জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ : প্রিয় শিক্ষার্থীগণ আপনারা যারা জাবি ভর্তি বিজ্ঞপ্তি এর আলোকে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করেছিলেন তাদের ভর্তি পরীক্ষাসহ সকল ভর্তি প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়ে গেছে। আপনারা অনেকে আছেন যাদের জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ ভিত্তিক সাবজেক্ট লিস্ট সম্পর্কে কোন ধারণা নেই বা আসন সংখ্যা সম্পর্কে তেমন কোনো বিস্তারিত ধারণা নেই আজকে আমাদের আলোচনা আপনাদের জন্যই। । তাই আপনি জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট সম্পূর্ন আকারে দেখতে আমাদের প্রকাশনাটি শেষ পর্যন্ত পড়ুন। Read In English

জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট বিস্তারিত

আপনারা যারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বা জাবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর আলোকে আবেদন সম্পন্ন করেছেন তাদের জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট সম্পর্কে বিস্তারিত জানাটা অত্যন্ত জরুরি। কেননা ভর্তি হওয়ার জন্য অবশ্যই আপনাকে ইউনিটের সকল খুঁটিনাটি এবং সাবজেক্ট সম্পর্কে জানাটা জরুরী। কেননা এটি আপনাকে ভর্তি হবার ক্ষেত্রে অনেকটা উৎসাহ প্রদান করতে পারে। তাই আমরা আমাদের আলোচনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ ইউনিট সাবজেক্ট লিস্ট সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করছি। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট বিস্তারিত দেখে নিতে পারেন। আমরা আমাদের আলোচনায় জাবি সাবজেক্ট লিস্ট ২০২২ সম্পর্কে সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করার যথাসাধ্য চেষ্টা করেছি, যা আপনাকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এ ভর্তির ক্ষেত্রে অন্যদের থেকে এগিয়ে রাখবে কয়েক কদম আগে।

জাবি এ ইউনিট অনুষদসমূহ

জাবি প্রতিষ্ঠিত হয় ১৯৭০ সালে। এখানে অনেক সংখ্যক শিক্ষার্থী অনার্স ও মাস্টার্স  এ পড়ালেখা করছে। প্রতি বছর বিপুল পরিমান শিক্ষার্থী জাবি ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে এবং জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ তারা তাদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে তাদের পছন্দের Subject এ ভর্তি হয়। তাদের পছন্দের বিষয় বেছে নেওয়াতে একটু সাহায্য করার উদ্দেশে আজকে আমাদের এই আয়োজন। www.ju.ac.bd

আমাদের এই আলোচনার মাধ্যমে আপনি জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট বা জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেয়ে যাবেন। আমাদের আলোচনা সাজানো হয়েছে সম্পূর্ণ জাবি ভর্তি বিজ্ঞপ্তি এর আলোকে। আমরা জাবিের অফিসিয়াল ওয়েবসাইট থেকে তাদের সকল তথ্য সংগ্রহ করে আপনাদের সুবিধার্থে তা বিস্তারিত বিশদ আকারে আলোচনা করার চেষ্টা করি

জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২

জাবি এ ইউনিট  বিষয় সমূহ ২০২২ 

জাবি কর্তৃপক্ষ বাংলাদেশ শিক্ষা খাতে ব্যাপক ভাবে কাজ করছে। এ জন্য তাদের মেধাবী শিক্ষার্থী প্রয়োজন। তারা মেধাবী শিক্ষার্থীদের খুজতে প্রতি বছর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। এবং জাবি বিভাগের কর্তৃপক্ষ ভর্তি সংক্রান্ত যাবতীয় প্রক্রিয়া সমাপ্ত করে। জাহাঙ্গীরনগর এ ইউনিট বিষয় তালিকা এখন আমাদের সাইটে পাওয়া যায়। আপনার বিষয় পরীক্ষা করার জন্য আপনাকে কোথাও যেতে হবে না।

আমাদের আজকের প্রবন্ধের মাধ্যমে আপনারা খুব সহজেই জাবিের এ ইউনিটের বিভাগ অনুষদ এবং ইউনিটভিত্তিক সকল খুঁটিনাটি এক পলকেই দেখে নিতে পারবেন। আমরা ইতিমধ্যে জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ জাবিের এ ইউনিটের অনুষদ সমূহ উল্লেখ করেছি এখন আমরা জাবিের বিষয় ভিত্তিক এবং অনুষদ ভিত্তিক আসন সংখ্যা দেখাব।

