সমন্বিত প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশিত হয়েছে। রুয়েট কুয়েট চুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এডমিশন admissionkruet.ac.bd ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এই তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা সমন্বিত ভর্তি পরীক্ষার মাধ্যমে নেওয়া হবে। Read in English

আমাদের আজকের আলোচনার বিষয় রুয়েট কুয়েট চুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য। আপনারা যারা রুয়েট কুয়েট চুয়েট প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক এবং আপনাদের যথাযথ যোগ্যতা রয়েছে তাহলে এই নিবন্ধটির আপনার জন্য। রুয়েট কুয়েট চুয়েট সমন্বিতভাবে ভর্তি পরীক্ষা গ্রহণ করবে এ লক্ষ্যে তারা একটি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে। আজ আমরা জানবো রুয়েট কুয়েট চুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কে বিস্তারিত তথ্য। রুয়েট কুয়েট চুয়েট সমন্বিত পরীক্ষা গ্রহণ সম্পর্কিত তথ্য, পরীক্ষার মানবন্টন, পরীক্ষার সময়সূচি, আসন সংখ্যা সহ যাবতীয় তথ্য আমাদের আজকের নিবন্ধন থেকে জানতে পারবেন সুতরাং নিবন্ধনটি মনোযোগ সহকারে পড়ুন।

গুচ্ছ ইঞ্জিনিয়ারিং সার্কুলার ২০২২

রুয়েট কুয়েট চুয়েট এর স্নাতক প্রথম বর্ষে সমন্বিত পরীক্ষা সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। প্রকাশিত এই বিজ্ঞপ্তি অনুযায়ী সমন্বিত ভর্তি পরীক্ষায় মোট ৩০ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এই ৩০ হাজার শিক্ষার্থী বাছাই করা হবে প্রাথমিক আবেদনের মধ্য থেকে। কিভাবে এই বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে বা আবেদন করতে কি কি যোগ্যতা লাগবে এ প্রশ্নের উত্তর জানতে আমাদের এই নিবন্ধটির সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। আমাদের এই নিবন্ধটির সম্পূর্ণ পড়লে আপনি রুয়েট কুয়েট চুয়েট প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তির ২০২২ সম্পর্কে সকল তথ্য জানতে পারবেন।

গুরুত্বপূর্ণ তারিখ এবং সময় সূচি

আবেদন শুরু: ২৪ এপ্রিল ২০২১ (সকাল ৯.০০ ঘটিকা)

আবেদন শেষ: ০৮ মে ২০২১ (বিকাল ৫.০০ ঘটিকা)

আবেদন ফি: ৯০০ ও ১০০০ টাকা

যোগ্য প্রার্থীর তালিকাঃ ০২ জুন ২০২১

মেধা তালিকা প্রকাশ: ৩০ জুন ২০২১

অনলাইন আবেদনের লিংক: admissionckruet.ac.bd

বিশ্ববিদ্যালয়ের নাম এবং আসন সংখ্যা

সমন্বিত প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের নিম্নোক্ত আসন অনুযায়ী বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি করা হবে। তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা নিচে উল্লেখ করা হলো।

বিশ্ববিদ্যালয়ের নাম আসন সংখ্যা সংরক্ষিত আসন সংখ্যা মোট আসন সংখ্যা
চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – চুয়েট ৮৯০ ১১ ৯০১
খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – কুয়েট ১০৬০ ০৫ ১০৬৫
রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – রুয়েট ১২৩০ ০৫ ১২৩৫
সর্বমোট ৩১৮০ ২১ ৩২০১

 রুয়েট কুয়েট চুয়েট ভর্তি আবেদনের যোগ্যতা

  • সমন্বিত প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় রুয়েট কুয়েট চুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর বিপরীতে আবেদন করতে হলে এবং ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীদের নিম্নোক্ত যোগ্যতা থাকতে হবে।
  • পরীক্ষার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে
  • শিক্ষার্থীকে সালে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে বাংলাদেশের যেকোনো শিক্ষাবোর্ড হতে ২০১৮-২১৯ সালে এসএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ফোর পেতে হবে যে কোন বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় শিক্ষার্থীদের গণিত পদার্থ রসায়ন ইংলিশ বিষয়ে প্রত্যেকটিতে জিপিএ ৫ পেতে হবে এবং বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে অবশ্যই শিক্ষার্থীকে এইচএসসি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.০০ পেতে হবে।
  • যোগ্য আবেদনকারী মধ্য হতে এইচএসসি বা সমমান পরীক্ষায় গণিত পদার্থ রসায়ন এবং ইংরেজি বিষয়ে মোট প্রাপ্ত নাম্বার এর উপর ভিত্তি করে প্রথম ৩০,০০০ প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে

