এসএসসি পরীক্ষা ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড

শিক্ষামন্ত্রীর নতুন প্রেসবিজ্ঞপ্তিতে দেওয়ার ঘোষণা অনুযায়ী আগামী ১৯ জুন ২০২২ তারিখ থেকে এসএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হতে যাচ্ছে। ইতিমধ্যে সংক্ষিপ্ত পদ্ধতিতে এসএসসি ২০২২ পরীক্ষা গ্রহণ করার জন্য শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক সংক্ষিপ্ত সিলেবাস প্রদান করা হয়েছে। কিন্তু এখনো অনেক শিক্ষার্থীগণ আছেন যারা আবশ্যিক বিষয় এবং গ্রুপ ভিত্তিক বিষয়গুলো সংক্ষিপ্ত সিলেবাস সংগ্রহ করেননি। এসএসসি ২০২২ সালের পরীক্ষার্থীদের সুবিধার্থে আমরা আবারও এসএসসি ২০২২ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে হাজির হয়েছি। আমাদের আজকের আলোচনার মাধ্যমে আপনারা এসএসসি ২০২২ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারবেন। Read in English

আমাদের আজকের আলোচনাটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন এবং আপনার। চাহিদামত এসএসসি ২০২২ পরীক্ষার সকল সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করে নিন।

এসএসসি ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃপক্ষ এর ঘোষণা অনুযায়ী নতুন নিয়মে এইচএসসি ২০২২ পরীক্ষা অনুষ্ঠিত। যেখানে পরীক্ষার সময় ৩ ঘণ্টা থেকে পরিবর্তন করে ২ ঘন্টা করা হয়েছে। এছাড়াও শিক্ষার্থীদের ১০০ নম্বরের পরিবর্তে মোট ৪৫ এবং ৫৫ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। ২ ঘন্টা সময়ের মধ্যে শিক্ষার্থীদের লিখিত অংশের জন্য সময় দেয়া হবে ১ ঘন্টা ৪০ মিনিট এবং বাকি ২০ মিনিট বরাদ্দ থাকবে নৈব্যক্তিক অংশের জন্য।

যেসকল বিষয়গুলোতে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর পরীক্ষা গ্রহণ করা হবে ৪৫ নম্বরের। এবং ব্যবহারিক ব্যতীত বিষয়গুলোর ক্ষেত্রে ৫০ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে।

এসএসসি ২০২২ নতুন সিলেবাস PDF ডাউনলোড

ব্যবহারিক থাকা বিষয়গুলোতে ৩০ নম্বরের লিখিত এবং ১৫ নম্বরে বহু নির্বাচনী পরীক্ষা গ্রহণ করা হবে। এবং অন্যান্য বিষয়গুলোতে ৪০ নম্বরের লিখিত এবং নৈব্যক্তিক প্রশ্ন থাকবে ১৫ নম্বর এর। এবং যে সকল বিষয় সমূহের বহুনির্বাচনী প্রশ্ন নেই যেমন ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র এর পরীক্ষা গ্রহণ করা হবে ৫০ নম্বরের।

এছাড়াও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জানানো হয়েছে যে চলতি বছরে চারটি বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হবে না। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান এবং ধর্ম বিষয়ে কোন পরীক্ষা গ্রহণ করা হবে না। তবে পূর্ববর্তী পরীক্ষার ফলাফল অনুযায়ী সাবজেক্ট ম্যাপিঙয়ের মাধ্যমে এ বিষয়ে ফলাফল তৈরি করা হবে।

এসএসসি নতুন সিলেবাস ২০২২

প্রথমত এস এস সি সকল বিষয়ের উত্তর পার্সেন্ট অংশ নিয়ে সংক্ষিপ্ত সিলেবাস গ্রহণ করা হয়েছিল। এবং পরবর্তীতে বাংলা ও ইংরেজি বিষয়ে নতুন করে সংক্ষেপে সিলেবাস প্রকাশ করে গত ফেব্রুয়ারি মাসে। পরবর্তীতে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয় নতুন বিষয় গুলো ঠিক রেখে নতুন ও পুরাতন মিলিয়ে সংক্ষিপ্ত সিলেবাস এর উপরে এসএসসি ২০২২  পরীক্ষার প্রশ্নপত্র তৈরি করার কাজ চলছে।

এবং এই কারণেই অসংখ্য শিক্ষার্থীগণ আসল সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে দ্বিধাদ্বন্দ্বে ভুগছেন। সেই সকল শিক্ষার্থীদের জন্য আমরা আমাদের আজকের আলোচনার মাধ্যমে সকল বিভাগের শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস নিয়ে হাজির হয়েছি। বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের সকল শিক্ষার্থীরা আমাদের আজকের আলোচনার মাধ্যমে সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারবেন।

বিজ্ঞান বিভাগ এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

সারাদেশের সকল বোর্ডের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস এর পিডিএফ ফাইল ডাউনলোডের লিঙ্ক নিচে প্রদান করা হলো। উক্ত লিংকে ক্লিক করে বিজ্ঞান বিভাগের সকল শিক্ষার্থীরা তাদের সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করে নিতে পারবেন।

Download

মানবিক বিভাগ এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

মানবিক বিভাগের শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড লিংক নিচে প্রদান করা হয়েছে। নিচে প্রদানকৃত এই লিংকে ক্লিক করে মানবিক বিভাগের শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় সিলেবাস সমূহ ডাউনলোড করে নিতে পারছেন।

Download

ব্যবসায় শিক্ষা বিভাগ এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

নিচে প্রদানকৃত লিংকে ক্লিক করে ব্যবসায় শিক্ষা বিভাগের সকল এসএসসি শিক্ষার্থীরা তাদের কাঙ্ক্ষিত সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারবেন। ব্যবসায় শিক্ষা শাখার সকল শিক্ষার্থীদের জন্য আবশ্যিক এবং বিভাগীয় সকল বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড লিংক এখানে দেয়া হয়েছে।

Download

ওপরে উল্লিখিত আলোচনায় এসএসসি ২০২২ সালে সকল পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করা হয়েছে। আমাদের আজকের আলোচনার মাধ্যমে শিক্ষার্থীরা সকল বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে পারবেন। এরপরে আলোচনা সম্পর্কিত কোন তথ্য জানার থাকলে আপনি যে কমেন্ট করতে পারেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Start a Conversation

Your email address will not be published. Required fields are marked *