আপনার ত্বকের বাড়তি যত্ন নিন খাবার ডাল দিয়ে: গরমকাল মানে আমাদের শরীরের নানান রকম সমস্যা দেখা দেয়। ঠিক তেমনি আমাদের ত্বকে অনেক ধরনের রেস ব্রণ ইত্যাদির সমস্যা লেগেই থাকে। গরমকালে বাহারি ক্রিম, ফেসপ্যাক কোনও কিছুই প্রায় লাগাতে ইচ্ছা করে না। কিন্তু তাই বলে যে ত্বকের যত্ন প্রয়োজন নয়, তেমন ভাবা ভুল। আপনি জানেন কি আপনার ত্বকের যত্নে ব্যবহৃত সবথেকে ভালো কার্যকরী উপাদান টি আপনার রান্না ঘরে রয়েছে। চলুন দেখে নেই আপনার রান্না ঘরের কোন উপাদানটি এই গরমে আপনার ত্বকের বাড়তি পরিচর্যায় যথেষ্ট ভূমিকা রাখতে পারে। Read in English

আপনার ত্বকের বাড়তি যত্ন নিন খাবার ডাল দিয়ে

আমরা সকলেই আমাদের নিত্য প্রয়োজনীয় খাবার তালিকায় মসুর ডাল খেয়ে থাকি আপনি জানেন কি কালে বহু পরিবারেই স্নানের আগে ডাল বাটা মুখে মাখার চল ছিল। তা দিয়েই ত্বকের যত্ন নিতেন মেয়েরা। কেননা পূর্বে এখনকার মত এত রূপ চর্চার প্রসাধনী ছিল না বা থাকলেও তেমন প্রচলন ছিল না। কিন্তু কোন ডাল ত্বকের ভাল যত্ন নেয়? এবং যে ভাবে ত্বকের যত্ন নিতে সাহায্য করে সেই ডাল?

Top 5 Online Income sources

সাধারণত মুসুর ডালই ব্যবহার করা হয় ত্বকের যত্নে। পূর্বের ইতিহাস ঘাটলে দেখা যায় অন্যান্য ডাল দিয়ে তেমন কোনও রূপচর্চা প্রসাধনী তৈরি হয়নি। কিন্তু মসুর ডাল দিয়ে অনেকেই আছেন যারা তাদের রূপ চর্চার প্রধান প্রসাধনী হিসেবে ব্যবহার করতো। মসুর ডাল বেটে স্নানের আগে কিছু ক্ষণ লাগিয়ে রাখতে হয়। এই ডালে নানা ধরনের ভিটামিন রয়েছে। তা যত্ন নেয় ত্বকের।

Get More Details

মসুরের ডাল বাটা ব্যবহারে কি কি ফল পাবেন?

মসুর ডাল বাটা ফেসপ্যাক এর মত ব্যবহার করলে আপনি যে সকল সমস্যাগুলো থেকে পরিত্রান পাবেন সেগুলো নিম্নে বর্ণনা করা হলো।

১) মুখে বয়সের ছাপ পড়তে শুরু করলে এই ডাল বাটা লাগানো জরুরি। আপনার বাড়তি বয়সের ছাপ মসুর ডাল খুব সহজেই রুখে দিতে পারে। এবং আপনার ত্বক থাকবে সব সময় হাস্যজ্জল এবং প্রাণবন্ত। দু-তিন সপ্তাহ টানা ডাল বাটা মাখলে দিব্যি আবার টানটান হবে ত্বক। কেটে যাবে আপনার বয়সের ছাপ। 

এই গরমে আপনার ত্বকের বাড়তি যত্ন নিন খাবার ডাল দিয়ে

২) গরমকালে অনেকের কাছে অনেকটা রুক্ষ শুষ্ক হয়ে যায়। কেননা গরমকালে আমাদের শরীর থেকে প্রচুর পানি বের হয়ে যায়। ত্বক শুষ্ক হয়ে গেলেও মুসুর ডালের ফেসপ্যাক ব্যবহার করা যায়। দুধের সঙ্গে ডাল বাটা মিশিয়ে নিলে ত্বক আর্দ্র হবে। এইভাবে প্রায় এক সপ্তাহ ব্যবহার করলে আপনার ত্বকের শুষ্ক থেকে আদ্রতায় রূপান্তরিত হবে।

Face Pack Of Lentils

৩) অনেকেই আছেন যাদের মুখে প্রচুর রোদে পোড়া দাগ রয়েছে। কেননা আপনাকে রোদের মধ্যে পর্যাপ্ত চলাফেরা করতে হয়। যাদের মুখে অসংখ্য রোদে পোড়া দাগ রয়েছে তারা দূর করে ফেলতে পারেন এক নিমিষেই। ডাল বেটে মুখে মাখলে এক সপ্তাহেই রোদের পোড়া দাগ গায়েব হবে। এবং আপনার ত্বক হয়ে উঠবে একদম পরিষ্কার।

ডালের ফেসপ্যাক বানানোর উপায়

ডাল পরিষ্কার করে ধুয়ে তা  এক ঘণ্টা জলে ভিজিয়ে রেখে বেটে নিন। তবেই হয়ে গেল আপনার বাড়িতে বানানো ডালের ফেসপ্যাক। শুধু সেটিই মেখে নেওয়া যায়। তবে ত্বকের আর্দ্রতা বাড়াতে সেই ডাল বাটার সঙ্গে দিতে হবে এক চা চামচ দুধ এবং এক চামচ অলিভ অয়েল। আপনার ত্বকের বাড়তি রুক্ষতা দূর করতে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন।Take-Extra-Care-of-Your-Skin-with-Food-Pulse-1

How to make money online (অনলাইনে টাকা ইনকাম করার উপায়)

ডালের ফেস প্যাক ব্যবহারের নিয়ম

প্রতিদিন দুপুরে গোসলের আগে আপনি এই ফেসপ্যাকটি ব্যবহার করতে পারেন। সপ্তাহে অন্তত তিন থেকে চার দিন এটি ব্যবহার করার মাধ্যমে আপনি উপরে উল্লেখিত  সুবিধা গুলো পেতে পারেন।

Face Pack Of Lentils

আমাদের আজকের আলোচনার মাধ্যমে আপনি হয়তো বাসায় কিভাবে ডালের তৈরি ফেসপ্যাক ব্যবহার করবেন এবং কিভাবে তা তৈরী করবেন সেই সম্পর্কে বিস্তারিত বলা হয়েছে। আপনারা এই গরমকালে উক্ত পদ্ধতিটি অবলম্বন করে নিমিষে পেতে পারেন হাস্যজ্জল এবং প্রাণোচ্ছল ত্বক। আমাদের সম্পর্কে কোনো পরামর্শ প্রদান করা থাকলে তা অবশ্যই কমেন্টে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published.