রাজশাহী জেলার বিশ্ববিদ্যালয় সমূহ: বাংলাদেশ এর অন্যতম প্রধান একটি জেলা শহর হল রাজশাহী জেলা। অতি প্রাচীন এই জেলাকে শিক্ষানগরী বলে ডাকা হয়ে থাকে। রাজশাহী জেলা তে মোট ৪ টি বিশ্ববিদ্যালয় রয়েছে। যার মধ্যে দুইটি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং বাকি দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের শিক্ষা নগরী খ্যাত রাজশাহী শহরের ৪ টি বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য সমূহ আমাদের আজকের এই আলোচনায় উল্লেখ করা হয়েছে। Read in English

আপনারা যারা রাজশাহীর অধিবাসী অথবা রাজশাহীতে অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তারা অবশ্যই আমাদের আজকের এই আলোচনাটি মনোযোগ সহকারে পড়ুন। আমাদের আজকের এই নিবন্ধের যে সকল তথ্য গুলো উল্লেখ করা হয়েছে তার মাধ্যমে রাজশাহীতে অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলো সম্পর্কে কিছু ধারণা গ্রহণ করতে পারবেন। এবং আমরা আশা করছি এই সকল ও তথ্যপূর্ণ আপনাদের ভবিষ্যতে কোনো কাজে আসবে। তাই আপনি যদি রাজশাহী বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে আলোচনার শেষ পর্যন্ত করুন। রাজশাহী জেলার বিশ্ববিদ্যালয় সমূহ। 

রাজশাহী জেলার বিশ্ববিদ্যালয় সমূহ

রাজশাহী জেলার সরকারি ও বেসরকারি মিলে মোট ৪ টি বিশ্ববিদ্যালয় রয়েছে। রাজশাহী জেলার কে শিক্ষানগরী বলে অভিহিত করা হয়। রাজশাহী জেলায় অবস্থিত এই ৪ টি বিশ্ববিদ্যালয়ের প্রতিটিতে শিক্ষার মান খুবই ভালো। আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে সকল বিশ্ববিদ্যালয় সম্পর্কে তথ্য সমূহ আপনারা জানতে পারবেন। রাজশাহীতে যে চারটি বিশ্ববিদ্যালয়ে রয়েছে সেগুলো হলো।

  • রাজশাহী বিশ্ববিদ্যালয়
  • রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
  • বরেন্দ্র বিশ্ববিদ্যালয়
  • নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

উপরের লিস্টে উল্লিখিত রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হল বাংলাদেশের অন্যতম প্রধান দুইটি পাবলিক বিশ্ববিদ্যালয়। বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি হল রাজশাহী শহরে অবস্থিত দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। প্রতিটি বিশ্ববিদ্যালয় সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সমূহ আলোচনা পরবর্তী অংশে জানানো হলো। রাজশাহী জেলার বিশ্ববিদ্যালয় সমূহ। 

রাজশাহী বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয় হল রাজশাহী বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের একমাত্র স্বয়ং সম্পূর্ণ বিশ্ববিদ্যালয় ও ডিজিটাল ক্যাম্পাস হল রাজশাহী বিশ্ববিদ্যালয়। রাজশাহী বিশ্ববিদ্যালয় ১৯৫৩ সালের ৬ জুলাই প্রতিষ্ঠা করা হয়। কাছে বিশ্ববিদ্যালয় বর্তমানে প্রায় ৩৭ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে। রাজশাহী বিশ্ববিদ্যালয় কে প্রাচ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় বলা হয়।

রাজশাহী জেলার বিশ্ববিদ্যালয় সমূহ
রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয় মূল শহর থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত। ঢাকা-রাজশাহী মহাসড়কে একদম পাশেই এই বিশ্ববিদ্যালয়টি অবস্থান করছে।

