এসএসসি পরীক্ষা ২০২২ মান বন্টন – এসএসসি ২০২২ পাশ নম্বর

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জানানো হয়েছে ২০২২ সালের এসএসসি পরীক্ষার সম্পূর্ণ নতুন নিয়মে সংক্ষিপ্ত পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এবং ইতিমধ্যেই ২০২২ সালের এসএসসি পরীক্ষার গ্রহণের তারিখ ঘোষণা করা হয়েছে। ঘোষণা অনুযায়ী আগামী ১৯ জুন ২০২২ তারিখ থেকে এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। Read in English

চলতি বছরের এসএসসি পরীক্ষা সম্পন্ন নতুন নিয়মে গ্রহণ করা হবে এবং সেখানে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। এসএসসি ২০২২ পরীক্ষায় অর্ধেক সিলেবাসে মোট ৫০ নম্বরের পরীক্ষা গ্রহণ করার কথা উল্লেখ করা হয়। এসএসসি ২০২২ পরীক্ষায় এই ৫০ নম্বরের মধ্যে কত নম্বর পেলে শিক্ষার্থীরা পাস করবে এ সম্পর্কে বিস্তারিত তথ্য সমূহ আজকের আলোচনায় উল্লেখ করা হয়েছে।

এসএসসি পরীক্ষা ২০২২ মানবন্টন

যে সকল বিষয় সমূহ ব্যবহারিক রয়েছে সেগুলোর মোট ৪৫ নম্বর এবং ব্যবহার ব্যতীত বিষয়সমূহের ৫৫ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। ব্যবহারিক বিষয়গুলোতে তিনটি সৃজনশীল প্রশ্ন এবং ১৫ টি বহুনির্বাচনী প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। অন্যদিকে যে সকল বিষয় সমূহের ব্যবহারিক নেই সেগুলোতে ৪ টি সৃজনশীল এবং ১৫ নির্বাচনী প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। অন্যদিকে ইংরেজি প্রথম এবং দ্বিতীয় পত্রের মোট ৫০ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে।

এই নির্দিষ্ট নম্বরের পরীক্ষা গ্রহণের জন্য শিক্ষার্থীদের সময় ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘন্টা করা হয়েছে। এই ২ ঘন্টা সময়ের মধ্যে শিক্ষার্থীগণ লিখিত প্রশ্নের উত্তর দেওয়ার জন্য ১ ঘন্টা ৪০ মিনিট এবং বহুনির্বাচনী প্রশ্ন উত্তর প্রদানের জন্য ২০ মিনিট সময় পাবে।

এসএসসি পরীক্ষা ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

এ বছর এসএসসি পরীক্ষায় চারটি বিষয় বাদ দেয়া হয়েছে। উল্লেখ করা হয়েছে যে বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান, ধর্ম এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষা গ্রহণ করা হবে না। এছাড়াও অর্ধেক নম্বরের পরীক্ষা গ্রহণ করা হলেও শিক্ষার্থীদের ফলাফল প্রদান করা হবে ১০০ নম্বরের কনভার্ট করে।

শিক্ষার্থীদের ৫০ নম্বরের পরীক্ষা গ্রহণ করার পর তা ১০০ নম্বরে রূপান্তর করে ফলাফল প্রকাশ করা হবে।

নতুন মানবন্টন অনুযায়ী এসএসসি পাস মার্ক

যেহেতু ২০২২ সালের এসএসসি পরীক্ষার নতুন নিয়মে গ্রহণ করা হচ্ছে তাই পাশ নম্বর নতুনভাবে তৈরি হয়েছে।

যে বিষয়গুলোতে ৪৫ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে তাতে পাস করার জন্য শিক্ষার প্রয়োজন হবে ১৫ নম্বর।

৫০ নম্বরের বিষয়ে পাস করার জন্য শিক্ষার্থীকে পেতে হবে ১৭ নম্বর।

এবং ৫৫ নম্বরের গ্রহণ করা পরীক্ষাগুলোতে শিক্ষার্থীদের পাস করতে হলে ১৯ নম্বর পেতে হবে।

এসএসসি ২০২২ পরীক্ষার নতুন মানবন্টন সম্পর্কে বিস্তারিত তথ্য সমূহ আলোচনা করা হয়েছে। এ বিষয়ে আরও বিস্তারিত তথ্য জানতে অথবা আলোচনার কোনো অংশ বুঝতে সমস্যা হলে আমাদের সাথে যোগাযোগ করুন। নিচে কমেন্ট করে আপনার মতামত জানাতে পারেন।

2 comments

  1. সঠিক ও সৃজনশীল প্রশ্ন দুটি মিলে কি ১৯ পেতে হবে

Join the Conversation

Your email address will not be published. Required fields are marked *