জাবি ই ইউনিট সাবজেক্ট লিস্ট: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট অতি গুরুত্বপূর্ণ। পূর্ববর্তী বছরের মোট দুইটি ইউনিট কে একত্রিত করে তৈরি করা হয়েছে। ই ইউনিট মূলত বিজনেস স্টাডিজ অনুষদ এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন (আইবিএ) কে একত্রিত করে তৈরি করা হয়। বিজনেস স্টাডিজ ব্যাকগ্রাউন্ড এর সকল পরীক্ষার্থীরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এছাড়াও বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। তবে বাণিজ্য এবং অবাণিজ্য শিক্ষার্থীদের ক্ষেত্রে আলাদা প্রশ্ন পত্রের মাধ্যমে পরীক্ষা গ্রহণ করা হবে। Read in English

জাবি ই ইউনিট সাবজেক্ট লিস্ট সংক্রান্ত বিস্তারিত তথ্যসমূহ আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে জানানো হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাওয়ার সকল পরীক্ষার্থীর অবশ্যই এই সাবজেক্ট লিস্ট সংক্রান্ত তথ্য গুলো জানা প্রয়োজন। একজন শিক্ষার্থী কোন যোগ্যতা বলে তার পছন্দ অনুযায়ী বিষয়ে ভর্তি হতে পারবে সে সম্পর্ক তথ্যসমূহ আমাদের আজকের এই আলোচনা থেকে জানা যাবে।

সকল তথ্য সমূহ জানতে প্রার্থীগণকে আমাদের আজকের সম্পূর্ণ আলোচনা টি মনোযোগ সহকারে পড়ার জন্য অনুরোধ করা হলো।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ । juniv-admission.org ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট সাবজেক্ট

জাবি ই ইউনিট সাবজেক্ট লিস্ট আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সকল শিক্ষার্থীদের জন্য আমাদের আজকের এই আলোচনায় উক্ত ইউনিটের সাবজেক্ট লিস্ট সহ প্রয়োজনীয় তথ্য সমূহ উল্লেখ করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার পূর্বেই শিক্ষার্থীরা আজকের এই আলোচনা থেকে জাবি ই ইউনিট সাবজেক্ট লিস্ট জেনে নিন।

যে কোন বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বেই সকল প্রার্থী উচিত উক্ত ইউনিটের সাবজেক্ট লিস্ট মানবন্টন ও বিগত বছরের প্রশ্ন ব্যাংক ও সমাধান গুলো বিস্তারিত ভাবে জেনে নেওয়া। সেই সূত্র মতে আমরা আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট সাবজেক্ট লিস্ট সংক্রান্ত তথ্য সমূহ উল্লেখ করেছি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট ভর্তি পরীক্ষা

বিজনেস স্টাডিজ অনুষদ এবং ইনস্টিটিউট অব বিজনেস এডমিনিস্ট্রেশন অনুষদ একত্রিত করে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট তৈরি করা হয়েছে। পূর্ববর্তী সময়গুলোতে অনুষদ দুটি আলাদা আলাদা ইউনিটের বিদ্যমান ছিল। ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকে একটা ইউনিট ২ টি কে একত্রিত করে তৈরি করা হয়েছে। জাবি ই ইউনিট সাবজেক্ট লিস্ট। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট ভর্তি পরীক্ষায় বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার সকল শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। তবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট ভর্তি পরীক্ষায় আলাদা প্রশ্নে বাণিজ্য এবং অবাণিজ্য শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করা হবে। সকল শিক্ষার্থীদের অবশ্যই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে এই তথ্যগুলো জেনে নিতে হবে। পরবর্তীতে পরীক্ষায় ভালো ফলাফল করতে পারবে না অথবা ভালো ফলাফল করার পরেও নিজের পছন্দসই বিষয়ে ভর্তি হতে পারবে না।

জাবি ই ইউনিট সাবজেক্ট লিস্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট প্রশ্ন ব্যাংক PDF

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট সাবজেক্ট লিস্ট

প্রত্যেক শিক্ষার্থীর পছন্দসই কিছু বিষয় থাকে। এবং তারা উচ্চতর শিক্ষা গ্রহণের সময় উক্ত বিষয়গুলোতে অধ্যায়ন করতে চাই। একজন শিক্ষার্থী তার পছন্দ মত বিষয়ে অধ্যয়ন করতে হলে অবশ্যই সেই অনুযায়ী তাকে প্রস্তুতি গ্রহণ করতে হবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বেই শিক্ষার্থীকে জেনে নিতে হবে এই ইউনিটে তার পছন্দমতো বিষয়টি আছে কিনা। অথবা উক্ত বিষয়ে অধ্যয়ন করতে হলে বা ভর্তির সুযোগ পেতে হলে তাকে কি করতে হবে। জাবি ই ইউনিট সাবজেক্ট লিস্ট। 