 রুয়েট কুয়েট চুয়েট ভর্তি পরীক্ষার মানবন্টন

গ্রুপ ক এর জন্য মোট ৫০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা এবং গ্রুপের জন্য মোট ৫০০ নম্বরের এমসিকিউ এবং ১০০ নম্বরের মুক্তহস্ত অংকন অর্থাৎ মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে প্রত্যেক গ্রুপে পরীক্ষার বিষয় প্রশ্নের সংখ্যা এবং বিষয় সমূহের পূর্ণমান নিচে দেওয়া হল

ক বিভাগঃ

বিষয় প্রশ্ন সংখ্যা নম্বর
গণিত ২৫ ১৫০
পদার্থবিজ্ঞান ২৫ ১৫০
রসায়ন ২৫ ১৫০
ইংরেজি ২৫ ৫০
মোট ১০০ ৫০০

খ বিভাগঃ

বিষয় প্রশ্ন সংখ্যা নম্বর
গণিত ২৫ ১৫০
পদার্থবিজ্ঞান ২৫ ১৫০
রসায়ন ২৫ ১৫০
ইংরেজি ২৫ ৫০
মুক্তহস্ত অংকন
২০০
মোট ১০৪ ৭০০

 ভর্তির নূন্যতম যোগ্যতা

  • শুধুমাত্র ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ভর্তিযোগ্য প্রার্থীর মেধাতালিকা নির্ধারণ করা হবে প্রার্থীর মেধা তালিকা অনুসারে ভর্তিযোগ্য প্রার্থীদের ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য একটি মেধা তালিকা এবং স্থাপত্য বিভাগের জন্য পৃথক একটি মেধাতালিকা প্রকাশ করা হবে
  • একাধিক প্রার্থী ভর্তি পরীক্ষায় একই নাম্বার পেলে সে ক্ষেত্রে ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য ভর্তি পরীক্ষায় ক্রমানুসারে গণিত পদার্থ রসায়ন এবং ইংরেজীতে প্রাপ্ত নাম্বারের এবং স্থাপত্য বিভাগের জন্য ভর্তি পরীক্ষায় গণিত পদার্থ রসায়ন ইংরেজিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করা হবে
  • সংরক্ষিত আসনের ভর্তির জন্য আলাদা মেধাতালিকা প্রকাশ করা হবে

রুয়েট কুয়েট চুয়েট ভর্তি পরীক্ষার সময়সূচি

 রুয়েট চুয়েট ও চুয়েট ভর্তি পরীক্ষার সময়সূচি নিম্নে উল্লেখ করা হলো

বিভাগ পরিক্ষার তারিখ
ক বিভাগ
খ বিভাগ

রুয়েট কুয়েট চুয়েট ভর্তি আবেদন পদ্ধতি

চুয়েট, কুয়েট ও রুয়েট এর সমন্বিত ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইট admissionckruet.ac.bd তে প্রবেশ করে শিক্ষার্থীরা আবেদনপত্র পূরণ করতে পারবেন। উক্ত ওয়েবসাইটে প্রবেশ করলে আপনি প্রদানকৃত নির্দেশনা অনুযায়ী খুব সহজেই আবেদনপত্র পূরণ করতে পারবেন।

Apply

  • সর্বপ্রথম উক্ত ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • Apply Now অপশনে ক্লিক করুন।
  • ওয়েব সাইটে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আপনার যাবতীয় তথ্য প্রদান করুন।
  • এবার নির্দেশনা অনুযায়ী আপনার আবেদন ফি পরিশোধ করুন।
  • ওয়েবসাইটে উল্লেখিত অন্যান্য সকল নির্দেশনা অনুসরণ করে আপনার আবেদনপত্রটি সাবমিট করুন।
  • ওয়েব সাইটের সকল নির্দেশনা অনুসরণ করার মাধ্যমে আপনি সহজেই আবেদন পত্র পূরণ করতে পারবেন। 

সমন্বিত ভর্তি পরীক্ষার আবেদন ফি

ভর্তি পরীক্ষার জন্য ক বিভাগের পরীক্ষার ফি বাবদ ৯০০ টাকা এবং খ বিভাগের পরীক্ষার ফি বাবদ ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। অনলাইনে আবেদন করার সময় প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আবেদন ফি পরিশোধ করা যাবে।

রুয়েট কুয়েট চুয়েট ভর্তি পরীক্ষার এডমিট কার্ড ডাউনলোড

অনলাইনে আবেদন করার সময় শিক্ষার্থীকে যে ইউজার আইডি প্রদান করা হবে উক্ত ইউজার আইডি ব্যবহার করে পরবর্তীতে একটি ওয়েবসাইট থেকে এডমিট কার্ড বা প্রবেশপত্র ডাউনলোড করা যাবে। প্রাথমিক বাছাইয়ের মাধ্যমে যে সকল শিক্ষার্থীকে চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মনোনীত করা হবে শুধুমাত্র তারাই এই এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে। চূড়ান্ত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যে সকল শিক্ষার্থীকে মনোনীত করা হবে তাদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে জানানো হবে। নির্ধারিত সময়ের মধ্যে এই বাছাইকৃত ৩০ হাজার শিক্ষার্থী এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে।

এডমিট কার্ড ব্যতীত কোনো শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published.