বর্তমান সময়ে আমরা কমবেশি সকলেই অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকি। এই অ্যান্ড্রয়েড ফোনে তোলা ছবি বা যে কোন ডকুমেন্ট আমরা ভুল করি অনেক সময় ডিলিট করে ফেলি এছাড়াও অনেক সময় ইচ্ছাকৃতভাবেই ডিলিট করে ফেলি কিন্তু কিছুদিন পরে আমাদের সেই ফটোগুলো বা ডকুমেন্টগুলো প্রয়োজন পড়ে। এবং আমরা এগুলো আর ফিরে পাই না এজন্য অনেকে অনেক মন খারাপ করে থাকে। এর কারণ এন্ড্রয়েড ফোনে আমরা কোন ফটো বা ডকুমেন্ট ডিলিট করলে তা ফিরে পাওয়ার কোন উপায় জানি না। Read in English

আমরা সকলেই মনে করি যে কোন ডকুমেন্ট ভাই ফটো ডিলিট করে দিলে তা আর ফিরে পাওয়া সম্ভব নয়। আমিও আপনাদের মতো কিছুদিন আগ পর্যন্ত ভাবতাম যে কোন ফাইল বা ছবি ডিলিট হলে তা আর ফিরে পাওয়া সম্ভব না। কিন্তু এ ধারণা সঠিক নয়। আমরা আমাদের অ্যান্ড্রয়েড ফোন থেকে ডিলিট হওয়া সকল ছবি ফটো ডকুমেন্ট কিংবা যেকোন অডিও ভিডিও ফাইল সবকিছু ফিরে পেতে পারি। শুধুমাত্র একটু বুদ্ধি খাটালেই আমরা এসকল ফাইল এবং ছবি ফিরে পেতে পারি। এখন আপনারা হয়তো বলবেন কীভাবে? হ্যাঁ এর উত্তর আমি দিচ্ছি। আপনি যদি এ বিষয়টি সম্পর্কে ভালোভাবে জানতে চান এবং আপনি যদি মনে করেন যে আপনি আপনার ফোন থেকে ডিলিট হওয়া ফাইল গুলো ফিরিয়ে আনবেন তাহলে আমার লিখায় পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন এবং পোস্টে লেখা সকল ধাপগুলো অনুসরণ করুন তাহলে আপনি আপনার ডিলিট হওয়া সকল ফাইল কিংবা ফটো খুব সহজেই ফিরে পাবেন। তো চলুন শুরু করি।

মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি বা ডকুমেন্ট ফিরে পাওয়া কি সম্ভব?

হ্যাঁ অবশ্যই সম্ভব, আজ আমি আলোচনা করব কিভাবে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে ডিলিট হওয়া সকল ছবি অথবা ডকুমেন্ট ফিরিয়ে আনতে পারেন এ প্রসঙ্গে। কম্পিউটারে যেমন রিসাইকেল বিন নামে একটি ফোল্ডার থাকে। যখন আপনি কোন ফাইল বা ডকুমেন্ট ডিলিট করেন তখন সেই ফাইল বা ডকুমেন্ট কম্পিউটারে থাকা সেই রিসাইকেল বিন ফোল্ডারে জমা হয় ঠিক তেমনি আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে ডিলিট করা সকল ফাইল কিংবা ফটো একটি সিস্টেম ফোল্ডারে জমা হয়। সুতরাং আপনার ছবি কিংবা ডকুমেন্ট ভুলবশত ডিলিট হয়ে গেলে তা নিয়ে চিন্তার কোন কারণ নেই আজকের এই পোস্টটি সম্পূর্ণ পড়লে আপনি খুব সহজেই আপনার ফোন থেকে ডিলিট হওয়া ছবি কিংবা ডকুমেন্ট রিকভার করে নিতে পারবেন।

ডিলিট হওয়া ছবি বা ডকুমেন্ট কিভাবে ফিরিয়ে আনবেন

ইন্টারনেট বা গুগোল প্লেস্টরে (Google Play store) এমন দুটি অ্যাপ্লিকেশন রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি খুব সহজে আপনার ফোন থেকে ডিলিট হওয়া ছবি কিংবা ডকুমেন্টগুলো ফিরে পেতে পারেন। তবে আপনার মনে রাখতে হবে আপনি এড দুটির ফ্রী ভার্শন ইউজ করলে শুধুমাত্র ছবি গুলোকে রিকভার করতে পারবেন অর্থাৎ ফিরিয়ে আনতে পারবেন। কিন্তু আপনি যদি মনে করেন যে আপনার কোন ভিডিও ফাইল কিংবা সকল ডকুমেন্ট আপনি ফিরিয়ে আনবেন তবে আপনাকে অবশ্যই এক গুলির প্রিমিয়াম ভার্শন (Primium Version) ব্যবহার করতে হবে। আজকে আমি যে দুটি অ্যাপ্লিকেশন ব্যবহার করব

  • DiskDigger
  • Restore Image (Super Easy)

অ্যাপ্লিকেশন দুটি কিভাবে ব্যবহার করবেন আমি এখন ধাপে ধাপে বলে দিব আপনারা প্রত্যেকটি ধাপ অনুসরণ করলে খুব সহজেই সকল ছবি রিকভার করে দিতে পারবেন তো চলুন ধাপ গুলো দেখে নাও যাক

DiskDigger এর ক্ষেত্রে

প্রথমে আপনি প্লে স্টোর থেকে DiskDigger এই অ্যাপটি ডাউনলোড করে নিবেন।

এরপরে অ্যাপটি ওপেন করুন এবং START BASIC PHOTO SCAN লিখায় ক্লিক করুন।
photo-2022-03-13-20-14-14


ক্লিক করলে আপনার সামনে একটি পার্মিশন পপ-অফ মেনু আসবে সেখানে আপনি Allow করে দিন। তাহলে আপনার ডিলিট হওয়া সকল ফটো রিকভার এর জন্য দেখতে পাবেন এখন আপনার প্রয়োজনীয় ফটোগুলো মার্ক করে রিকভার করে নিতে পারেন।

Restore Image (Super Easy) এর ক্ষেত্রে

প্রথমে একটি প্লে স্টোর থেকে Restore Image (Super Easy) অ্যাপ্লিকেশনটি  ডাউনলোড করে ইন্সটল করে নিন।
photo-2022-03-13-20-14-19


এরপর অ্যাপটি ওপেন করুন। অ্যাপ্লিকেশনটি ওপেন করার পর সবার উপরে লেখার Search the image you want to restore এই অপশন টায় ক্লিক করুন। এরপরে আপনার সামনে একে একে ডিলিট হওয়া সকল ফটো শো করবে। আপনার প্রয়োজনীয় ফটোগুলো আপনি সিলেট করে Restore image অপশনে ক্লিক করুন। তাহলে আপনার সিলেট করার সকল ফটো আপনার মোবাইলে চলে আসবে।

শেষ কথা : আশা করি সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি আপনার ডিলিট হওয়া ফটো খুব সহজেই রিকভার করতে পারবেন এরপর‌ও কোন সমস্যা হলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published.