গত ১৮ ই মার্চ সারাদেশে শবেবরাত পালন করা হয়। শবেবরাত এমন একটা দিন যেটা রমজান মাসের পূর্বাভাস দিয়ে থাকে। রমজান মাসের ১৫ দিন আগে পবিত্র শবেবরাত পালন করা হয়। অর্থাৎ শবেবরাত এর ১৫ দিন পর থেকে পবিত্র রমজান মাস শুরু হয়। রমজান মাস একটি মুসলমানের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ মাস হিসেবে গন্য করা হয়। Read in English

একজন মুসলিম ব্যক্তি রমজান মাসে সিয়াম পালন করার মাধ্যমে আল্লাহর নৈকট্য লাভ করতে পারে। রমজান মাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি সেটি হচ্ছে সেহরী এবং ইফতারের সময়টা। ভৌগোলিক কারণবশত আমাদের দেশের সকল বিভাগের সেহেরী ও ইফতারের সময় এক নয়। আজকে আমাদের আলোচনায় আপনার বিভাগের সঠিক সেহরি ও ইফতারের সময় সম্পর্কে আলোচনা করা হবে। আমাদের আলোচনার মাধ্যমে আপনি আপনার নিজ নিজ বিভাগের সেহেরি ও ইফতারের সঠিক সময় এবং তথ্য পেয়ে যাবেন।

খুলনা বিভাগ রমজান ক্যালেন্ডার ২০২২

সিয়াম পালনের ক্ষেত্রে সময় একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়। সঠিক সময় না জানা থাকলে আপনি আপনার সিয়াম পালনে ব্যর্থ হবেন। কেননা সঠিক সময়ের মধ্যে আপনি যদি আপনার সেহরি না করতে পারেন তাহলে অবশ্যই আপনার রোজাটি হবে না। এবং আপনি যদি ইফতারের সময় না জেনে থাকেন তাহলে আপনাকে এবং আপনার পরিবারকে সময় এর থেকেও বেশি বসে থাকা লাগতে পারে। তাই আমরা আপনার বিভাগের জন্য আলাদা সময় বের করে ক্যালেন্ডার তৈরি করেছি। যেগুলো আপনাদের সঠিক সময় নির্দেশনা দিতে যথেষ্ট সাহায্য করবে। তাই দেরি না করে আমাদের পোস্টটি সম্পূর্ণ পড়ুন তাহলে আপনি আপনার বিভাগের জন্য আলাদাভাবে পুরো রমজান মাসের ক্যালেন্ডার টি পেয়ে যাবেন। প্রয়োজনে আপনি তা সংরক্ষণ করে রাখতে পারেন। সেই ক্ষেত্রে আপনাকে বাড়তি কোনো ঝামেলা বা চিন্তা পোহাতে হবে না। সিয়াম পালন এবং সময় এই দুইটি একজন মুসলিম এর সাথে ওতপ্রোতভাবে জড়িত। কেননা রমজান মাসে একজন মুসলমান ব্যক্তির জন্য সেহরি এবং ইফতারের সময় কতটা গুরুত্বপূর্ণ সেটা একমাত্র তারাই জানেন। কিছু মিনিটের ব্যবধানে আপনার সিয়াম পালনে আপনি ব্যর্থ হতে পারেন। তাই আমাদের আলোচনার মাধ্যমে আপনি পুরো রমজান মাসের সেহরি এবং ইফতারের সঠিক সময় অতি স্বল্প সময় পেয়ে যাবেন।
Sehri-and-Iftar-schedule-2022

খুলনা বিভাগ ইফতার ও সেহরীর ক্যালেন্ডার ২০২২

খুলনা বিভাগের জন্য ইফতার এবং সেহরির সময় আমাদের পোস্টের মাধ্যমে আপনি আজ পেয়ে যাবেন। খুলনা বিভাগের অন্তর্গত প্রতিটি জেলার সেহরি ও ইফতারের সময়সূচি ভৌগোলিক অবস্থানের সাথে যোগ এবং বিয়োগ করে নিচে দেওয়া হলো। আপনি প্রতিটি বিভাগের জেলা ভিত্তিক আলাদা আলাদা রমজান মাসের সেহরি এবং ইফতারের সময়সূচি ক্যালেন্ডার সহ সকল তথ্য আমাদের আলোচনায় পেয়ে যাবেন। আমাদের সাইটে এই নিয়ে একাধিক আলোচনা করা হয়েছে। জেলা ভিত্তিক বিভাগভিত্তিক এবং দেশভিত্তিক এমন অনেক আলোচনা আছে যেগুলো খুব সহজেই আপনাদের রমজানের সময়সূচী পেতে সাহায্য করবে। উক্ত বিভাগের অন্তর্গত সকল জেলার সাথে সময়ের পার্থক্য সহ পূর্ণাঙ্গ সেহরি ও ইফতারের ক্যালেন্ডার দেওয়া হল।

ঢাকা বিভাগের সাথে সেহরি ও ইফতারের সময়সূচি পার্থক্য

আমরা সকলেই জানি যে ঢাকা জেলার সময়ের সাথে অন্য সকল জেলার কিছু নির্দিষ্ট সময়ের পার্থক্য রয়েছে। আর এ পার্থক্য মেনে নিয়ে প্রতিটি জেলা শহরের ইফতার ও সেহরীর সময়সূচী তৈরি করা হয়।

