মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২: জাতীয় বিশ্ববিদ্যালয়ের 2021-2022 শিক্ষাবর্ষের মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি 2022 প্রকাশিত হয়েছে । জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি তাদের অফিসের অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রকাশিত করেছে। Read in English

ভর্তির নোটিশ অনুযায়ী মাস্টার্সের আবেদনকারী শিক্ষার্থী আসছে 5 সেপ্টেম্বর 2022 থেকে আবেদন করতে পারবেন। অর্থাৎ, যে সকল শিক্ষার্থী অনার্স সম্পন্ন করে এসছেন এবং যারা মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হওয়ার জন্য অতি আগ্রহের সাথে ধৈর্য্য ধরে বসে আছেন। তাদের জন্য রয়েছে এই বিশাল সুখবর কারণ জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স প্রোগ্রামের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে দিয়েছেন তাদের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে। অতএব, বিজ্ঞপ্তিটি জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইট বা চাইলে আমাদের এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করে সকল ধরনের তথ্য বিস্তারিত এর মাধ্যমে জেনে নিন। কারন আমাদের ওয়েবসাইটে অনেক দ্রুত এবং সবার আগে সব ধরনের তথ্য শতভাগ সত্যের মাধ্যমে এবং সঠিক তথ্য প্রকাশ করে থাকি।

সফল উদ্যোক্তা হওয়ার ৮টি উপায়

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

দি মেসেজ আওয়ার (themessagehour)-আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি যদি জানতে চান তবে জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে অফিশিয়াল ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ সম্পর্কেও জানতে পারবেন। মাস্টার্স প্রোগ্রামের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হওয়ার সাথে সাথে সেটা আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করে নিয়ে তা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করে দিয়েছি সে সম্পর্কে সকল ধরনের তথ্য তুলে ধরা হয়েছে । জানা গেছে যে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স নিয়মিত ভর্তি কার্যক্রম অনলাইনে আবেদন শুরু হবে আগামী ৫ সেপ্টেম্বর 2022 থেকে এবং ভর্তি সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে আসুন আমাদের ওয়েবসাইট থেকে।

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় (2020-2021)-এর শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করেছে। ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী ভর্তি কার্যক্রম অনলাইনে আবেদন থেকে শুরু হবে আগামী 4 সেপ্টেম্বর রবিবার 2022 বিকেল ৪টা থেকে 20 সেপ্টেম্বর মংগলবার 2022 তারিখ রাত ১২টা পর্যন্ত। অতএব, যে সকল শিক্ষার্থী অনার্স শেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের নিয়োগ বিজ্ঞপ্তি জন্য অপেক্ষা করছিলেন তাদের অপেক্ষার সমাপ্তি ঘটল এবং জাতীয় বিশ্ববিদ্যালয় প্রকাশিত করে দিলো মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ ।

তাই যারা নিয়মিত প্রোগ্রামে ভর্তি হতে ইচ্ছুক আছেন তারা অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক এই ওয়েবসাইট – www.nu.ac.bd/admissions এর মাধ্যমে জেনে নিন . মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে আবেদনের ফি বাবদ জন্য 300/- টাকা সংশ্লিষ্ট কলেজে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা প্রদান করে দিতে হবে। যারা ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে চান তারা অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট এ প্রবেশ করে সেখানে ভর্তি বিষয়ক নোটিশ থেকে বিভিন্ন ধরনের প্রয়োজনীয় ও অপ্রয়োজনীয় তথ্য জানতে পারবেন।

NU মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি 2021-2022

জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স নিয়মিত -এর ভর্তি বিজ্ঞপ্তি 2022 প্রকাশিত করে গত ৩১/০৮/২০২২ তারিখ বুধবারে । আবার তারা মাস্টার্স এই বিজ্ঞপ্তিতে ভর্তি বিষয়ক সকল ধরনের তথ্য ও বিশেষ খুঁটিনাটিও তুলে ধরেছেন। যেমন- কোন ওয়েবসাইটে গিয়ে মাস্টার্স নিয়মিত আবেদন করতে পারবেন একজন শিক্ষার্থী এবং প্রাথমিক আবেদনের ভর্তি ফি বাবদ ৩০০ টাকা সংশ্লিষ্ট কলেজের সাথে সম্পর্কিত ব্যাংকের মোবাইল-এর মাধ্যমে ফি প্রদানের সময়সীমা উল্লেখ করে দিয়েছে। আবার, প্রাথমিক আবেদন ফরম অনলাইনে নিশ্চয়ন করার তারিখও তারা উল্লেখ করে দিয়েছেন আগামী 6 সেপ্টেম্বর থেকে 25 সেপ্টেম্বর 2022 তারিখ পর্যন্ত।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স নিয়মিত ভর্তি তথ্য ২০২১-২০২২

মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত নোটিশ অনুযায়ী ভর্তি আবেদনের মাত্র এক দিন সময় রয়েছে। তাই যারা জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স নিয়মিত ভর্তি প্রোগ্রামে ভর্তি হতে ইচ্ছুক তারা দেরি না করে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি সম্পন্ন করুন কারন সময় আর বেশি নাই। অনেকেই আছেন যারা নিজে নিজেই মাস্টার্স নিয়মিত ভর্তি প্রোগ্রাম এ আবেদন সম্পন্ন করতে চান অনলাইনের মাধ্যমে। কিন্তু তারা সঠিক পথপ্রদর্শনের অভাবে নিজেই তার ভর্তি আবেদন করতে পারেন না। তবে চিন্তার কোন কারণ নেই আপনারা আমাদের ওয়েবসাইট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় নিয়মিত প্রোগ্রাম কিভাবে আবেদন করবেন সে সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেছে এবং এই ছাড়াও বিভিন্ন তথ্যের গাইডলাইনও দেয়া আছে । নিয়ম গুলো সম্পর্কে জানতে অবশ্যই আমাদের এই পোস্টটি মনোযোগ দিয়ে পড়তে হবে তাহলে আর দেরি না করে পড়ে ফেলুন। ভর্তি পদ্ধতির নম্বর বন্টন ও বিভিন্ন ফলাফল সম্পর্কিত তথ্য উল্লেখ করেছেন তারা এই সার্কুলার এর মাধ্যমে ।

