মসুর ডাল আমাদের চির পরিচিত একটি নাম। সকল বাড়িতেই নিয়মিত মসুর ডাল রান্না করা হয়ে থাকে। মসুরের স্বাস্থ্য সুবিধার মধ্যে রয়েছে সুস্থ গর্ভাবস্থা, অন্ত্রের নিয়মিততা বৃদ্ধি, ওজন কমানো এবং ক্যান্সার প্রতিরোধ করা। এছাড়াও মসুর ডাল আমাদের শরীরের নানাবিধ উপকারে লেগে থাকে। যেমন মসুর ডাল আমাদের শরীরে কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে, হৃদরোগের ঝুঁকি কমায় এবং রক্তে গুনাগুন মান বজায় রাখতে সাহায্য করে এবং আমাদের রক্তনালী পরিষ্কার রাখে। মসুর ডালের যেমন নানা গুনাগুন রয়েছে তেমনি রয়েছে অপকারিতা। মসুর ডালের এই নানাবিধ উপকারিতা ও অপকারিতা সম্পর্কে আমরা আজকে এই পোষ্টের মাধ্যমে বিস্তারিত জেনে নিব। Read in English

মসুর ডাল একটি আশ্চর্যজনক স্বাস্থ্যকর খাবার যা নানা দিক থেকে আমাদের শরীরের উপকার করে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই মানুষ মসুর ডালের এই সুবিধাগুলো গ্রহণ করে না। প্রত্যেকের উচিত নিয়মিত মসুর ডাল তাদের খাদ্যাভাসে রাখা। বিভিন্ন রান্নার বহুমুখিতা আনতে আমরা বেশি বেশি মসুর ডাল ব্যবহার করতে পারি। মসুর ডাল হলো পুষ্টির পাওয়ার হাউস আমাদের দৈনন্দিন পুষ্টি চাহিদা গুলো সহজেই মিটিয়ে দিতে পারে। তাহলে চলুন জেনে নেয়া যাক মসুর ডালে কি কি উপকার পাওয়া যায়।

মসুর ডালের উপকার

মসুর ডাল শক্তি স্তর বৃদ্ধি করতে পারে

দেহে দুর্বল শক্তির মাত্রা গুলোর একটি কারণ নিম্ন রক্তে আয়রন হিমোগ্লোবিনের গুরুত্বপূর্ণ অংশ। হিমোগ্লোবিন রোহিত রক্তকণিকাকে সঠিকভাবে অক্সিজেন প্রদান করতে সাহায্য করে এবং অক্সিজেন এর ফলে শরীর থেকে অলসতা দূর হ দূর হয়। মসুর ডাল আমাদের শরীরের অক্সিজেন প্রদানকে স্বাভাবিক রাখে যার ফলে আমাদের শরীর থেকে অলসতা দূর হয়। মহিলাগণ আয়রন এর চাহিদা মেটাতে মসুর ডাল নিয়মিত খেতে পারে। মসুর ডাল আয়রনের গুরুত্বপূর্ণ একটি উৎস।

Mosur-Daler-Upokarita-2
মসুর ডালের উপকার

মসুর ডাল ওজন কমাতে সাহায্য করে

যে সকল মানুষজন তাদের ওজন কমাতে চান তারা নিম্ন ক্যালরিযুক্ত খাবার খেতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে খাবার যেন যথেষ্ট পুষ্টি সম্পন্ন হয়। এক্ষেত্রে মসুর ডাল খুব কাজে আসে। মসুর ডাল একটি নিম্ন ক্যালরিযুক্ত খাবার কিন্তু প্রচুর পুষ্টিগুণসম্পন্ন। তাই আপনারা ওজন কমানোর ডায়েট মসুর ডাল যোগ করুন।

মসুর ডাল কোলেস্টেরল কমায়

শরীরে কোলেস্টেরল কমাতে মসুর ডাল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। মসুর ডাল শরীরে গুড কোলেস্টেরল বাড়ায় এবং ওজন কমিয়ে থাকে। আমাদের শরীরে কোলেস্টেরল জনিত বিভিন্ন রোগ প্রতিরোধ করতে মসুর ডাল সাহায্য করে থাকে। তাই আমাদের প্রত্যেকেরই উচিত খাদ্যাভাসে মসুর ডাল রাখা।

মসুর ডাল ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে

মসুর ডাল ক্যানসারের কোষ প্রতিরোধ করে থাকে। বিশ্বাস করা হয় যে ক্যান্সারের একটি বড় দিক উৎপন্ন মুক্ত মৌলিক ক্ষতির সাথে যুক্ত। এবং মসুর ডাল আমাদের এই থেকে রক্ষা করে। যে সকল কোষগুলোর অতিরিক্ত বিভাজনের ফলে ক্যান্সার তৈরি হয় মসুর ডাল সেই বিভাজন রোধ করে থাকে। তাই নিয়মিত ভাবে খাদ্যাভাসে মসুর ডাল রাখলে ক্যান্সারের মতো ক্ষতিকর রোগ থেকে বাঁচা যায়।

মসুর ডালের উপকারিতা সমূহ

মসুর ডাল আমাদের শরীরে বিভিন্ন উপকার করে থাকলেও এর কিছু খারাপ দিক বা উপকারিতা রয়েছে। আমাদের অবশ্যই মসুর ডালের এ খারাপ দিক সম্পর্কেও ধারণা রাখা উচিত। তাই আপনাদের সুবিধার্থে মসুর ডালের উপকারিতা সমূহ নিচে উল্লেখ করা হলো।

Mosur-Daler-Upokarita
মসুর ডালের উপকারিতা সমূহ

বর্তমান সময়ে ডালের ক্রমবর্ধমান চাহিদার সুযোগ নিয়ে অসাধু ব্যবসায়ী কোন ডালে বিভিন্ন প্রকার কেমিক্যাল এবং রং মিশিয়ে ওজন বৃদ্ধির জন্য পানিতে মিশ্রিত ভেজা ডাল বিক্রি করে থাকে। মসুর ডালের সাথে কাপড়ের রং মিশিয়ে বিক্রি করা হয় যা শরীরের জন্য অনেক ক্ষতিকর। অনেক অসাধু ব্যবসায়ী গান মসুর ডালে ক্ষতিকারক রং হলুদ এবং তেলের সাহায্যে মেশিনের মাধ্যমে ডাল কমানো হচ্ছে যা মানবদেহের জন্য মোটেও স্বাস্থ্যকর নয়। এই মসুর ডাল গুলো আমাদের শরীরে উপকার করার থেকে বেশির ভাগ সময়ই অপকার করে থাকে। তাই অবশ্যই সেদিকে নজর রাখতে হবে।

লাল মসুর ডালের উপকারীতা

লাল মসুর ডাল দীর্ঘদিন ধরে নির্ভরযোগ্য সৌন্দর্য উপাদান হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। নিয়মিত লাল মসুর ডালের ফেসপ্যাক ব্যবহার করলে সুস্থ এবং সুন্দর ত্বক পাওয়া যায়। মসুর ডাল যেমন ভাবে আমাদের শরীরের সকল খারাপ দিক থেকে বাঁচিয়ে রাখে তেমনি এর মাধ্যমে ত্বক ও সুন্দর রাখা যায়। 

আমরা আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে মসুর ডালের বিভিন্ন উপকার এবং অপকার সম্পর্কিত তথ্য উল্লেখ করেছি। যেখানে উপকারী বেশি এবং অপকার নিতান্তই কম। স্বাস্থ্য সম্পর্কিত যে কোন তথ্য জানতে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করুন। আমাদের সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.