কারণ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ সকল বিশ্ববিদ্যালয়ের নির্দিষ্ট বিভাগ সময় ভর্তির জন্য শিক্ষার্থীর কিছু যোগ্যতা থাকতে হবে। সে যোগ্যতা তৈরি করা হয় ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফল অনুযায়ী। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট সাবজেক্ট লিস্ট আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিন।

জাবি বিজনেস স্টাডিজ অনুষদ সাবজেক্ট লিস্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদে ভর্তির সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীরা নির্দিষ্ট ৪ টি বিষয়ে অধ্যায়নের সুযোগ পাবে। বিজনেস স্টাডিজ অনুষদে যে সমস্ত বিষয়ে শিক্ষার্থীরা ভর্তির সুযোগ পাবে সেগুলো হলো-

  • ফিন্যান্স এন্ড ব্যাংকিং
  • মার্কেটিং
  • একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস
  • ম্যানেজমেন্ট সিস্টেম

প্রত্যেকটি বিষয়ে অধ্যায়নের সুযোগ পেতে শিক্ষার্থীকে অবশ্যই নির্দিষ্ট কিছু বিষয় এর সাথে সামঞ্জস্য থাকতে হবে। এই সংক্রান্ত বিস্তারিত তথ্য সমূহ আলোচনা পরবর্তী অংশের বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এডমিট কার্ড ডাউনলোড ২০২২

জাবি বিবিএ (আইবিএ) সাবজেক্ট লিস্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আইবিএ ইউনিটে শিক্ষার্থীদের ভর্তি হতে হলে অবশ্যই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে সর্বমোট ৮.৫০ জিপিএ প্রাপ্ত হতে হবে। অথবা বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম ৯.০০ জিপিএ প্রাপ্ত হতে হবে। এছাড়াও ইংরেজি ও হিসাববিজ্ঞান/অর্থনীতি/গণিত/পরিসংখ্যান/ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা/ফাইনান্স, এবং ব্যাংকিং এবং ইন্স্যুরেন্সে ন্যূনতম A- গ্রেড প্রাপ্ত হতে হবে। জাবি ই ইউনিট সাবজেক্ট লিস্ট। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদে উল্লেখিত প্রতিটি বিষয়ে ভর্তি হলেও শিক্ষার্থীকে এই ধরনের নূন্যতম যোগ্যতা অর্জন করতে হবে। একজন শিক্ষার্থীকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বেই এই তথ্যগুলো জেনে নিতে হবে। আর সেই জন্যেই আমাদের ওয়েবসাইটে এই আলোচনার মাধ্যমে আমরা প্রয়োজনীয় সকল তথ্য সমূহ জানিয়ে দিচ্ছি।

জাবি ই ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর যে কোন ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে তাদের নির্দিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষার মানবন্টন, সাবজেক্ট লিস্ট এবং প্রশ্ন ব্যাংক সম্পর্কিত তথ্য জানতে পারবেন। সকল ইউনিটের ভর্তির শিক্ষার্থীদের সুবিধার্থে আমাদের ওয়েবসাইটে সকল ইউনিট সম্পর্কিত তথ্য উল্লেখ করা হয়েছে। আজকের এই আলোচনার মাধ্যমে আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট সাবজেক্ট লিস্ট সংক্রান্ত তথ্য সমূহ উল্লেখ করেছি। আশাকরি আমাদের এই আলোচনা থেকে আপনারা সব প্রয়োজনীয় সকল তথ্য সমূহ জানতে পেরেছেন। জাবি ই ইউনিট সাবজেক্ট লিস্ট। 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ই’ ইউনিট ভর্তি পরীক্ষা সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য সমূহ আজকের এই আলোচনার মাধ্যমে জানানো হয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ই ইউনিট সাবজেক্ট লিস্ট সহ প্রয়োজনীয় সকল তথ্য সমূহ আজকের এই আলোচনা থেকে আপনারা জেনে নিতে পারবেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে সকল প্রার্থীর এই সকল তথ্যগুলো জানা প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published.