বর্তমানের ডিজিটাল মার্কেটিং এর যুগে গ্রাফিক ডিজাইন ব্যতীত পুরো মার্কেট ডিপার্টমেন্টেই যেন অচল। এর কারণ আমরা চোখের সামনে দেখতে পাই। ডিজিটাল মার্কেটিং এর জন্য যা যা দরকার একটা কোম্পানির তার বেশিরভাগই বানায় গ্রাফিক ডিজাইনাররা। ব্যানার পোস্টার বিলবোর্ড সোশ্যাল মিডিয়া কভার ফটো টেলিভিশন কমার্শিয়াল ইত্যাদি সব কিছুই গ্রাফিক ডিজাইনের কাজের ভেতর পড়ে। এসব কারণেই গ্রাফিক ডিজাইন এর গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে তাই আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে গ্রাফিক ডিজাইন শিখবেন তাহলে অবশ্যই আপনার জীবন বদলে দেওয়ার জন্য একটি ফলস সিদ্ধান্ত হতে পারে। Read in English

আজ আমরা আলোচনা করব গ্রাফিক্স ডিজাইন কি গ্রাফিক্স ডিজাইন কিভাবে শিখবেন আশাকরি আমাদের এই আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে করলে আপনি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে বিস্তারিত ধারণা নিতে পারবেন এবং কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন সে সম্পর্কেও জানতে পারবেন।

গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন কি

গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে আলোচনার পূর্বে অবশ্যই আমাদের জানা উচিত গ্রাফিক্স ডিজাইন কি? গ্রাফিক্স ডিজাইন হচ্ছে কোন একটি মেসেজ বা তথ্যকে সৃজনশীলতা দিয়ে রং রেখা এবং বিভিন্ন অ্যাপের মাধ্যমে মানুষের সামনে তুলে ধরা বেশিরভাগ ক্ষেত্রেই এখন এই তথ্য বা মেসেজগুলো হয় মার্কেটিং সম্পর্কিত। মার্কেটিং ছাড়াও গ্রাফিক্স ডিজাইনে আওতায় রয়েছে বিভিন্ন সেক্টর। গার্মেন্ট সেক্টর তারমধ্যে অন্যতম গার্মেন্টস খাতে যেকোনো পণ্য তৈরির আগে এর ডিজাইন করতে হয়।

গ্রাফিক্স ডিজাইন কি

আপনি হয়তো জানেন যে বাংলাদেশের গার্মেন্ট সেক্টর বিশ্বব্যাপী বিখ্যাত। সুতরাং আপনি যদি এই খাতে যোগ দেন সেটি আপনার ক্যারিয়ারের জন্য খুব উপকারী হবে। আপনি যদি ভাল মানের গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন তবে বিভিন্ন বড় বড় কোম্পানিতে কাজের সুযোগ পাবেন পাশাপাশি আপনি ফ্রিল্যান্সিং করেও অনেক অর্থ উপার্জন করতে পারেন গ্রাফিক্স ডিজাইন এর মাধ্যমে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারিবেসরকারি প্রতিষ্ঠান বিভিন্ন কাজে গ্রাফিক ডিজাইনারের প্রয়োজন পড়ে সুতরাং আপনি যদি গ্রাফিক্স ডিজাইন ভালোমতো শিখতে পারেন তবে আপনার কখনো কাজের অভাব হবে না।

কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন?

ক্যারিয়ার হিসেবে গ্রাফিক্স ডিজাইন নির্ধারণ করার পরে প্রথমে আপনার মনে যে জিনিসটি আসে সেটি হচ্ছে কিভাবে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখবেন? এক্ষেত্রে প্রধানত ২ টি উপায় রয়েছে গ্রাফিক্স ডিজাইন শেখার।

প্রথমত আপনি চাইলে গুগল থেকে বিভিন্ন রিসোর্ট সংগ্রহ করে সেগুলো ভালোমতো পড়ে শিখতে পারেন এর পরেই রয়েছে ইউটিউব ইউটিউব এ বিভিন্ন ভিডিও পেয়ে যাবেন গ্রাফিক্স ডিজাইন সম্পর্কিত এর মাধ্যমে যেকোনো একটি চ্যানেল অনুসরণ করলে আপনি শিখতে পারবেন গ্রাফিক্স ডিজাইন

দ্বিতীয়তঃ অনলাইনে বিভিন্ন ইনস্টিটিউট ওয়েবসাইট রয়েছে যারা অনলাইন ভিত্তিক বিভিন্ন কোর্স করিয়ে থাকে এসব ওয়েবসাইট থেকে আপনি গ্রাফিক্স ডিজাইনের উপর একটি কোর্স করে শিখতে পারেন গ্রাফিক্স ডিজাইন। তবে সর্বোপরি আপনার প্রথমত যে জিনিসটি প্রয়োজন তা হল একটি কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন।
গ্রাফিক্স ডিজাইন


ঘরে বসে কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখবেন

কোভিদ নাইনটিন এর কারনে আমরা অনেকেই ঘরে বসে রয়েছি। শুধু শুধু ঘরে বসে সময় না নষ্ট করে আমরা চাইলেই ঘরে বসে নিজের সময় গুলোকে কাজে লাগিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখে ফেলতে পারি। বর্তমানে বাংলাদেশের একটি অন্যতম ভালো মানের গ্রাফিক্স ডিজাইন কোর্স হিসেবে আপনি চাইলে ঘুরে লার্নিং এর গ্রাফিক্স ডিজাইনের কাজ গুলো করতে পারবেন।

ফটো এডিটের জন্য সেরা ৫ টি অ্যাপ

এই ওয়েবসাইটে আপনি একই সাথে গ্রাফিক্স ডিজাইনের বেসিক থেকে এডভান্স পর্যন্ত সবগুলো বিষয় সম্পর্কে খুঁটিনাটি জানতে পারবেন। এছাড়াও আপনি গ্রাফিক্স ডিজাইন শিখে কিভাবে অনলাইন থেকে আয় করবেন সে ব্যাপারেও এখানে পূর্ণাঙ্গ কোর্স রয়েছে। তাছাড়া গ্রাফিক্স ডিজাইনে মাধ্যমে টি শার্ট ডিজাইন করে অনেকে বেশ ভালো কাম করছে। আপনি যদি এ ধরনের পোস্ট করে ইনকাম করতে চান তাহলে ঘুরে লার্নিং এ গ্রাফিক্স ডিজাইনের কোর্সগুলো আপনার জন্য বেশ উপকারী হতে পারে।

গ্রাফিক্স ডিজাইন শিখতে কতদিন লাগবে?

