শরীর সুস্থ রাখতে কিছু যোগব্যায়াম: যুগের পরিবর্তনের সাথে আমাদের খাদ্যাভাসের অনেকটা পরিবর্তন ঘটেছে। পূর্বে আমরা সকল স্বাস্থ্যকর এবং মানসম্মত খাবার খেলেও বর্তমানে মুখোরুচির কারণে অনেক অস্বাস্থ্যকর এবং ফাস্টফুড খেয়ে থাকি। যার ফলে আমাদের প্রায়শই নানান ধরনের সমস্যা দেখা দেয়। যার মধ্যে সবথেকে বড় সমস্যা হচ্ছে গ্যাস্ট্রিকের সমস্যা এবং হজমের সমস্যা। আজকের আমাদের এ আলোচনায় আমরা এমন তিনটি যোগাসনের কথা বলব যেটি নিয়মিত করার ফলে আপনার বদহজমের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন পুরোপুরিভাবে। Read in English

বর্তমান সময়ে আমরা সকলেই ব্যস্ত সময় পাড় করে থাকি। যার কারণে সারা দিন পরিশ্রমের পর কিছুটা আলস্য থেকেই শরীর-স্বাস্থ্যের প্রতি নিখুঁত যত্ন নেওয়ার সময় অনেকেরই হয়ে ওঠে না। তাই নিয়মিত শরীরচর্চা এবং বিভিন্ন ব্যায়াম অনেক কাজে আসে শরীর সুস্থ রাখার জন্য। কাজের ফাঁকে খিদে পেলে বাইরের খাবারের উপর ভরসা রাখা ছাড়া উপায় থাকে না। এর ফলে গ্যাস, অম্বল, বদহজম হয়ে উঠছে নিত্যসঙ্গী। তিনটি যোগাসনের মাধ্যমে আপনি সকল সমস্যা থেকে পুরোপুরি পরিত্রান পেতে পারেন।

শরীর সুস্থ রাখতে কিছু যোগব্যায়াম

অনেকেই নিয়মিত হজমের ওষুধ খান। কেউ বা ঘরোয়া কোনও উপাদানে ভরসা রাখেন। বুক জ্বালা, চোঁয়া ঢেঁকুর, এ সবের সমস্যা তাও পুরোপুরি কাটে না। কেবল স্বাস্থ্যকর খাবার খাওয়াই নয়, হজমের সমস্যা কমাতে নিয়মিত শরীরচর্চা করাও প্রয়োজন।

শরীর সুস্থ রাখতে কিছু যোগব্যায়াম

হজমশক্তি বৃদ্ধি করতে কোন ব্যায়ামগুলি করবেন?

যোগাসন বর্তমান বিশ্বের অন্যতম ব্যায়াম গুলোর মধ্যে একটি। যোগাসনের মাধ্যমে আপনার শারীরিক সকল সমস্যা থেকে পরিত্রান পাওয়া সম্ভব নিয়মিত শরীরচর্চা এক জিনিস আর যোগাসন আরেক জিনিস। যোগাসনের মাধ্যমে আপনি আপনার শরীর এবং মন দুটোই সুস্থ-সবল রাখতে পারেন। তাই দিন দিন গোটা বিশ্বে যোগাসন নিয়মিত করার হার বৃদ্ধি পাচ্ছে। আপনার সারাদিনের কাজের ছোট্ট একটি অংশ বা দিনের ছোট্ট একটি অংশ বের করে নিন যোগাসনের জন্য।

বদহজম নিয়ন্ত্রণে তিনটি যোগাসন

যোগাসনের অসংখ্য ধাপ এবং নিয়ম থাকলেও প্রধান তিনটি নিয়ম রয়েছে যার মাধ্যমে আপনার হজম দূর হবে। বিভিন্ন সময় বিভিন্ন কার্যকলাপে অংশগ্রহণ করে থাকে। নিম্নে আমরা বদহজম সংক্রান্ত তিনটি যোগাসন সম্পর্কে ধারণা দিচ্ছি, যেগুলো নিয়মিত করার মাধ্যমে আপনি আপনার বদহজম থেকে পুরোপুরিভাবে মুক্তি পেতে পারেন।

১) শলভাসন

এইআসনটি করতে প্রথমে চিবুক মাটিতে ঠেকিয়ে উপুড় হয়ে শুয়ে পড়ুন। দুই হাত রাখুন দেহের দু’দিকে। হাতের তালু মাটির দিকে রেখে পা জোড়া করে উপরের দিকে তুলুন। চেষ্টা করুন পা যেন ৪৫ ডিগ্রি কোণে থাকে। ৩০ সেকেন্ড এই ভাবে থাকুন। ৩০ সেকেন্ড মতো বিশ্রাম নিয়ে তিন বার এই আসনটি করুন।

শলভাসন

২) নৌকাসন

এই আসনটি করতে প্রথমে চিত হয়ে শুয়ে পড়ুন। এর পর শ্বাস নিতে নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। আপনার বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় থাকুন ১০ থেকে ৩০ সেকেন্ড। ধীরে ধীরে নিশ্বাস ছাড়তে ছাড়তে প্রথম অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন ৩-৪ বার এই আসনটি করবেন।

নৌকাসন

৩) দণ্ডায়মান ধনুরাসন

সোজা হয়ে দাঁড়িয়ে একটি হাত সোজা করে উপরের দিকে তুলুন। বিপরীত দিকের পা পিছনের দিকে উপরে তুলুন। সেই দিকের হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করুন। এ বার ধীরে ধীরে ঘড়ির কাঁটার মতো উপরের হাতটি নামিয়ে আনুন ও একই সরল রেখায় পা ভাঁজ করে উপরের দিকে তুলুন। কিছু ক্ষণ এই ভঙ্গিতে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় আসুন। নিয়ম করে এই আসনটি করলে হজমের সমস্যা দূর হবে।

দণ্ডায়মান ধনুরাসন

আশা করি আপনারা ইতিমধ্যে যোগাসনের মাধ্যমে কিভাবে বদহজম থেকে মুক্তি পাওয়া যায় সেই সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন। যোগাসনের অসংখ্য ধাপসমূহ থাকলেও উপরোক্ত তিনটি আসনের মাধ্যমে আপনি আপনার বদহজম থেকে কিভাবে মুক্তি পেতে পারেন তা নিয়ে আলোচনা করা হয়েছে। আমাদের সম্পর্কে কোনো পরামর্শ প্রদান করার থাকলে অবশ্যই তা কমেন্ট বক্সে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published.