হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড: আমরা বিভিন্ন সময় অনেক জরুরী কাজে বা অসাবধানতার কারণে জাতীয় পরিচয় পত্র বা ভোটের আইডি কার্ড হারিয়ে ফেলি। যেহেতু ভোটার আইডি কার্ড আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি তথ্য এবং জীবনের প্রতিটি ক্ষেত্রে এটি প্রয়োজন হয় তাই খুব তাড়াতাড়ি এটি পুনরায় সংগ্রহ করে নেয়া প্রয়োজন। তবে অফিশিয়ালি ভাবে হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে এবং সংগ্রহ করতে হলে আমাদের কিছু পদ্ধতি অবলম্বন করতে হয়। হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য আমাদের এই নিবন্ধ থেকে উল্লেখ করার চেষ্টা করা হয়েছে। আপনারা যারা ভোটের আইডি কার্ড হারিয়ে ফেলেছেন এবং নানা কাজের বিরম্বনার শিকার হচ্ছেন তারা আমাদের এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়তে পারেন। Read in English

অনলাইনে টাকা ইনকাম করার উপায় ( Online Earning Way)

হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করার উপায় এবং কিভাবে আপনি খুব তাড়াতাড়ি বিড়ম্বনা শিকার না হয়ে হারানো ভোটার আইডি কার্ডটি সংগ্রহ করবেন তা আমাদের এই নিবন্ধ থেকে জেনে নিন। আমাদের জীবনে প্রতিটি ক্ষেত্রে বিভিন্ন জরুরি কাজে ভোটার আইডি কার্ড প্রয়োজন হয়। কোন কোন ক্ষেত্রে ভোটের আইডি কার্ড না থাকলে বিভিন্ন বিড়ম্বনায় পড়তে হয়। তাই আপনারা এই পদ্ধতি গুলো অনুসরণ করে খুব সহজেই হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করে নিন।

এনআইডি কার্ড ডাউনলোড পদ্ধতি – service.nidw.gov.bd

ভোটার আইডি কার্ড আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বস্তু তাই সব সময় সাবধানতার সাথে এটি ব্যবহার করা উচিত। প্রত্যেকটি নাগরিকের ভোটার আইডি কার্ডের কিছু অনুলিপি তৈরি করে রাখা উচিত। বিভিন্ন প্রয়োজনে যখন ভোটার আইডি কার্ড দরকার হয় তখন আপনি অরিজিনাল কপি ব্যতীত অনুলিপি গুলো ব্যবহার করতে পারেন। এবং কিছু কিছু ক্ষেত্রে আপনার অনুলিপি গুলো হারিয়ে গেলেও আপনি অরজিনাল আইডি কার্ড হারানো থেকে রক্ষা পেতে পারেন। যেহেতু ভোটার আইডি কার্ডের মাধ্যমে আপনার পরিচয় নিশ্চিত করা হয় তাই এই আইডি কার্ডগুলো ব্যবহার করে বিভিন্ন মানুষ আপনাকে নানাভাবে ফাঁসিয়ে দিতে পারে।

ভার্চুয়াল রিয়েলিটি কি? এটি কিভাবে কাজ করে।

এবং হারানো ভোটার আইডি কার্ড দিয়ে যদি কোন খারাপ কাজ করা হয় তাহলে অবশ্যই কিন্তু আপনি তার জন্য দায়ী থাকবেন। তাই অবশ্যই ভোটার আইডি কার্ড যেন না হারাই সেদিকে খেয়াল রাখতে হবে। তবে অবশ্যই দুর্ঘটনা বসত আমরা ভোটার আইডি কার্ড হারিয়ে ফেলি। সে ক্ষেত্রে আপনাদের কি করা উচিত সেগুলো জেনে নিন।

হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড

আমরা আমাদের মূল আলোচনায় ফিরে আসি। আমাদের আজকের এই আলোচনার মূল বিষয় হলো কিভাবে আপনি হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। আপনি যদি সঠিকভাবে হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে চান তাহলে অবশ্যই আপনাকে সর্ব প্রথমে থানাতে গিয়ে ভোটার আইডি কার্ড হারানো সম্পর্কে একটি জিডি করে আসবেন। যদি আপনি ঠিক সময়ে ভোটার আইডি কার্ড চুরি করতে পারেন তাহলে আপনার হারানো ভোটার আইডি কার্ড দিয়ে কোন প্রকার খারাপ কাজ হলেও আপনি রক্ষা পেতে পারেন। তাই আমার পরামর্শ ভোটার আইডি কার্ড হারিয়ে ফেললে অবশ্যই সর্বপ্রথমে থানায় গিয়ে জিডি করবেন।

