বাড়িতে বসে এনআইডি সংশোধন এর উপায়: এখন জাতীয় পরিচয় পত্রের যেকোনো ভুল সংশোধন করা অনেক সহজ। যাদের জাতীয় পরিচয়পত্রে বা এনআইডি কার্ডে কোন প্রকার ভুল রয়েছে এখন প্রয়োজনীয় ডকুমেন্টস ব্যবহার করে বাড়িতে বসেই অনলাইনে আবেদন করতে পারবেন। services.nidw.gov.bd/nid-pub ওয়েবসাইট থেকে আপনি এখন আপনার ব্যবহৃত স্মার্টফোন অথবা কম্পিউটার থেকে নির্দিষ্ট পদ্ধতি অনুসরণের মাধ্যমে বাড়িতে বসে এনআইডি সংশোধন এর আবেদন করতে পারবেন। Read in English

অনলাইনে টাকা ইনকাম করার উপায় ( Online Earning Way)

আপনার জাতীয় পরিচয় পত্র বা এন আইডি কার্ডে কোন প্রকার ভুল থেকে থাকলে আপনি এখন ঘরে বসেই আবেদন সম্পন্ন করুন। যে পদ্ধতিগুলো অনুসরণ করে আপনি বাড়িতে বসে এই আইডি সংশোধন করার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন তা নিচে উল্লেখ করা হলো। এ পদ্ধতিগুলো অনুসরণ করে আবেদন সম্পন্ন করুন।

বাড়িতে বসে এনআইডি সংশোধন এর উপায়

আপনার এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্রের কোন তথ্য যদি সার্টিফিকেট বা জন্ম নিবন্ধন এর সাথে না মিলে থাকে বা কোন প্রকার ছোটখাটো ভুল থাকে তাহলে অবশ্যই যত দ্রুত সম্ভব তা সংশোধন করে নেয়া জরুরী। ছোটখাটো যে কোন ভুল থেকে থাকলে এবং প্রয়োজনীয় প্রমাণপত্র সংগ্রহে থাকলে আপনি খুব সহজেই অল্প কিছু পরিশ্রমে এবং অল্প টাকা খরচ করে ওয়েবসাইটে আবেদন করতে পারবেন।

ফটো এডিটের জন্য সেরা ৫ টি অ্যাপ

অনেক ক্ষেত্রে দেখা যায় আমাদের জন্ম নিবন্ধন এবং সার্টিফিকেট সবকিছু ঠিক থাকলেও জাতীয় পরিচয়পত্রের ছোটখাটো কিছু ভুল থেকে যায়। অনলাইনে এনআইডি কার্ড সংশোধনের আবেদন করার মাধ্যমে এই ছোটখাটো ভুলগুলো ঠিক করা যায়। আবেদন করার পদ্ধতি বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

services.nidw.gov.bd/nid-pub এনআইডি সংশোধন

বর্তমানে নতুন নিয়ম অনুযায়ী আপনাকে এনআইডি কার্ডের তথ্য সংশোধনের জন্য অনলাইনে আবেদন করতে হবে। আপনার আবেদন সম্পন্ন হলে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক এটি রিভিউ করা হবে এবং পরবর্তীতে আপনি আপনার নির্দিষ্ট এলাকা থেকে অর্থাৎ উপজেলা নির্বাচন অফিস থেকে এনআইডি কার্ড সংগ্রহ করতে পারবেন।

SEE MORE DETAILS

services.nidw.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে আপনাকে নির্দিষ্ট পদ্ধতি অনুযায়ী আবেদন করতে হবে এবং মোবাইল ব্যাংকিং বা ওয়েবসাইটে উল্লেখিত পদ্ধতি অনুসারে আবেদনটি প্রদান করতে হবে। কর্তৃপক্ষ কর্তৃক আপনার আবেদনটি রিভিউ করা হলে এবং আপনার উপজেলা নির্বাচন অফিসে এনআইডি কার্ড প্রেরণ করা হলে মোবাইলে এসএমএসের মাধ্যমে জানানো হবে।

এনআইডি কার্ড সংশোধনের আবেদন

এনআইডি কার্ড এক ও ছোটখাট কোনরকম ভুল থেকে থাকলে তা সংশোধনের জন্য অবশ্যই আপনাকে নির্দিষ্ট পদ্ধতিতে আবেদন করতে হবে। এই আবেদন করার জন্য মোট 230 টাকা খরচ হবে। কিভাবে জাতীয় পরিচয় পত্র সংশোধনের জন্য আবেদন করা যায় তা অনেকেই জানতে চেয়েছেন। বাড়িতে বসে এনআইডি সংশোধন এর উপায় সংক্রান্ত তথ্য আমরা আলোচনার এই অংশ উল্লেখ করছি।বাড়িতে বসে এনআইডি সংশোধন এর উপায়

services.nidw.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে আপনাকে একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করতে হবে। যে এনআইডি কার্ড সংশোধন করবেন সেই কার্ডের প্রয়োজনীয় তথ্য উল্লেখ করতে হবে এবং অবশ্যই তো এনআইডি কার্ড এর মালিকের মুখমণ্ডল সনাক্ত করবেন এবং যাবতীয় তথ্য সমূহ বাংলায় ওয়েবসাইট উল্লেখ করা থাকবে।

জাতীয় পরিচয়পত্রের ভুল সংশোধনের উপায়

আপনার প্রোফাইল ক্রিয়েট করা হলে জাতীয় পরিচয় পত্র নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে নিজস্ব প্রোফাইলে লগইন করতে হবে। এরপর ডান পাশে উল্লেখিত এডিট অপশনে ক্লিক করে আপনি যে তথ্য সংশোধন করতে চান তা পরিবর্তন করুন। তথ্য এডিট করার সময় অবশ্যই সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করবেন। এরপর রকেট বিকাশ অথবা অন্যান্য মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে 230 টাকা পেমেন্ট করবেন।

MORE DETAILS

আপনি যে সকল তথ্যগুলো পরিবর্তন করলেন সেগুলো প্রমাণপত্র দিয়ে উল্লেখ করতে হবে। অর্থাৎ প্রয়োজনীয় সকল কাগজপত্র স্ক্যান করে সাবমিট করতে হবে।

এই পদ্ধতি অনুসরণের মাধ্যমে আপনি খুব সহজেই জাতীয় পরিচয় পত্রের ভুল সংশোধন করতে পারবেন।

উপসংহার

বর্তমান সময়ে জাতীয় পরিচয় পত্র বা এন আই ডি কার্ড টি খুবই গুরুত্বপূর্ণ একটি তথ্য। তাই আমাদের এনআইডি কার্ডে কোন প্রকার ভুল থেকে থাকলে তা সংশোধন করে নিতে হবে। আজকের এই নিবন্ধ থেকে আমরা বাড়িতে বসে এনআইডি সংশোধন এর উপায় সংক্রান্ত তথ্য উল্লেখ করেছি। যে সকল তথ্যগুলোই নিবন্ধ থেকে জানানো হলো সেগুলো অনুসরণের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার জাতীয় পত্রের ছোটখাটো যে রকম ভুলগুলো সংশোধন করতে পারবেন।

MORE DETAILS

এই নিবন্ধে উল্লেখিত কোন তথ্য বুঝতে সমস্যা হলে অথবা আলোচনা সংক্রান্ত যেকোনো তথ্য জানার থাকলে কমেন্ট করে অবশ্যই জানাবেন। আমরা সকল প্রকার তথ্য আপনাদেরকে বিস্তারিত ভাবে জানিয়ে দিব। আমাদের সাথে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.