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কে সংক্ষেপে রুয়েট বলা হয় এবং এটি বাংলাদেশের শীর্ষস্থানীয় একটি শিক্ষা প্রতিষ্ঠান। বাংলাদেশের উত্তরবঙ্গের একমাত্র প্রকৌশল বিশ্ববিদ্যালয় এটি দেশের দ্বিতীয় প্রাচীনতম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। ১৯৬৪ সালে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নীতি বাক্য হলো ‘ঐশী জ্যোতিই আমাদের পথ প্রদর্শক’ । বাংলাদেশের ৫ টি মর্যাদাপূর্ণ এবং বিশেষায়িত প্রকৌশল বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে অন্যতম হলো না সে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বাংলাদেশের যে সকল প্রতিষ্ঠানগুলোতে পিএইচডি প্রদান করা হয় তার মধ্যে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অন্যতম। রাজশাহী জেলার বিশ্ববিদ্যালয় সমূহ। 

Universities-of-Rajshahi-district

প্রতিবছর অসংখ্য শিক্ষার্থী অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো রুয়েট ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করে থাকে। প্রতিবছর প্রায় ১২ হাজার ছাত্র-ছাত্রী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার মাধ্যমে প্রায় প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ ভর্তির সুযোগ পায়।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

২০১২ সালে রাজশাহী শহরের কেন্দ্রে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ সরকার অনুমোদিত উত্তর বঙ্গের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হল বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। বর্তমানে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় মোট তিনটি অনুষদ রয়েছে। তিনটি অনুষদের মোট ১১ টি বিভাগের শিক্ষার্থীদের অধ্যায়নের সুযোগ দেয়া হয়। রাজশাহী শহরের কেন্দ্রে অবস্থিত বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থী সংখ্যা প্রায় ৬ হাজার। এবং বরেন্দ্র বিশ্ববিদ্যালয় মোট ১৩০ জনেরও বেশি শিক্ষক রয়েছেন। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং উপাচার্য এম ওসমান গনি তালুকদার। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাস শহরের কাজলা, মতিহার অঞ্চলে অবস্থিত।

Universities-of-Rajshahi-district-1

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি

নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ২০১৩ সালে প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমতি প্রাপ্ত রাজশাহী শহরের দ্বিতীয় বেসরকারি বিশ্ববিদ্যালয় হল নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। রাজশাহী জেলার মতিহার থানার চৌদ্দপাই এলাকাতে রাজশাহী-ঢাকা মহাসড়ক এর পাশে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অবস্থিত। প্রথমে রাজশাহী বিনোদপুর এলাকায় এর প্রশাসনিক কার্যক্রম শুরু হলেও বর্তমানে চৌদ্দপাই এলাকাতে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি স্থায়ী ক্যাম্পাস রয়েছে। নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং উপাচার্য ড. আব্দুল খালেক। বর্তমানে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি প্রায় এক হাজার শিক্ষার্থী অধ্যয়ন করছে। রাজশাহী জেলার বিশ্ববিদ্যালয় সমূহ। 

রাজশাহী জেলা শহরে অবস্থিত দুইটি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং দুইটি বেসরকারি বিশ্ববিদ্যালয় সংক্রান্ত বিস্তারিত তথ্য সমূহ আজকের এই আলোচনায় উল্লেখ করা হলো। আমরা যে সকল তথ্য উল্লেখ করেছি আশা করি তা থেকে আপনাদের প্রয়োজনীয় সকল তথ্য সমূহ জানতে পেরেছেন। এছাড়াও রাজশাহী জেলা শহরে অবস্থিত বিশ্ববিদ্যালয় সংক্রান্ত আরও তথ্য জানতে উপরে বর্ণিত লিঙ্কসমূহে ক্লিক করতে পারেন। উক্ত লিংকে ক্লিক করে প্রতিটি বিশ্ববিদ্যালয় সম্পর্কিত আরো বিস্তারিত তথ্য সমূহ আপনারা জানতে পারবেন।

আমাদের আলোচনায় উল্লেখিত কোন তথ্য আপনার ভুল বলে মনে হলে অবশ্যই আমাদের জানাবেন। বা কোন তথ্য জানার থাকলে আমাদের সাথে যোগাযোগ করবেন। আমরা আপনাদের সকল ধরনের সাহায্য করার জন্য সর্বদা প্রস্তুত। আলোচনা শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য সকলকে আন্তরিকভাবে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.