রাজশাহীর সেরা ৫ সরকারি কলেজ: রাজশাহী শহর সংক্রান্ত আরও একটি নিবন্ধে আপনাকে স্বাগতম। আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে আমরা রাজশাহীর সরকারি কলেজ সমূহের নাম ও পরিচয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো। রাজশাহী বাংলাদেশের অতি প্রাচীন শহর গুলোর মধ্যে অন্যতম। Read in English

উত্তরবঙ্গের সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় রাজশাহী শহরে অবস্থিত। প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত রাজশাহী বিশ্ববিদ্যালয় দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়। রাজশাহী শহরে অবস্থিত দেশের সেরা কলেজ। বরাবর দেশ সেরা কলেজ হয়ে আসছে রাজশাহী কলেজ।

রাজশাহী কলেজ ছাড়াও এই শহরে আরো সরকারি কলেজ রয়েছে। আমরা আমাদের আজকের এই নিবন্ধে আপনাকে সেই কলেজগুলো সম্পর্কে জানাবো। তাই আপনি যদি রাজশাহী শহরে অবস্থিত সরকারি কলেজগুলো সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই আমাদের এই প্রতিবেদনটি আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে।

রাজশাহীর সেরা ৫ সরকারি কলেজ

এসএসসি উত্তীর্ণ হবার পর একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের সময় শিক্ষার্থীরা শহরের সরকারি কলেজ গুলোর খোজ করে থাকে। বেশিরভাগ ক্ষেত্রেই তাদের সকল সরকারি কলেজগুলো সম্পর্কে বিস্তারিত ধারনা থাকে না। আশাকরি আমাদের এই প্রতিবেদন থেকে তাদের উপকার হবে। আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে আমরা রাজশাহী শহরে অবস্থিত বা রাজশাহীর সেরা ৫ সরকারি কলেজ সমূহের নাম ও পরিচয় প্রদান করেছি। 

রাজশাহী শহরে মোট ১১ টি সরকারি কলেজ রয়েছে। আমাদের আজকের এই নিবন্ধ থেকে আপনারা সকল কলেজের নাম এবং তাদের পরিচয় জানতে পারবেন। এই তথ্যগুলো থেকে আপনি সহজেই আপনার পছন্দের কলেজ টি সিলেক্ট করতে পারবেন। অথবা আপনি অন্য কোনো প্রয়োজনে কলেজের লিস্ট সমূহ জানতে চাইলে সহজেই তা জেনে নিতে পারবেন। রাজশাহী শহরের সরকারি ১১ টি কলেজ হলো-

  • রাজশাহী কলেজ
  • রাজশাহী সরকারি সিটি কলেজ
  • নিউ গভ: ডিগ্রী কলেজ
  • রাজশাহী সরকারি মহিলা কলেজ
  • রাজশাহী কলিজিয়েট স্কুল এন্ড কলেজ
  • শহীদ এ.এইচ.এম. কামারুজ্জামান সরকারি ডিগ্রি কলেজ
  • শহীদ বুদ্ধিজীবী সরকারি কলেজ
  • রাজশাহী মডেল স্কুল এন্ড কলেজ
  • রাজশাহী শিক্ষা বোর্ড সরকারি মডেল স্কুল ও কলেজ
  • রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ এবং
  • বরেন্দ্র কলেজ রাজশাহী।

রাজশাহী সরকারি ১১ টি কলেজের লিস্ট উপরে প্রদান করা হলো। এখন আমরা রাজশাহী শহরের সেরা কয়েকটি সরকারি কলেজের বিস্তারিত তথ্য জানবো। রাজশাহীর সেরা ৫ সরকারি কলেজ। 

রাজশাহী কলেজ

শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত রাজশাহী কলেজ রাজশাহী শহরের অন্যতম প্রধান একটি শিক্ষা প্রতিষ্ঠান। রাজশাহী শহরের সবচেয়ে প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠান হল রাজশাহী কলেজ। ১৮৭৩ সালে রাজশাহী কলেজ প্রতিষ্ঠিত হয়। ঢাকা কলেজ এবং চট্টগ্রাম কলেজের পরে রাজশাহী কলেজ দেশের তৃতীয় প্রাচীনতম কলেজ। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ৬৮৫ কলেজের মধ্যে রাজশাহী কলেজ বাংলাদেশের সেরা। বাংলাদেশের সর্বপ্রথম রাজশাহী কলেজ থেকেই মাস্টার্স ডিগ্রি প্রদান করা শুরু হয়।

