জাবি ডি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ দেখে নিন এখানে। আপনি যদি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চান তবে আপনাকে জাবি ডি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ সম্পর্কে জানতে হবে। তাহলে আপনি জানতে পারবেন আপনি কোন বিষয়ের জন্য পরীক্ষা দিচ্ছেন। এবং আপনি আরও জানতে পারবেন আপনি কি কি বিষয়ে পড়াশোনা করলে ডি ইউনিটে ভালো ফলাফল করতে পারবেন। আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে যাবি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ প্রকাশ করেছি। সম্পূর্ন পোস্ট টি মনোযোগ সহকারে পড়ুন। Read in English

জাহাঙ্গীরনগর ডি ইউনিট মূলত জীব বিজ্ঞান শাখা। এই শাখায় শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের উত্তীর্ণ শিক্ষার্থীরা মোট সাতটি বিষয়ে ভর্তি হতে পারবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট এর সর্বমোট ৩৬৭ জন শিক্ষার্থী প্রথম বর্ষে ভর্তি হতে পারবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ডি ইউনিটের ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে ইউনিট সাবজেক্ট লিস্ট এবং এর বিস্তারিত তথ্য জানতে পারবে। সুতরাং আমাদের এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার অনুরোধ রইল।

অ্যালজেবরা শব্দটি কিভাবে এলো

জাবি ডি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মোট ৫টি ইউনিটের ভর্তি পরীক্ষা গ্রহণ করবে এর মধ্যে ডি ইউনিট অন্যতম। জাবি ডি ইউনিটের অধীনে মোট সাতটি বিষয় রয়েছে। এই সাতটি বিষয়ের তথ্য আমরা এই পোস্টের মধ্যে আলোচনা করব। যে সকল শিক্ষার্থী জাবি ডি ইউনিট এ আবেদন করেছেন তারা ডি ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হলে এই ৭টি বিষয়ের মধ্যে যেকোনো একটি তে ভর্তি হতে পারবেন। তবে উত্তীর্ণ প্রার্থীরা প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে সাবজেক্ট নির্বাচন করতে পারবে। আমাদের এই আলোচনা থেকে আপনি জাবি ডি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ দেখে নিতে পারবেন। নিচে আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ উল্লেখ করেছি।

  • উদ্ভিদবিজ্ঞান
  • প্রাণিবিদ্যা
  • ফার্মেসি
  • প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান
  • মাইক্রোবায়োলজি
  • বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং
  • পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স

জাবি ডি ইউনিটে সর্বমোট ৩৬৭ টি আসন রয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট অর্থাৎ জীব বিজ্ঞান শাখায় ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বিজ্ঞান হতে পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে। আপনারা যারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ সম্পর্কে জানতে চেয়েছেন। তারা আমাদের এই নিবন্ধটির শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন

জাবি ডি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন আমরা এ অংশে আলোচনা করেছি। ইতিমধ্যে আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ সম্পর্কে আলোচনা করেছি এখন আমরা আলোচনা করব জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ডি ইউনিট ভর্তি পরীক্ষার মানবন্টন সম্পর্কে। জীববিজ্ঞান অনুষদ ইউনিট ভর্তি পরীক্ষায় শুধুমাত্র বিজ্ঞান বিভাগের ছাত্ররা আবেদন করতে পারবে। ভর্তি পরীক্ষা সর্ব মোট ১০০ নম্বরের অনুষ্ঠিত হবে যার মধ্যে ৮০ নাম্বার mcq লিখিত পরীক্ষা এবং এসএসসি ও এইচএসসি জিপিএ এর উপর ২০ নম্বর থাকবে। জাবি ডি ইউনিট অর্থাৎ জীববিজ্ঞান অনুষদ এ ভর্তি হতে বাংলা ও ইংরেজি বিষয়ে ০৮ নম্বর রসায়নে ২০ নম্বর উদ্ভিদবিজ্ঞানে ২২ নাম্বার প্রাণিবিদ্যা ২২ নাম্বার আইকিউ টেষ্ট ০৮ নাম্বার মোট ৮০ নাম্বার লিখিত এবং ২০ নম্বর এসএসসি ও এইচএসসি পরীক্ষার উপর ভিত্তি করে দেওয়া হবে।

বিষয়ের নাম নম্বর
বাংলা ও ইংরেজী ০৮
রসায়ন বিজ্ঞান ২০
উদ্ভিদ বিজ্ঞান ২২
প্রাণিবিদ্যা ২২
আইকিউ
লিখিত পরীক্ষা নম্বর ৮০
জিপিএ নম্বর এসএসসি জিপিএ x ১.৫ ২০
এইচএসসি জিপিএ x ২.৫
মোট ১০০

গুগল অ্যাডসেন্স পাওয়ার কয়েকটি বেসিক টিপস

জাবি ডি ইউনিট বিষয় ভিত্তিক ভর্তির যোগ্যতা

জীববিজ্ঞান অনুষদের আবেদনের জন্য প্রার্থীর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় পৃথকভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ থাকতে হবে তবে ভর্তির ক্ষেত্রে বিষয়ভিত্তিক নূন্যতম যোগ্যতা অর্জন করতে হবে।

উদ্ভিদবিজ্ঞান মােট জিপিএ ৯.০০ জীববিজ্ঞান/কৃষিবিজ্ঞানে A- (মাইনাস) গ্রেড
প্রাণিবিদ্যা মােট জিপিএ ৯.০০ জীববিজ্ঞানে A- (মাইনাস) গ্রেড
ফার্মেসী মােট জিপিএ ৯.০০ রসায়ন, জীববিজ্ঞান ও গণিতে A- (মাইনাস) গ্রেড
প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান মােট জিপিএ ৯.০০ রসায়ন ও জীববিজ্ঞানে A- (মাইনাস) গ্রেড
মাইক্রোবায়ােলজি মােট জিপিএ ৯.০০ রসায়ন ও জীববিজ্ঞান A+ (প্লাস) ও ইংরেজিতে A- (মাইনাস) গ্রেড
বায়ােটেকনােলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং মােট জিপিএ ৯.০০ রসায়ন, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান ও গণিতে A গ্রেড
পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স মােট জিপিএ ৯.০০ রসায়ন ও জীববিজ্ঞান ও গণিতে A গ্রেড

জাবি ডি ইউনিট সাবজেক্ট লিস্ট

আমাদের আলোচনা থেকে জাবি ডি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ খুব সহজে জেনে নিতে পারবেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় তাদের অফিসিয়াল ওয়েবসাইট www.juniv.admission.org এর মাধ্যমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সকল তথ্য প্রকাশ করে থাকে। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে জাবি ডি ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ খুব সহজে ডাউনলোড করে নিন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোট ১০ টি বিষয় রয়েছে। যে সকল শিক্ষার্থী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সি ডি ইউনিট এ উত্তীর্ণ হবে তারা এই নয়টি বিশ্বের মধ্যে যেকোনো একটি তে ভর্তি হতে পারবে।

আমরা আমাদের এই আলোচনার মাধ্যমে জাবি ডি ইউনিট সাবজেক্ট সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেছি। আপনারা যারা এই আলোচনাটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন তারা অবশ্যই ডি ইউনিট সাবজেক্ট লিস্ট সম্পর্কে অবগত হয়েছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.