এসএসসি ২০২৩ সালের পরীক্ষার্থীদের জন্য শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নতুন মানবন্টন প্রকাশ করা হয়েছে। আপনারা যারা ২০২৩ এর এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তারা আমাদের আজকের এই আলোচনা থেকে এসএসসি মাস্ট্রিবিউশন ২০২৩ এবং সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আমাদের এই আজকের আলোচনায় এসেছে ২০২৩ সালের পরীক্ষার্থীদের জন্য কোশ্চেন প্যাটান সহ বিস্তারিত তথ্য করা হয়েছে। আপনি যদি ২০২৩ এর এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে আমাদের আজকের আলোচনার শুধুমাত্র আপনার জন্যই। আমাদের আজকের এই আলোচনা থেকে আপনি সকল বিস্তারিত তথ্য সহজে জেনে নিতে পারবেন। Read in English

তাহলে আর দেরি না করে চলুন এসএসসি ২০২৩ পরীক্ষার মার্ক ডিস্ট্রিবিউশন এবং কোশ্চেন প্যাটার্ন এর বিস্তারিত তথ্য জেনে নেয়া যাক। আমাদের আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার জন্য সকলকে অনুরোধ করা হল।

এসএসসি মার্ক ডিস্ট্রিবিউশন ২০২৩

আমাদের এই নিবন্ধে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের মাস্ট্রিবিউশন সম্পর্কে সকল প্রয়োজনীয় তথ্য সমূহ উল্লেখ করার চেষ্টা করেছি। যেহেতু এসএসসি পরীক্ষা প্রতিটি শিক্ষার্থীর জীবনে খুবই গুরুত্বপূর্ণ ধাপ এবং একজন শিক্ষার্থীর জীবনের প্রথম বড় পাবলিক পরীক্ষা। তাই সবাই এই পরীক্ষা নিয়ে অনেক চিন্তা করে থাকেন। এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল করতে হলে অবশ্যই প্রশ্ন পদ্ধতি এবং মার্ক ডিস্ট্রিবিউশন সম্পর্কে আপনাকে ধারণা রাখতে হবে। মার্ক ডিস্ট্রিবিউশন সম্পর্কে বিস্তারিত ধারণা থাকলে আপনি কখনোই পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবেন না। সেই কথা মাথায় রেখেই আমরা ২০২৩ সালের সকল এসএসসি পরীক্ষার্থীদের জন্য মার্ক ডিস্ট্রিবিউশন সম্পর্কিত তথ্য সমূহ বিস্তারিত উল্লেখ করেছি। আমাদের আজকের এই আলোচনা থেকে এসএসসি মার্ক ডিস্ট্রিবিউশন ২০২৩ সম্পর্কে সকল জানতে পারবেন।

এসএসসি নতুন মার্ক ডিস্ট্রিবিউশন ২০২৩

এসএসসি নতুন মার্ক ডিস্ট্রিবিউশন অনুযায়ী শিক্ষার্থীদের বিষয়সমূহের তিনটি পর্যায়ে পরীক্ষা গ্রহণ করা হবে। যেখানে ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের ৫০ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। যেসকল বিষয়গুলোতে প্র্যাকটিক্যাল রয়েছে সেগুলোতে ৪৫ নম্বর এবং প্র্যাকটিকেল বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হবে। নতুন প্রদত্ত ঘোষণা অনুযায়ী ২০২৩ সালের এসএসসি পরীক্ষা এপ্রিল মাস থেকে শুরু হতে পারে। সম্প্রতি এক প্রেসবিজ্ঞপ্তিতে শিক্ষা মন্ত্রী দীপু মনি এসব কথা উল্লেখ করেছেন। এসএসসি ২০২৩ সালের পরীক্ষার্থীদের মার্ক ডিস্ট্রিবিউশন সম্পর্কিত তথ্য নিচে টেবিল দিয়ে বোঝানো হলো।

বিষয় পূর্ণমান   A+ নম্বর  পাশ নম্বর
ইংরেজী ১ম এবং ২য় ৫০ ৪০ ১৭
ব্যবহারিক সহ বিষয় সমুহ  ৪৫ ৩৬ ১৬
ব্যবহারিক ব্যতীত বিষয় সমুহ  ৫৫ ৪৪ ১৮

