মোবাইল দিয়ে এনআইডি কার্ড সংশোধন করুন: প্রিয় ভিজিটরস আপনাদের যাদের এনআইডি কার্ড সংশোধন করার প্রয়োজন এবং এটা মোবাইল দিয়ে করতে চাচ্ছেন তাদেরকে আমাদের আজকের আলোচনায় স্বাগতম। কিভাবে মোবাইল দিয়ে আপনি আপনার এনআইডি কার্ড সংশোধন করবেন তা আজকে এই পোস্টের মাধ্যমে জানিয়ে দেব। এনআইডি কার্ড সংশোধন করার যে প্রক্রিয়া রয়েছে সেগুলো আপনারা মোবাইল দিয়ে করতে পারেন খুব সহজে। তবে এখানে প্রমাণপত্র স্ক্যান করার বিষয় রয়েছে। Read in English

সেই স্ক্যান করার ক্ষেত্রে মোবাইল দিয়ে স্ক্যান করা যাবে কিনা তা এই পোস্টে আমরা সংক্ষিপ্ত আকারে বুঝিয়ে দেবো যাতে আপনারা এটি মোবাইল দিয়ে করার ক্ষেত্রে সঠিক নিয়ম অনুসরণ করতে পারেন। আর এটি যদি মোবাইল দিয়ে করা সম্ভব হয় তাহলে ঘরে বসে এই কাজগুলো আপনারা বিনামূল্যে করতে পারবেন এবং শুধু আবেদন পত্রের খরচ আপনাদের প্রয়োজন পড়বে।

অনলাইনে টাকা ইনকাম করার উপায় ( Online Earning Way)

ঘরে বসে এনআইডি কার্ড সংশোধন করুন

যদি কখনো এনআইডি কার্ডের সংশোধন করার প্রয়োজন হয় তাহলে আপনারা অপেক্ষা না করে অতি দ্রুত প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে আবেদনপত্রের সংশোধন করে নিন। যদি আপনার নামের ভুল থাকে অথবা পিতা মাতার নামের ভুল থাকে তাহলে তাদের ভোটার আইডি কার্ডের তথ্য অথবা ভোটার আইডি কার্ডের অরিজিনাল কপি স্ক্যান করে ওয়েবসাইটে আপলোড করতে হবে। যারা মোবাইল দিয়ে আবেদন করছেন তাদের কাছে হয়তো স্ক্যানার নেই এবং এই ক্ষেত্রে আপনারা ভাবছেন কি দিয়ে স্ক্যান করবেন। তবে বর্তমান সময়ে বিভিন্ন ধরনের পদ্ধতি চালু হয়েছে এবং যেটি আপনি স্ক্যান করতে পারবেন সেটি চাইলে মোবাইল দিয়ে করা সম্ভব। কিভাবে করবেন তা আমরা আলোচনার মাধ্যমে আপনাদেরকে জানাবো।

CLICK HERE FOR KNOW MORE

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ডের তথ্য সংশোধন

মোবাইল দিয়ে ভোটার আইডি কার্ডের তথ্য সংশোধন করার জন্য যে সকল ডকুমেন্টস প্রয়োজন পড়বে তা আগে থেকেই ছবি তুলে রাখুন। এখন যে ফাইল গুলি স্ক্যান করা দরকার সেই ছবিগুলো আলাদা করে একটি ফোল্ডারে রাখুন। ছবি তুলে যে ধরনের রেজুলেশন ওয়েবসাইট চাচ্ছে সেই রেজুলেশন অনুযায়ী আগে থেকে সেট করে রাখুন। এক্ষেত্রে ক্যামেরায় ছবি তুলে আপনারা যখন সেটার রেজুলেশন বেশি দেখবেন তখন বর্তমান সময়ের বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে যেখানে আপনারা প্রবেশ করে রেজুলেশন কমিয়ে আনতে পারেন এবং এটার সাইজ নির্দিষ্ট আকারে করতে পারেন। আপনারা গুগলে গিয়ে রেজুলেশন অথবা ছবির আকৃতি অথবা স্ক্যানকৃত কপির আকৃতি কমিয়ে নিতে পারেন।

ভোটার আইডি কার্ডের ভুল সংশোধন

তাহলে আশা করি আপনি বুঝতে পেরেছেন কিভাবে স্ক্যানের কপিগুলো মোবাইল দিয়ে তুলে ওয়েব সাইটে আপলোড করতে হবে। এখন তথ্য সংশোধন করার জন্য আপনাকে https://services.nidw.gov.bd/nid-pub/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং এখানে গিয়ে আবেদন করতে হবে। তবে এখানে তথ্য সংশোধনের আবেদনের কোন অপশন নেই বলে সরাসরি আপনাকে নিজস্ব প্রোফাইল তৈরি করতে হবে। অর্থাৎ এনআইডি কার্ডের নাম্বার অনুসরণ করে আপনাকে প্রোফাইল তৈরি করতে হবে। এখানে প্রোফাইল তৈরি করার সকল ধাপ রয়েছে এবং প্রত্যেকটি ধাপ আপনারা যদি যথেষ্ট তথ্য দিয়ে পূর্ণ করেন তাহলে আপনাদের প্রোফাইল ওপেন হয়ে যাবে।

Update Link

জাতীয় পরিচয় পত্র সংশোধন

প্রোফাইল ওপেন করার পর নিজের প্রোফাইলে লগইন করুন এবং লগইন করার পর আপনার সেখানে ব্যক্তিগত তথ্যের অথবা ঠিকানা সংগত তথ্যের সংশোধন করার প্রয়োজন হলে তা সংশোধন করে নিন। এক্ষেত্রে ওপরের দিকে এডিট অপশন রয়েছে এই এডিট অপশনে ক্লিক করে আপনারা এ কাজগুলো করতে পারেন।

আবেদন ফ্রি হিসেবে আপনার মোবাইল ব্যাংকিং এর নাম্বারে এনআইডি কার্ডের জন্য ২৩০ টাকা আবেদন ফি পেমেন্ট করবেন। তথ্য এবং প্রমাণপত্র ওয়েবসাইটে আপলোড করে আবেদনপত্র সম্পন্ন করে অপেক্ষা করবেন। যখন আপনার মোবাইল নাম্বারে আপনাদের এলাকার সার্ভার স্টেশন থেকে সংগ্রহ করার এসএমএস আসবে তখন গিয়ে সংগ্রহ করবেন।

উপরেতে আলোচনাটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়লে আশা করি আপনি বুঝতে পারবেন কিভাবে মোবাইল ফোনের মাধ্যমে আপনি আপনার এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র সংশোধন করতে পারবেন। এছাড়া আপনার কোন প্রশ্ন থাকলে তা আমাদের কমেন্টে জানিয়ে দিতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.