রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট মানবন্টন ২০২২: রাজশাহী বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উত্তরবঙ্গের সর্ববৃহৎ পাবলিক বিশ্ববিদ্যালয়। সম্প্রতি রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ প্রকাশিত হয়েছে। আপনারা যারা রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২ এ অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদের অবশ্যই এই বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা প্রয়োজন। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বেই এই বিশ্ববিদ্যালয় সংক্রান্ত সকল তথ্য জেনে নিতে হবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিস্তারিত তথ্য সমূহ আমাদের এই আলোচনায় উল্লেখ করা হয়েছে। Read in English

আপনি যদি রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান তাহলে আমাদের আজকের এই আলোচনা থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট মানবন্টন ২০২২ সংক্রান্ত তথ্য গুলো জেনে নিন। গ-ইউনিট মূলত বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য। রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট ভর্তি পরীক্ষায় যেভাবে প্রশ্নপত্র তৈরি করা হবে সে সংক্রান্ত বিস্তারিত তথ্য আজকের এই আলোচনায় জানানো হলো। রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২২ এ অংশগ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীরা তাদের প্রয়োজনীয় সকল তথ্য সমূহ এই আলোচনা থেকে জানতে পারবেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট মানবন্টন ২০২২ ছাড়াও এই ইউনিটের ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য সমূহ আমরা উল্লেখ করেছি।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক বিজ্ঞান বিভাগের সকল শিক্ষার্থীদের আমাদের আজকের এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ করা হলো। আশা করি আপনাদের চাহিদা মত সকল তথ্য সমূহ এই আলোচনা থেকে জেনে নিতে পারবেন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ । www.ru.ac.bd ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট মানবন্টন ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গ’ ইউনিট ভর্তি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা অংশগ্রহণ করবে। রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষায় যে পদ্ধতিতে মানবন্টন তৈরি করা হবে তা আমাদের আজকের আলোচনার থেকে আপনারা জেনে নিন। যে কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হলে অবশ্যই সে ইউনিট সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা প্রয়োজন। তাহলে বিস্তারিত তথ্য জানা যাবে।

Rajshahi-University-Mark-Distribution

ইউনিক সংক্রান্ত সকল তথ্য জানা থাকলে ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ সহজ হয়।

কিভাবে কোন ইউনিটের প্রশ্ন তৈরি করা হবে সেটা জানা থাকলে সে অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করতে সুবিধা হয়।  সেই লক্ষ্যেই আমাদের আজকের এই প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।  কাছে বিশ্ববিদ্যালয় সি ইউনিট ভর্তি পরীক্ষায় কিভাবে প্রশ্ন তৈরি করা হবে সেই তথ্য আমরা প্রকাশ করেছি। আপনার প্রয়োজনে সকল তথ্য সমূহ আজকের এই আলোচনা থেকে জেনে নিন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রবেশপত্র ডাউনলোড ২০২২ । www.admission.ru.ac.bd প্রবেশপত্র ডাউনলোড 2022

রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট মানবণ্টন ডাউনলোড

রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট ভর্তি পরীক্ষায় মোট ৮০ টি প্রশ্ন করা হবে। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তর প্রদানের জন্য শিক্ষার্থী ১.২৫ নম্বর প্রাপ্ত হবেন। ১০০ নম্বরের এই পরীক্ষার উত্তর প্রদানের জন্য শিক্ষার্থী একঘন্টা সময় পাবে। নির্দিষ্ট সময়ের মধ্যে সকল শিক্ষার্থীকে সর্বোচ্চসংখ্যক প্রশ্নের উত্তর প্রদান করতে হবে।

খেয়াল রাখতে হবে যে রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এ নেগেটিভ মার্কিং রয়েছে। একজন শিক্ষার্থীর প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য তার প্রাপ্ত মোট নম্বর থেকে ০.২০ নম্বর বাদ দেয়া হবে। অর্থাৎ একজন শিক্ষার্থী যদি পাঁচটি ভুল উত্তর প্রদান করে তাহলে তার প্রাপ্ত মোট নম্বর থেকে ১ নম্বর বাদ দেয়া হবে। তাই শিক্ষার্থীকে পরীক্ষার উত্তর প্রদানের সময় যথাযথ সাবধানতা অবলম্বন করতে হবে। নেগেটিভ মার্কিং একজন শিক্ষার্থী প্রাপ্ত নম্বরের ক্ষেত্রে বিরূপ প্রভাব ফেলতে পারে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট মানবন্টন ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট মানবন্টন ২০২২-2

রাজশাহী বিশ্ববিদ্যালয় ফলাফল ২০২২ । www.admission.ru.ac.bd ভর্তি ফলাফল ২০২২

রাবি সি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট যেহেতু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য তাই বিজ্ঞান বিভাগের সকল বিষয় সমূহ থেকে এই ইউনিটের প্রশ্নপত্র তৈরি করা হবে। নিম্নোক্ত বিষয়সমূহ থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট ভর্তি পরীক্ষায় প্রশ্ন করা হবে।

পদার্থবিজ্ঞান -৩০ নম্বর (আবশ্যিক)

রসায়ন -৩০ নম্বর (আবশ্যিক)

সাধারণ গণিত -২০ নম্বর (আবশ্যিক)

জীববিজ্ঞান -২০ নম্বর (ঐচ্ছিক)

উচ্চতর গণিত -২০ নম্বর (ঐচ্ছিক)

শিক্ষার্থীদের কে অবশ্যই পদার্থবিজ্ঞান রসায়ন এবং সাধারণ গণিত বিষয়ের প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। তবে উচ্চতর গণিত এবং জীব বিজ্ঞানের ক্ষেত্রে শিক্ষার্থী যেকোনো একটি প্রশ্নের উত্তর প্রদান করবে। শিক্ষার্থী যে বিষয়ের উত্তর প্রদান করতে চাই চাহিদা অনুযায়ী সেই প্রশ্নের উত্তর প্রদান করতে পারবে। তবে প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন নেগেটিভ মার্কিং এর সম্ভাবনা থাকে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় গ ইউনিট পাশ নম্বর

রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল ভর্তির মেরিট লিস্ট এ চান্স পাবে। ভর্তির জন্য মনোনীত হতে হলে শিক্ষার্থীকে অবশ্যই ন্যূনতম ৪০ শতাংশ নম্বর পেতে হবে। ৪০ শতাংশ নম্বর পেলে শিক্ষার্থীকে ভর্তি মেরিট লিস্ট স্থান দেয়া হবে। যে সকল শিক্ষার্থীর ৪০ শতাংশের কম নম্বর পাবে তাদের অকৃতকার্য বলে বিবেচিত করা হবে এবং মেরিট লিস্ট এ চান্স দেওয়া হবে না।

আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয় সি ইউনিট মানবণ্টন সংক্রান্ত বিস্তারিত তথ্য উল্লেখ করা হলো। আশা করি আপনাদের প্রয়োজনীয় সকল তথ্য সমূহ আমাদের এই আলোচনা থেকে জানতে পেরেছেন। আলোচনার কোনো অসুবিধে সমস্যা হলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করবেন। আমরা আপনার সকল সমস্যার সমাধান করার চেষ্টা করব। আমাদের সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.