করোনাকালীন সময়ে আমরা অনেকটা সময় চা পান করে কাটিয়ে দিয়েছি। মসলা চাচার মধ্যে ছিল অন্যতম। তবে অতিরিক্ত পরিমাণ লবঙ্গ গোলমরিচ সহ আস্ত গরম মসলা ফোটানো এইটা আমাদের এসিডের কারণ হতে পারে। আর এত সময় ধরে একই স্বাদের মসলা চা পান করতে কারই বা ভালো লাগবে। এই জন্য আমাদের আজকের আলোচনার মাধ্যমে আমরা নতুন স্বাদের কিছু মসলা চা এর তথ্য প্রকাশ করছি। যেগুলো একদিকে আপনার স্বাস্থ্যের খেয়াল রাখবে আবার অন্যদিকে মুখে স্বাদ বদলাবে। Read in Bangla

তুলসী চা

সর্বপ্রথম আমরা যে চায়ের কথা বলব সেটা হল তুলসি চা। ধর্মীয় গুরুত্বের পাশাপাশি প্রাচীন আয়ুর্বেদ শাস্ত্রে এই তুলসীর অনেক গুণের কথা বলা হয়েছে। সাধারনত আমরা কাশি হলে তুলসী পাতা খেয়ে থাকি। আবার তুলসীর রস এবং এর পাতা শুকিয়ে চা তৈরি করলে তা অনেক উপকারে আসে। তুলসী চা শ্বসনতন্ত্রের জন্য খুবই উপকারী। এছাড়াও কাশির ফলে বুকে জমে থাকা কফ দূর করতেও তুলসী অনেক ভূমিকা পালন করে। তাই আপনারাও মশলা চা এর পরিবর্তে তুলসি চা বানিয়ে দেখতে পারেন।

tulsi20181023094800

পুদিনা চা

মেন্থল নামের উপাদানের জন্য পুদিনা চা পান করলে মুখ ও গলায় এক রকম ঠান্ডা শিরশির অনুভূতি জাগে। এছাড়াও পুদিনা চা পেটের যে কোন অসুখের জন্য খুব ভালো কাজ করে। এই করোনা কালীন সময়ে অনেকেই পেটের নানা রকম ব্যথায় ভুগতে থাকেন। পুদিনা চা আপনাকে এই সকল ব্যথা থেকে মুক্ত রাখবে। এছাড়াও মুখের গন্ধ দূর করতেও আপনারা পুদিনা চা খেতে পারেন। এটি আপনার বন্ধ সাইনাস সমস্যা তেও অনেক আরাম দেবে। পুদিনা ভালো ঘুম হতে সাহায্য করে। আপনি যদি অনিদ্রাজনিত সমস্যায় ভুগে থাকেন তাহলে পুদিনা চা খেয়ে দেখুন।

0-287393

রোজেল টি

চুকর, চুকই, মেস্তা, বা রোজেল প্রকৃতির এক আশ্চর্য উপাদান। বোঁটাসহ এই পাপী ছাড়িয়ে শুকিয়ে গরম পানিতে দিয়ে চা বানা লে যে অনবদ্য স্বাদের চা তৈরি হয় তাকে বলা হয় হিবিসকাস টি। এবং বিশ্বজুড়ে এই হিবিসকাস টি এর সুনাম ছড়িয়ে রয়েছে। উচ্চরক্তচাপ ও রক্তের চর্বি নিয়ন্ত্রণে এই অ্যান্টিঅক্সিডেন্ট ভরপুর রোজেল চা দারুন ভূমিকা রাখে। যে কোনো সংক্রমণ থেকে বাঁচতে এই চা পান করতে পারেন।

prothomalo-bangla-2022-02-acb28f8d-8bfb-4b82-9008-051d4f42520b-original

ক্যামোমাইল টি

মন মাতানো সুগন্ধি ফুল হলো ক্যামোমাইল। ঠান্ডা কাশি উপশমে অনেক আগে থেকেই ক্যামোমাইল ফুল গরম পানিতে ভিজে চা পান করা হয়। বিভিন্ন গবেষণার ফলে এর সকল স্বাস্থ্য বোনের কথা জানা যায়। ক্যামোমাইল চা কাশি ও কফের খুব আরাম দেয়। এছাড়াও নিয়মিত ক্যামোমিল চা পান করলে ঘুম ভালো হয়। যা করো না পরবর্তী সময়ে অনিদ্রায় ভোগা মানুষদের জন্য একটা দারুন সুসংবাদ।

Untitled-design-14-15

আদা-লেবু-মধু চা

আদা-লেবু ও মধু আমাদের সবার অতিপরিচিত তিনটি চা এর উপাদান। দেশের অসংখ্য মানুষ এই তিনটি উপাদান দিয়ে চা পান করে থাকে। আদার ঝাজ, লেবুর টক স্বাদ ও সুগন্ধ এবং মধুর মিষ্টতা তিন মিলে এক অনন্য স্বাদের চা তৈরি হয়। দারুণ সুস্বাদু এবং সুস্বাস্থের এই চা। আদাকুচি ভালো করে ফুটিয়ে সামান্য চা পাতা দিয়ে ছেঁকে লেবু আর মধু মিশিয়ে নিয়ে গেলেই তৈরি হয়ে গেল সুন্দর স্বাদের এই চা।

1608150821-5fda6f255ed4e-ginger-honey-lemon

Leave a Reply

Your email address will not be published.