জাবি এ ইউনিট বিষয় ভিত্তিক আসন সংখ্যা ২০২২

আমরা ইতিমধ্যেই জাবি এ ইউনিট এর সকল ইউনিট এবং অনুষদ অনুযায়ী বিষয় ভিত্তিক আসন সংখ্যা উল্লেখ করেছি আপনি চাইলে খুব সহজেই আমাদের প্রকাশের মাধ্যমে জাবি এ ইউনিট বিষয় ভিত্তিক আসন সংখ্যা জানতে পারবেন। আমরা আপনাদের সুবিধার্থে অত্যন্ত সুন্দর এবং সাবলীল ভাবে জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ বিষয় ভিত্তিক আসন সংখ্যা সাজানোর চেষ্টা করেছি যেটির মাধ্যমে আপনারা খুব সহজেই উক্ত বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের বিভাগ এবং অনুষদের আসন সংখ্যা সম্পর্কে বিস্তারিত ধারণা লাভ করতে পারবেন। আপনার সুবিধার্থে পুনরায় তা দেখে আসতে পারেন।

জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২

জাবি এ ইউনিট প্রশ্ন ব্যাংক পিডিএফ

জাবি বা জাবি এ ইউনিট প্রশ্ন ব্যাংক ২০২২আকারে ইতিমধ্যে প্রকাশ হয়েছে। আমরা আপনাদের সুবিধার্থে বিগত ১০ বছরের সকল প্রশ্ন নিয়ে আমাদের আলোচনায় সংযুক্ত করেছি। আপনি চাইলে খুব সহজেই জাবি এ ইউনিট প্রশ্ন ব্যাংক এবং এর সমাধান ডাউনলোড করে নিতে পারেন। জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ আমরা সকলেই জানি পিডিএফ ফাইল সংরক্ষণ করা এবং ব্যবহার করা খুবই সহজ তাই আপনাদের কথা বিবেচনা করে আমরা জাবি এ ইউনিট প্রশ্ন ব্যাংক ২০২২বা জাবি এ ইউনিট প্রশ্ন ব্যাংক ২০২২ বা জাবি এ ইউনিট প্রশ্ন ব্যাংক ও সমাধান পিডিএফ আকারে আমাদের প্রকাশনায় সংযোজন করেছি। আপনি আপনার চাহিদা অনুযায়ী তা ডাউনলোড করে নিতে পারেন।

Download PDF

জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট আসন সংখ্যা ২০২২

আমরা ইতিমধ্যেই জাবিের ইউনিট অনুষদ এবং বিষয়ভিত্তিক অনেক খুঁটিনাটি বিষয় সম্পর্কে আলোচনা করেছি এখন আমরা জাবিের এ ইউনিটের সাবজেক্ট লিস্ট এর আসন সংখ্যা সম্পর্কে বিস্তারিত তুলে ধরব। পাঁচটি অনুষদের বিপরীতে সাতাশটি বিভাগ রয়েছে উক্ত বিভাগের বিপরীতে ইউনিট ভিত্তিক সাবজেক্ট লিস্ট আসনসংখ্যা  নিম্নে তুলে ধরা হলো।

Faculty of Mathematical and Physical

  • Mathematics (গনিত বিভাগ) 
  • Statistics ( পরিসংখ্যান বিভাগ) 
  • Chemistry ( রসায়ন বিভাগ) 
  • Physics ( পদার্থ বিজ্ঞান বিভাগ)
  • Geological Sciences (ভূতাত্ত্বিক বিজ্ঞান) 
  • Environmental Sciences ( পরিবেশ বিজ্ঞান) 
  • Computer Science and Engineering (কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং) / CSE 

শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষার মাধ্যমে  উপরোক্ত ৭ টি বিষয়ে পড়ালেখা করতে পারবেন। জাবি এ ইউনিট সাবজেক্ট লিস্ট ২০২২ বা জাবি এ ইউনিটে সর্বমোট ৪২০ টি সিট রয়েছে। তার মধ্যে ২১০ টি সিটে ছেলেরা এবং বাকী ২১০ টি সিট মেয়েদের জন্য বরাদ্দ। 

আশা করি আজকে আমাদের এই আলোচনার মাধ্যমে আপনারা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এ ইউনিট এর সকল বিষয় সমূহের লিস্ট পরিপূর্ণ আকারে জানতে পেরেছেন। আমাদের সম্পর্কে কোন তথ্য প্রদান করার থাকলে বা আমাদের সম্পাদনা সম্পর্কে পরামর্শ প্রদান করার থাকলে অবশ্যই তা কমেন্ট বক্সে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published.