো ঘুম কিভাবে আমাদের শরীর সুন্দর রাখতে সাহায্য করে এ বিষয়ে বিস্তারিত জেনে নেই।

ঘুমের পরিমাণ বলতে কী বোঝায়?

প্রতিদিন রাতে আপনি কতটুকু ঘুমান সেটিকেই ঘুমের পরিমাণ বলা হয়। অবশ্যই সকল মানুষকে প্রতিদিন অর্থাৎ ২৪ ঘন্টার মধ্যে নির্দিষ্ট পরিমাণ ঘুমাতে হবে। বয়স ভেদে অবশ্য মানুষের ঘুমের সময় তারতম্য হয়। এই নির্দিষ্ট পরিবার ঘুমালে এবং আরামদায়ক ঘুম হলে একজন মানুষ সুস্থ এবং সুন্দর জীবন যাপন করতে পারে। বয়স ভেদে মানুষের যে পরিমাণ ঘুমানো উচিত তা নিচে উল্লেখ করা হলো।

বয়স : ঘুমের চাহিদা (২৪ ঘণ্টায়)

নবজাতক (০-৩ মাস) : ১৪-১৭ ঘণ্টা

শিশু (৪-১২ মাস) : ১২-১৬ ঘণ্টা

বাচ্চা (১-২ বছর) : ১১-১৪ ঘণ্টা

প্রি-স্কুল (৩-৫ বছর) : ১০-১৩ ঘণ্টা

স্কুল বয়সের শিশু (৬-১২ বছর) : ৯-১২ ঘণ্টা

কিশোর (১৩-১৮ বছর) : ৮-১০ ঘণ্টা

প্রাপ্তবয়স্ক (১৮-৬৪ বছর) : প্রতি রাতে ৭-৯ ঘণ্টা

প্রাপ্তবয়স্ক (৬৫+ বছর) : প্রতি রাতে ৭-৮ ঘণ্টা

ওপরে শুধুমাত্র একটি সাধারণ নির্দেশিকা দেওয়া হয়েছে। অনেকের ক্ষেত্রেই এই তালিকার পরিবর্তন ঘটতে পারে। অনেকের ক্ষেত্রে এই তালিকার চেয়ে কম বা বেশি ঘুমের প্রয়োজন হয়। এই ব্যতিক্রমগুলো বাদ দিলেও দেখা যায় যে বেশিরভাগ মানুষই পরিমাণ মতো ঘুমায় না। পরিসংখ্যানে দেখা যায় প্রায় 40 থেকে 50 শতাংশ মানুষ পরিমাণ মতো না ঘুমানোর ফলে নানা রকম সমস্যার সম্মুখীন হচ্ছে। অপর্যাপ্ত ঘুমের কারণে সড়ক দুর্ঘটনা, কর্ম ক্ষেত্রে দুর্ঘটনা এবং জটিল রোগের ছবিগুলো তৈরি হয়। অপর্যাপ তো ঘুমের প্রভাব সরাসরি আমাদের মস্তিষ্কের উপর আঘাত হানে।

SEE MORE

ভালো ঘুমের জন্য যা প্রয়োজন

ঘুমের গুণগত মান যত উৎকৃষ্ট হবে ঘুম তত ভালো হবে অর্থাৎ আমাদের ঘুমের গুণগত মান অবশ্যই ভালো হওয়া প্রয়োজন। সঠিক ঘুম এর জন্য মোট পাঁচটি উপকরণ রয়েছে। ভালো ঘুমের জন্য যা প্রয়োজন বা ভালো ঘুমের জন্য যে উপকরণ গুলো প্রয়োজন সেগুলো নিচে দেওয়া হল।ভালো ঘুমের জন্য যা প্রয়োজন

অনলাইনে টাকা ইনকাম করার উপায় ( Online Earning Way)

ঘুমিয়ে পড়ার সময়: আপনি কত সহজে এবং কত দ্রুত ঘুমিয়ে পড়তে পারেন। বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ বিছানায় যাওয়ার বিশ থেকে ২৫ মিনিটের মধ্যেই ঘুমিয়ে পড়তে পারে।

ঘুমের কার্যকারিতা: ঘুমের কার্যকারিতা হল আপনি কতটা সময় ঘুমিয়েছেন বনাম আপনি কতটা সময় ঘুমানোর জন্য বিছানায় কাটিয়েছেন। সঠিক মানের ঘুমের জন্য কার্যকারিতা অবশ্যই ৮৫ শতাংশ হতে হবে।

ঘুমের ধারাবাহিকতা: একবার ঘুমিয়ে পড়লে একটানা ঘুমিয়ে থাকা যে ক্ষমতা সেটাই হচ্ছে ঘুমের ধারাবাহিকতা। ভালো ঘুমের জন্য যা প্রয়োজন তার মধ্যে ঘুমের ধারাবাহিকতা অন্যতম।

ঘুমের সময়: ঘুমের সময় বলতে নির্দিষ্ট সময় ঘুমানো কে বোঝায়। অবশ্য সকলের উচিত প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ঘুমিয়ে পড়া এবং নির্দিষ্ট সময় ঘুম থেকে জেগে ওঠা।

ঘুমের তৃপ্তি: ঘুম থেকে উঠে ফ্রেশ লাগা এবং সারাদিন কর্মঠ থাকা। এই মানদণ্ড হিসেব করে ঘুমের তৃপ্তি পরিমাপ করা হয়।

SEE MORE

আরামদায়ক ঘুমের চিহ্ন

রাতের আরামদায়ক ঘুমের পাশাপাশি স্বাস্থ্যকর কিছু ঘুমের চিহ্ন রয়েছে। এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বাস্থ্যকর ঘুমের চিহ্নগুলো হল আরামদায়ক ঘুমের চিহ্ন

  • সকালে ঘুম থেকে উঠেই ফ্রেশ লাগা
  • সারাদিন কর্মঠ থাকা
  • ভালো মেজাজে থাকা
  • মাথা পরিষ্কার থাকা

এছাড়াও ভালো ও স্বাস্থ্যকর ঘুম পেতে নিচের পদক্ষেপগুলো গ্রহণ করা যেতে পারে।

  • ঘুমের সমস্যা নির্ণয়
  • জীবনযাত্রা পরিবর্তন
  • ঘুমের সঠিক পরিবেশ নিশ্চিত করা
  • ঘুমানোর সময় স্মার্ট ফোন থেকে দূরে থাকা

এইগুলো নিশ্চিত করতে পারলে ভালো ঘুম আসা সম্ভব। অবশ্যই ভালো ঘুমানোর জন্য সকলকে এই সকল তথ্যগুলো মেনে চলতে হবে।

SEE MORE

উপসংহার

ভালো ঘুমের জন্য যা প্রয়োজন, ভালো ঘুম বলতে কী বোঝায়, কিভাবে ভাল ঘুমানো যায় সংক্রান্ত ইত্যাদি তথ্যসমূহ আমাদের এই নিবন্ধে বিস্তারিত ভাবে উল্লেখ করার চেষ্টা করা হয়েছে। আমাদের পার্থক্য এই নিবন্ধ থেকে ভালো ঘুম সম্পর্কিত সকল তথ্য সহজেই জানতে পারবেন। আশা করি এই তথ্যগুলো আপনার জন্য অনেক প্রয়োজনীয় হবে।

আজকের এই আলোচনা কোন অংশ বস্তু সমস্যা হলে অথবা আলোচনা সম্পর্কে তো যেকোন তথ্য জানতে চাইলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আমাদের সাথে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.