দেশে মাত্র এক মাসের ব্যবধানে ভোক্তাপর্যায়ে দ্বিতীয় দফায় বাড়ানো হলো তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডারের দাম। Read in Bangla

নতুন দাম অনুযায়ী, বেসরকারি খাতে ১২ কেজি সিলিন্ডারের এলপিজি মূসকসহ সর্বোচ্চ খুচরা মূল্য ১ হাজার ২৪০ টাকা থেকে বাড়িয়ে ১ হাজার ৩৯১ টাকা নির্ধারণ করা হয়েছে। সে হিসাবে আগের ফেব্রুয়ারি মাসের চেয়ে কেজিতে সাড়ে ১২ শতাংশ দাম বেড়েছে। ১২ কেজির সিলিন্ডারে বেড়েছে ১৫১ টাকা। গতকাল বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। গতকাল সন্ধ্যা ৬টা থেকে নতুন দাম কার্যকর হয়।

তবে উৎপাদন পর্যায়ে ব্যয়ের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির উৎপাদিত এলপিজির দাম অপরিবর্তিত রাখা হয়েছে। ফলে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি এলপিজির দাম ৫৯১ টাকাই ৫৯১, থাকছে। বিইআরসির বিজ্ঞপ্তিতে বলা হয়, বেসরকারি এলপিজির রিটেইলার পয়েন্টে (ভোক্তা পর্যায়ে) মূসক ব্যতীত মূল্য প্রতি কেজি ১০৮ দশমিক ৯৮ টাকা এবং মূসকসহ মূল্য প্রতি কেজি ১১৫ দশমিক ৮৮ টাকায় সমন্বয় করা হয়েছে। সে অনুযায়ী রিটেইলার পয়েন্টে ভোক্তাপর্যায়ে ১২ কেজি এলপিজির মূসকসহ মূল্য ১ হাজার ৩৯১ টাকায় সমন্বয় করা হয়েছে। ফেব্রুয়ারির তুলনায় মার্চে গ্রাহককে ১২ কেজি সিলিন্ডারের এলপিজিতে ১৫১ টাকা বেশি গুণতে হবে। গত ৩ ফেব্রুয়ারি মাসে ভোক্তা পর্যায়ে ১২ কেজির প্রতিটি এলপিজি সিলিন্ডারের দাম ৬২ টাকা বাড়িয়েছিল বিইআরসি। তখন ১২ কেজির সিলিন্ডারের দাম ছিল ১ হাজার ২৪০ টাকা।

সোনার দাম আবারও বাড়লো

স্বর্ণের ভরি ৭৮ হাজার : বিশ্ববাজারে দাম বাড়ার প্রেক্ষিতে বাংলাদেশের বাজারেও স্বর্ণের দাম বাড়ানো হয়েছে। সব থেকে ভালো মানের স্বর্ণের দাম ভরিতে তিন হাজার ২৬৫ টাকা বাড়িয়ে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এতে ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম ৭৮ হাজার ২৬৫ টাকা হয়েছে। গতকাল বৃহস্পতিবার থেকেই স্বর্ণের এই নতুন দাম কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সব রকম স্বর্ণ ভেদে দাম ও কমবেশি হয়েছে ভালো মানুষ স্বর্ণ যেমন বেড়েছে তেমনি এর পাশাপাশি মান অনুযায়ী সকল স্বর্ণের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে স্বর্ণের দাম মানভেদে বেড়েছে ২ হাজার ২১৬ টাকা থেকে ৩ হাজার ২৬৫ টাকা পর্যন্ত। তবে রুপার দামে কোনো পরিবর্তন আসেনি। বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটি ১ মার্চ বৈঠক করে এই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেয়। পরে মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি এম এ হান্নান। সই করা এক বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর এ সিদ্ধান্ত জানানো হয়।

নতুন মূল্য অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম তিন হাজার ২৬৫ টাকা বাড়িয়ে করা হয়েছে ৭৮ হাজার ২৬৫ হাজার টাকা। ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম তিন হাজার ৯১ টাকা বাড়িয়ে ৭৪ হাজার ৭৬৬ টাকা করা হয়েছে। ১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম দুই হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে ৬৪ হাজার ১৫২ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ২১৬ টাকা বাড়িয়ে করা হয়েছে ৫৩ হাজার ৪২১ টাকা।

ভোজ্যতেলের দাম আবারো বৃদ্ধি

সয়াবিন তেলের মূল্যবৃদ্ধি হাইকোর্টের নজরে দেশের বাজারে খোলা এবং বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ার ঘটনাটি উচ্চ আদালত হাইকোর্টের নজরে আনা হয়েছে। এরপর এ বিষয়ে শুনানির জন্য আগামী রোববার দিন ধার্য করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে এ বিষয়ে যথাযথ একটি আবেদন করার জন্য পরামর্শ দিয়েছেন আদালত। বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন উপস্থাপন করা হলে গতকাল বৃহস্পতিবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ পরামর্শ দেন। জনস্বার্থে বিষয়টি আদালতের নজরে আনেন অ্যাডভোকেট মো. মুহিদুল কবীর। অ্যাডভোকেট মো. মুহিদুল কবীর বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, অ্যাডভোকেট মনির হোসেনসহ তিন আইনজীবী সয়াবিন তেলের দাম বাড়ানো নিয়ে একটি জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন। তখন আদালত বলেন, আপনারা যথাযথ আবেদন নিয়ে আসুন, আগামী রোববার বিষয়টি শুনানি করা হবে। আদালত তেলের দাম বাড়ার বিষয়টি গুরুত্ব দিয়ে এমন পরামর্শ দেন বলেও জানান মুহিদুল কবীর।

Leave a Reply

Your email address will not be published.