রাজশাহীর সেরা ৫ সরকারি কলেজ
রাজশাহী কলেজ

রাজশাহী সরকারি সিটি কলেজ

রাজশাহী সরকারি সিটি কলেজ শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত। ১৯৫৮ সালে প্রতিষ্ঠিত এই কলেজ এর জাতীয়করণ হয় ১৯৮২ সালে। রাজশাহী শহরের অন্যতম সরকারি কলেজ গুলোর মধ্যে রাজশাহী সরকারি সিটি কলেজে একটি। রাজশাহী সিটি কলেজ মোট ১৪ টি বিভাগে স্নাতক সম্মান ডিগ্রী প্রদান করা হয়। এছাড়াও মোট ১২০০ টি আসলে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা অধ্যয়ন করে।

নিউ গভ: ডিগ্রী কলেজ

রাজশাহী নিউ গভ: ডিগ্রী কলেজ ১৯৬৬ সালে কাজিহাটা এলাকায় (জেলখানা মাঠের বিপরীতে) প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয় এই কলেজ থেকে। বর্তমানে রাজশাহী শহরের অন্যতম প্রধান একটি কলেজ হল নিউ গভ: ডিগ্রী কলেজ । এছাড়াও দেশের সেরা কলেজ গুলোর মধ্যে নিউ গভ: ডিগ্রী কলেজ অন্যতম। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সেরা কলেজ গুলোর মধ্যে সামনের দিকে অবস্থান করে নিউ গভ: ডিগ্রী কলেজ টি। বর্তমানে এই কলেজে উচ্চ মাধ্যমিক পর্যায় সূত্রটি বিষয়ে স্নাতক পর্যায়ে ১৫ টি এবং অনার্স পর্যায়ে ৭ টি বিষয় অধ্যায়নের সুযোগ রয়েছে।

রাজশাহী সরকারি মহিলা কলেজ

রাজশাহীর আরো একটি অন্যতম প্রধান সরকারি কলেজ হল রাজশাহী সরকারি মহিলা কলেজ। রাজশাহী জেলার মেয়েদের জন্য একমাত্র সরকারি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে হল রাজশাহী সরকারি মহিলা কলেজ। তবে এই কলেজে রাজশাহী জেলার মেয়েদের চেয়ে জেলার বাইরের মেয়েদের সংখ্যাও নেহাত কম নয়। ১৯৬২ সালের ২৫ এপ্রিল রাজশাহী সরকারি মহিলা কলেজ প্রতিষ্ঠিত হয়। সেই সময় রাজশাহীর কিছু বিদ্যোৎসাহী ব্যক্তি উদ্যোগে ও জনসাধারণের আর্থিক সহায়তায় এই কলেজটি প্রতিষ্ঠা করা হয়। রাজশাহী জেলার মেয়েদের জন্য আদর্শ একটি উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে হল রাজশাহী সরকারি মহিলা কলেজ।

Rajshahi-Government-Women-s-College

রাজশাহী কলিজিয়েট স্কুল এন্ড কলেজ

রাজশাহী কলেজিয়েট স্কুল এন্ড কলেজ প্রতিষ্ঠিত হয় ১৮২৮ খ্রিস্টাব্দে। পূর্ব বাংলায় ইংরেজি শিক্ষার প্রসারের লক্ষ্যে উইলিয়াম বেন্টিং এর উৎসাহ প্রদানের ফলে বাউলিয়া ইংলিশ স্কুল নামে সর্বপ্রথম এটি প্রতিষ্ঠা করা হয়। পরবর্তী সময়ে ১৮৭৩ সালে এই স্কুলটির নতুন নামকরণ করা হয় কলেজিয়েট স্কুল।

রাজশাহী শহরের সকল সরকারি কলেজ সমূহের লিস্ট এবং রাজশাহীর সেরা ৫ সরকারি কলেজ এর বিস্তারিত তথ্য আমাদের আজকের এই আলোচনায় উল্লেখ করা হয়েছে। আশা করি আপনাদের প্রয়োজনীয় সকল তথ্য সমূহ আমাদের আজকের এই আলোচনা থেকে বিস্তারিত জানতে পেরেছেন। আলোচনা সম্পর্কিত কোন তথ্য বুঝতে সমস্যা হলে অথবা এ সংক্রান্ত আরো তথ্য জানতে চাইলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করুন।

আপনার মূল্যবান মতামত জানাতে কমেন্ট করুন পোস্টের শেষে। আমাদের সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.