CLICK HERE FOR KNOW MORE

অনেকেই বিভিন্ন সমস্যার কারণে থানায় যেতে ভয় পান। তবে মনে রাখবেন ভোটার আইডি কার্ড হারানোর জিডি করতে কোন প্রকার টাকার প্রয়োজন হয় না। শুধুমাত্র আপনাকে প্রয়োজনীয় তথ্যগুলো দিতে হবে। তাই আপনি যদি কোন ভাবে ভোটার আইডি কার্ড হারিয়ে ফেলেন তাহলে অবশ্যই থানাতে গিয়ে জিডি করে আসবেন।হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড

service.nidw.gov.bd – হারানো এন আইডি কার্ড ডাউনলোড পদ্ধতি

এনআইডি কার্ড হারিয়ে ফেললে পুনরায় তার ডাউনলোড করতে আপনাকে কিছু তথ্য সরবরাহ করতে হবে। যেমন অবশ্যই আপনাকে ভোটের আইডি কার্ডের নম্বর এবং জন্মতারিখ জানা লাগবে। যদি আপনি এগুলো না জেনে থাকেন তাহলে নির্বাচন অফিস থেকে জেনে নিতে পারবেন। অনলাইন থেকে হারানো এনআইডি কার্ড ডাউনলোড করতে হলে https://service.nidw.gov.bd/nid-pub/voter-info ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এবং সেখানে গিয়ে নিজস্ব একটি প্রোফাইল খুলতে হবে।

NEW PROCESS

নিজস্ব প্রোফাইল খুলে ফেলার পরে উক্ত ওয়েবসাইটে আপনার যাবতীয় তথ্য যেমন এনআইডি কার্ডের নম্বর এবং জন্ম তারিখ সঠিকভাবে প্রদান করবেন। এবং service.nidw.gov.bd ওয়েবসাইটে উল্লেখিত ধাপ গুলো অনুসরণের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ভোটার আইডি কার্ডের অনলাইন কপি বা পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন। যদি আপনি এই বিষয়ে অভিজ্ঞ না হয়ে থাকেন তাহলে অবশ্যই একজন জানাশোনা ব্যক্তির সাহায্য নিতে পারেন।

হারানো ভোটার আইডি কার্ডের পিডিএফ ডাউনলোড

ওয়েবসাইটে প্রবেশ করি আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর এবং জন্ম তারিখ প্রদান করে খুব সহজেই অনলাইন কপি ডাউনলোড এর পাশাপাশি ওয়েবসাইটের নীতিমালা অনুযায়ী রি ইস্যু করার জন্য আবেদন করতে পারবেন। ওয়েবসাইটে প্রদত্ত নির্দিষ্ট পদ্ধতি অনুযায়ী আপনি অনলাইনে টাকা পেমেন্ট করবেন। অনলাইনে আবেদন সম্পন্ন হলে নির্বাচন অফিস কর্তৃক পরবর্তী সময়ে আপনার এনআইডি কার্ড টি ইউস করা হবে এবং পরবর্তীতে আপনি পোস্ট অফিস অথবা স্থানীয় নির্বাচন অফিস থেকে তা সংগ্রহ করতে পারবেন।

NEW PROCESS

আপনার হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করে আপনি তা প্রিন্ট করেও সংগ্রহ করে নিতে পারেন। উল্লেখিত অফ ওয়েবসাইটে প্রবেশ করে আপনি যাবতীয় পদ্ধতি অনুসরণের মাধ্যমে এই কাজগুলো সম্পন্ন করবেন।

আশা করি আমাদের এই নিবন্ধ উল্লিখিত পদ্ধতি গুলো অনুসরণ করে আপনি হারানো ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। তবে আলোচনার কোন অংশ বুঝতে সমস্যা হলে অথবা আলোচনা সম্পর্কিত কোন তথ্য জানার থাকলে কমেন্ট করে জানাবেন। আমাদের সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.