আমাদের অনেকের মনে প্রশ্ন থাকে গ্রাফিক্স ডিজাইন শিখতে আসলে কতদিন সময় লাগে? সত্যি বলতে আপনার কাছে ডিজাইন শিখতে কতদিন সময় লাগবে সেটি একমাত্র আপনার পক্ষেই নির্ধারণ করা সম্ভব। বিষয়টি একটু বোঝার চেষ্টা করি

ধরুন ছোটবেলায় আপনার গণিত করতে খুব ভাল লাগে আবার আপনার কোনো বন্ধুর কাছে গণিত ছিল পৃথিবীর সবচেয়ে কঠিন কাজ গুলোর একটি এখন আপনার হয়তো একটি অংক করতে ১০ মিনিট সময় লাগলে আপনার বন্ধু সে অংক করতে ৩০ মিনিট সময় প্রয়োজন খেয়াল করে দেখুন একি অংক হলেও আপনিও আপনার বন্ধুর সেই অংকটির সমাধান করতে সময় কিন্তু এক নয়। দুজনের আগ্রহের উপর ভিত্তি করে সময় কিন্তু কম বা বেশী লেগেছে।

ঠিক একইভাবে গ্রাফিক্স ডিজাইনের প্রতি আপনার যদি আগ্রহ থাকে তাহলে হয়তো আপনি এক মাসের মধ্যেই গ্রাফিক ডিজাইনের অনেক দূর পর্যন্ত শিখে ফেলতে পারবেন কিন্তু আপনি যদি শুধুমাত্র অর্থ উপার্জনের জন্য গ্রাফিক্স ডিজাইন শিখে থাকেন আপনার যদি কোনরকম আগ্রহ না থাকে তবে হয়তো আপনার শিখতে অনেকটা সময় প্রয়োজন পড়বে।

গ্রাফিক্স ডিজাইন

গ্রাফিক্স ডিজাইন শিখে আপনি কি কি কাজে ব্যবহার করতে পারবেন

আসলে গ্রাফিক্স ডিজাইন বর্তমানে প্রত্যেকটি ক্ষেত্রে প্রয়োজন। এছাড়া গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা বর্তমানে প্রত্যেকটি ক্ষেত্রে রয়েছে। আপনি রাস্তায় বের হলে বিল্পর থেকে শুরু করে দেয়ালে পোস্টার পর্যন্ত সব জায়গাতেই গ্রাফিক্স ডিজাইনে জমা দেখতে পাবেন। সুতরাং আপনি যদি একজন ভাল মানের গ্রাফিক্স ডিজাইনার হতে পারেন তাহলে অবশ্যই আপনি আপনার এই স্কেল টিকে ব্যবহার করে বেশ ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন।

আপনি অনলাইনের মাধ্যমে ফ্রিল্যান্সিং করে গ্রাফিক্স ডিজাইন থেকে অর্থ উপার্জন করতে পারবেন বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে বিদেশি অনেক কোম্পানি তাদের প্রয়োজনমতো ডিজাইন করে নেওয়ার জন্য অর্ডার করে থাকে। আপনি সেই অর্ডার বিট করে আপনার স্কেল অনুযায়ী আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। আবার আপনি চাইলে দেশের বা আপনার এলাকার বিভিন্ন বিলবোর্ডপোস্টার টিশার্ট অথবা কোন গার্মেন্টস সেক্টরে ডিজাইনার হিসেবে কাজ করে প্রতিমাসে অনেক অর্থ উপার্জন করতে পারবেন। অর্থাৎ আপনি যদি গ্রাফিক্স ডিজাইনকে আপনার পেশা হিসেবে গ্রহণ করেন তবে আপনি এখান থেকে প্রচুর পরিমাণে অর্থ ইনকাম করতে পারবেন।

আমাদের আজকের আলোচনায় আমরা দেখিয়েছি গ্রাফিক্স ডিজাইন কি এবং কিভাবে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন এবং কোন কোন সেক্টরে আপনি গ্রাফিক্স ডিজাইনের কাজ করে নিজের ক্যারিয়ার গড়তে পারবেন।

ক্যারিয়ার হিসেবে গ্রাফিক্স ডিজাইন কেন এত জনপ্রিয়তা সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা করেছি অন্য একটি পোষ্টের মাধ্যমে। সুতরাং আপনি যদি গ্রাফিক্স ডিজাইনের আসল মজা সম্পর্কে জানতে চান তবে আপনাকে অবশ্যই ক্যারিয়ার হিসেবে গ্রাফিক্স ডিজাইন কেন এত জনপ্রিয় এই পোস্টটি পড়তে হবে। এ দুটি পোস্ট যদি আপনি সম্পূর্ণ পড়েন আশা করি গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে আপনার একটি মোটামুটি ধারণা তৈরি হবে। এরপরে আপনি বিভিন্ন কোর্সের মাধ্যমে অথবা ইউটিউব দেখে খুব সহজে গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.