ঢাকার সময়ের সাথে সময় বাড়াতে হবে

জেলার নাম সেহরী ইফতার
গাজীপুর, শরিয়তপুর, মাদারীপুর, পিরোজপুর, বরিশাল, ঝালকাঠি, বরগুনা ১ মিনিট ১ মিনিট
ময়মনসিংহ, টাঙ্গাইল, বাগেরহাট, জামালপুর, শেরপুর, মানিকগঞ্জ ২ মিনিট ২ মিনিট
ফরিদপুর, গোপালগঞ্জ, সিরাজগঞ্জ, নড়াইল, খুলনা ৩ মিনিট ৩ মিনিট
মাগুরা, রাজবাড়ি, পাবনা ৪ মিনিট ৪ মিনিট
সাতক্ষীরা, কুষ্টিয়া, যশোর, রংপুর, ঝিনাইদহ ৬ মিনিট ৬ মিনিট
নীলফামারী, চুয়াডাঙ্গা, কুড়িগ্রাম, গাইবান্ধা ৬ মিনিট ৬ মিনিট
রাজশাহী, বগুড়া, মেহেরপুর, লালমনিরহাট ৭ মিনিট ৭ মিনিট
চাপাইনবাবগঞ্জ, নওগা, নাটোর ৮ মিনিট ৮ মিনিট
দিনাজপুর, ঠাকুরগাও, পঞ্চগড় ১১ মিনিট ১১ মিনিট

ঢাকার সময়ের থেকে কমাতে হবে

জেলার নাম সেহরী ইফতার
নরসিংদী, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, চাদপুর ১ মিনিট ১ মিনিট
কিশোরগঞ্জ, পটুয়াখালি, ভোলা, লক্ষ্মীপুর ২ মিনিট ২ মিনিট
নেত্রকোনা, কুমিল্লা, বি-বাড়িয়া ৩ মিনিট ৩ মিনিট
নোয়াখালী, ফেনী, সুনামগঞ্জ, হবিগঞ্জ ৪ মিনিট ৪ মিনিট
চট্টগ্রাম ৫ মিনিট ৫ মিনিট
কক্সবাজার, সিলেট, মৌলভীবাজার ৬ মিনিট ৬ মিনিট
খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান ৭ মিনিট ৭ মিনিট

image

খুলনা বিভাগের সেহরি ও ইফতারের ক্যালেন্ডার ২০২২ ডাউনলোড

আপনি খুব সহজেই খুলনা বিভাগের সেহরী এবং ইফতারের ক্যালেন্ডার ডাউনলোড করতে পারবেন। অনেক সাইট আছে যেগুলো থেকে আপনাদের ক্যালেন্ডার ডাউনলোড করতে অনেক অসুবিধা হয়। কিন্তু আমাদের সাইটের মাধ্যমে আপনি খুব সহজেই ক্যালেন্ডার ডাউনলোড করতে পারবেন। উক্ত বিভাগের সকল জেলা সমূহ সজ্জিত করে সময় যোগ বিয়োগ করে ক্যালেন্ডার টি তৈরি করা হয়েছে। এই ক্যালেন্ডার এর মাধ্যমে আপনি আপনার বিভাগের সঠিক সময় সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেয়ে যাবেন। সেহরি ও ইফতারের ক্যালেন্ডার আপনার জন্য অতি সহজে ডাউনলোড করার নিয়ম আমাদের আলোচনায় আপনি পেয়ে যাবেন। ক্যালেন্ডার ডাউনলোড করতে নিচের ছবিতে ক্লিক করে আপনার ডাউনলোড সম্পন্ন করুন
ramadans-time

খুলনা বিভাগের ইফতার ও সেহরীর সময়সূচী ২০২২ ডাউনলোড

আশা করি আপনি আপনার খুলনা বিভাগের জন্য ইফতার ও সেহরীর সময়সূচী ডাউনলোড করতে পেরেছেন। আমরা আমাদের পোস্টের মাধ্যমে আপনাদের সহজে সেহরি ও ইফতারের সময়সূচি প্রদান করে থাকি। আপনাদের বাড়তি কোনো খাটনি না করিয়ে এবং আপনাদের সময় বাঁচিয়ে আমরা আপনাদের জন্য সঠিক তথ্য নিয়ে আমাদের আলোচনা সাজিয়ে থাকি। এরই ধারাবাহিকতায় আমরা রমজান মাসকে সামনে রেখে সেহেরী ইফতারের সময়সূচি, ইমেজ ডাউনলোড এবং অন্যান্য ক্যালেন্ডার তৈরি করেছি। আপনি আপনার চাহিদা এবং প্রয়োজন অনুযায়ী সকল তথ্য আমাদের সাইটে পেয়ে যাবেন। এবং নিজের প্রয়োজনে সংরক্ষণ করতে পারবেন।

আমাদের আলোচনাটি আপনাদের অনেক কাজে আসবে বলে আমরা মনে করি। আমাদের সাইট সম্পর্কে আপনাদের যদি কিছু বলার থাকে বা কোন তথ্য প্রয়োজন হয়ে থাকে তাহলে কমেন্ট বক্সে জানান আমরা আপনাদের সার্বিক সহযোগিতা করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published.