মাস্টার্স নিয়মিত ভর্তি আবেদন বিজ্ঞপ্তি ২০২২

মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ ডাউনলোড করে নিন এখান থেকে। আমরা আপনাদের জন্য মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ পিডিএফ আকারে প্রকাশ করেছি। নিচে দেওয়া ডাউনলোড বাটনে ক্লিক করে মাস্টার্স নিয়মিত ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ পিডিএফ ফাইল ডাউনলোড করে নিন।

মাস্টার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

DOWNLOAD

 

মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে আবেদনের যোগ্যতা

মাস্টার্স নিয়মিত ভর্তি আবেদন বিজ্ঞপ্তি ২০২২। যারা আবেদন করতে ইচ্ছুক আছেন তাদেরকে অবশ্যই আবেদনের পূর্বে একজন শিক্ষার্থীকে জানতে হবে সে আবেদনের জন্য কতটা পর্যন্ত যোগ্যতা সম্পূর্ণ। কিংবা, মাস্টার্স প্রোগ্রামের আবেদন করতে পারবে কিনা, নিচে আমরা আবেদনের যোগ্যতা সম্পর্কেও বিস্তারিত উল্লেখ করে দিলাম।

  • যে সকল শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চার বছর মেয়াদি স্নাতক সম্মান পরীক্ষায় সনাতন পদ্ধতির মাধ্যমে ন্যূনতম ৪৬% নাম্বার পেয়ে উত্তীর্ণ হয়েছেন এবং তার সিজিপিএ এর মান ২.২৫ বা তার উপরে, সেসব সকল শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন মাস্টার্স এর এই নিয়মিত প্রোগ্রামে। তবে যারা ডিগ্রী পাসের তিন বছর মেয়াদী কোর্সে আবেদন করতে চান তারা আবেদন করতে পারবে না অবশ্যই। কারণ তাদেরকে আরো ১ বছরের অতিরিক্ত একটি কোর্স প্রিভিয়াস করার পরেই তারা মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হওয়ার যোগ্যতা সম্পূর্ণ হবে ।
  • জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স নিয়মিত এবং প্রাইভেট পরীক্ষায় যারা যারাই উত্তীর্ণ হয়েছে অথবা যারা এখনো মাস্টার্স এর প্রোগ্রামে অধ্যায়নরত অবস্থায় রয়েছে সেই সকল শিক্ষার্থী মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে কিন্তু আবেদন করতে পারবে না। এই বিষয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কিছু গুরুত্বপূর্ণ প্রকাশ করেছে। সেটা অবশ্যই প্রকাশিতও করেছে সার্কুলার এ এবং এই বিষয়ে তথ্য নিতে বিস্তারিত জেনে নিন।
  • মনে রাখতে হবে, আবেদন করার সময় আবেদনকারীর কোন ধরনের তথ্য, মিথ্যা ছবি বা ভুল কোন কিছু প্রমাণিত হলে জাতীয় বিশ্ববিদ্যালয় তা বাতিল বলে গণ্য করে দিবে ।

উপরোক্ত মাস্টার্স নিয়মিত প্রোগ্রাম আবেদনের জন্য যোগ্যতা সংক্ষেপে তুলে ধরলাম। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে মাস্টার্স এর এই নিয়মিত প্রোগ্রামে নিয়োগ বিজ্ঞপ্তি আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন এবং বিস্তারিত তথ্য আরও ভালোভাবে জানুন।

মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হতে যে সকল কাগজপত্র প্রয়োজন হবে বা হতে পারে

  • অনলাইন থেকে মূল আবেদনপত্র।
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি.৪-৫ টা।
  • এসএসসি/এইচএসসি/স্নাতক মূল সনদ পত্রের সত্যায়িত ফটোকপি।
  • স্নাতক পাস এর কলেজ থেকে পাওয়া প্রশংসাপত্র এবং রেজিস্ট্রেশন এর ফটোকপি।
  • চারিত্রিক সনদপত্র।
  • আরো বিস্তারিত জানুন বিজ্ঞপ্তিটি থেকে ডাউনলোড করে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি

nu.ac.bd/admissions

nu.ac.bd/admissions এই লিংকটি হলো জাতীয় বিশ্ববিদ্যালয় মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি বিষয়ক অফিশিয়াল ওয়েবসাইট লিংক। যে সকল শিক্ষার্থীরা ২০২১-২০২২ শিক্ষাবর্ষের মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি হতে ইচ্ছুক তাদেরকে অবশ্যই জাতীয় বিশ্ববিদ্যালয়ের nu.ac.bd/admissions এর এই লিংকে প্রবেশ করে ভর্তি আবেদন সম্পন্ন করে ফেলতে হবে। আর ভর্তি আবেদনের ফি ও অন্যান্য প্রয়োজনীয় তথ্যাদি লিংকে প্রবেশ করে সম্পন্ন করে দিতে হবে। অতএব, একজন শিক্ষার্থী কোনভাবেই ভর্তি আবেদন ছাড়া মাস্টার্স নিয়মিত প্রোগ্রামে ভর্তি হতে পারবে না। আর এই লিঙ্ক ছাড়া অন্য কোন লিংকে প্রবেশ করে ভর্তি আবেদনও করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published.