এসএসসি কোশ্চেন প্যাটার্ন ২০২৩

প্রদত্ত ঘোষণা অনুযায়ী ২০২৩ সালের এসএসসি পরীক্ষা সম্পন্ন নতুন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এসএসসি ২০২৩ সালের পরীক্ষার্থীদের জন্য যে সিলেবাস প্রদান করা হয়েছে সে সিলেবাস অনুযায়ী সম্পূর্ণ নতুন পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করার ঘোষণা প্রদান করা হয়েছে। আপনারা যারা এসএসসি ২০২২ পরীক্ষার জন্য সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করেননি তারা আমাদের আজকের এই আলোচনার পরবর্তী অংশে প্রদত্ত লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারবেন। নিচে এসএসসি ২০২৩ সালের পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড লিংক প্রদান করা হলো। সাধারনত এসএসসি পরীক্ষা মোট তিন ঘণ্টা ধরে অনুষ্ঠিত হয়। কিন্তু নতুন পদ্ধতি অনুযায়ী পরীক্ষা হবে দুই ঘন্টা। যার মধ্যে ১ ঘণ্টা ৪০ মিনিট লিখিত পরীক্ষা এবং বাকি ২০ মিনিট সময় বহু নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসএসসি মার্ক ডিস্ট্রিবিউশন ২০২৩ বিজ্ঞান বিভাগ

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজি প্রথম এবং দ্বিতীয় পত্র ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং ব্যবহারিকসহ বিষয়গুলোতে ৪৫ নম্বর এবং ব্যবহারিক ব্যতীত বিষয়গুলোতে ৫৫ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। নিচে টেবিল আকারে সব তথ্য বুঝানো হল।

বিষয় পূর্ণমান   A+ নম্বর  পাশ নম্বর
ইংরেজী ১ম এবং ২য় ৫০ ৪০ ১৭
ব্যবহারিক সহ বিষয় সমুহ  ৪৫ ৩৬ ১৬
ব্যবহারিক ব্যতীত বিষয় সমুহ  ৫৫ ৪৪ ১৮

এসএসসি মার্ক ডিস্ট্রিবিউশন ২০২৩ মানবিক বিভাগ

মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজি প্রথম এবং দ্বিতীয় পত্র ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং ব্যবহারিকসহ বিষয়গুলোতে ৪৫ নম্বর এবং ব্যবহারিক ব্যতীত বিষয়গুলোতে ৫৫ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। নিচে টেবিল আকারে সব তথ্য বুঝানো হল।

বিষয় পূর্ণমান   A+ নম্বর  পাশ নম্বর
ইংরেজী ১ম এবং ২য় ৫০ ৪০ ১৭
ব্যবহারিক সহ বিষয় সমুহ  ৪৫ ৩৬ ১৬
ব্যবহারিক ব্যতীত বিষয় সমুহ  ৫৫ ৪৪ ১৮

এসএসসি মার্ক ডিস্ট্রিবিউশন ২০২৩ ব্যবসায় শিক্ষা বিভাগ

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজি প্রথম এবং দ্বিতীয় পত্র ৫০ নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবং ব্যবহারিকসহ বিষয়গুলোতে ৪৫ নম্বর এবং ব্যবহারিক ব্যতীত বিষয়গুলোতে ৫৫ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। নিচে টেবিল আকারে সব তথ্য বুঝানো হল।

বিষয় পূর্ণমান   A+ নম্বর  পাশ নম্বর
ইংরেজী ১ম এবং ২য় ৫০ ৪০ ১৭
ব্যবহারিক সহ বিষয় সমুহ  ৪৫ ৩৬ ১৬
ব্যবহারিক ব্যতীত বিষয় সমুহ  ৫৫ ৪৪ ১৮

উপসংহার

আমাদের আজকের এই আলোচনায় এসএসসি 2020 সালের পরীক্ষার্থীদের মার্ক ডিস্ট্রিবিউশন সম্পর্কিত বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে। আলোচনা সম্পর্কিত কোন তথ্য বুঝতে সমস্যা হলে অথবা নতুন কোন তথ্য জানতে চাইলে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আমাদের সাথে থাকার জন্য সকলকে আন্তরিকভাবে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.