তীব্র গরমে মাথা ব্যাথার কারণ: বর্তমানে সারা দেশ জুড়ে তীব্র দাবদাহ চলছে। প্রচন্ড গরমে জনজীবন অতিষ্ট হয়ে পড়ছে। যাদের মাথা ব্যথা অর্থাৎ মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের জন্য এই প্রচন্ড গরম, করা রোদ এবং আদ্র আবহাওয়া খুবই কষ্টের। এছাড়াও যারা মাইগ্রেনের সমস্যায় ভুগেন না তাদের ক্ষেত্রেও প্রচন্ড গরমে মাথা ব্যাথা অনেক বড় একটি সমস্যা তৈরি করতে পারে। Read in English

অতিরিক্ত রোদ এবং আর্দ্র আবহাওয়ার কারণে সকল বয়সী মানুষের মাথাব্যথার সমস্যাটি তৈরি হতে পারে। তীব্র গরমে মাথা ব্যাথার কারণ এই মাথাব্যথা শুরু হলে কি করনীয় সে সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ আমাদের এই নিবন্ধের মাধ্যমে জানানোর চেষ্টা করেছি। আমরা তীব্র গরমের মধ্যে মাথা ব্যাথা সংক্রান্ত সমস্যায় অনেক সময় ভুগে থাকি। কিছু কারণে এ ধরনের সমস্যাগুলো হয়ে ওঠে।

বৃষ্টির আগমুহূর্তে আকাশের রং কালো দেখায় কেন?

তীব্র মাথাব্যথা থেকে মুক্তি পেতে হলে অবশ্যই আমাদের কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে কিছু কাজ থেকে বিরত থাকতে হবে। তীব্র গরমে মাথা ব্যাথার কারণ ও করনীয় সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ আমাদের এই নিবন্ধের মাধ্যমে জানাবো। আজকের এই আলোচনাটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন এবং তীব্র গরমে মাথা ব্যাথার কারণ ও তার প্রতিকার সম্পর্কে বিস্তারিত তথ্যসমূহ জেনে।

SEE MORE

তীব্র গরমে মাথা ব্যাথার কারণ

তীব্র দাবদাহ এর মধ্যে বিভিন্ন কারণে আমাদের মাথা ব্যথা শুরু হতে পারে। আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে মাথা ব্যথা শুরু হবার কিছু কারণ গুলো উল্লেখ করা হলো।তীব্র গরমে মাথা ব্যাথার কারণ-1

  • তীব্র গরমের মধ্যে সঠিক পুষ্টি এবং শরীরে পানি শূন্যতার কারণে মাইগ্রেনের ব্যথা হতে পারে।
  • স্ট্রেস ও টেনশন এর কারনেও মাথা ব্যথা হতে পারে।
  • গরমে আক্রান্ত হয়ে মাথা ব্যাথা শুরু হতে পারে অথবা সূর্যের তীব্র আলো চোখে পড়লে মাথা ব্যাথা শুরু হয়।
  • পানি শূন্যতা এবং ইলেকট্রোলাইটের ভারসাম্যহীনতার কারণে মাথাব্যথা শুরু হতে পারে।
  • বিভিন্ন কারণে সাধারণত আমাদের গরমে ঘুম আসতে চায় না। গরমে ঘুম না আসা মাইগ্রেনের মাথাব্যথা কে আরো বাড়িয়ে দেয়। মাইগ্রেনের মাথাব্যথার সাথে চোখে ব্যথা বমি ভাব ইত্যাদি পরিস্থিতি শুরু হতে পারে।

এ সকল কারণগুলোর জন্য অনেক সময় আমাদের মাথা ব্যাথা শুরু হয়। কোনভাবে যদি আমরা এগুলোকে রোধ করতে পারি তাহলে অনেক ক্ষেত্রেই মাইগ্রেনের মাথাব্যথা থেকে রক্ষা পাওয়া সম্ভব।

SEE MORE

মাথা ব্যাথা থেকে রক্ষা পেতে করণীয়

তীব্র গরমে বিভিন্ন কারণে আমাদের মাইগ্রেন অথবা মাথা ব্যথার সমস্যা হতে পারে। যে সকল কারণে সাধারণত মাথা ব্যথা হয় তা আমরা উপরে আলোচনার মাধ্যমে উল্লেখ করেছি। আলোচনার এই অংশে আমরা আপনাদেরকে জানাবো কোন পদ্ধতি অনুসরণ করে আপনারা এ ধরনের সমস্যা গুলো থেকে রক্ষা পেতে পারেন।

  • মাইগ্রেনের সমস্যা দূর করার চেয়ে সর্বপ্রথমে আমাদেরকে সেটির কারণ খুঁজে বের করতে হবে। মাইগ্রেন থেকে রক্ষা পেতে চাইলে অবশ্যই আপনাকে একটি মাইগ্রেন ডায়েরি মেনে চলতে হবে। কবে কোথায় কখন মাথা যন্ত্রণা হচ্ছে এবং ওইদিন আপনি কি কি খেয়েছিলেন বা করেছিলেন সেগুলো লিখে রাখবেন। এর মাধ্যমে আপনি বুঝতে পারবেন আসলে নির্দিষ্ট কোন খাবার বা রোদের কারণে মাথাব্যথা হচ্ছে কিনা।
  • মাথাব্যথা থেকে রক্ষা পেতে অবশ্যই নিয়ম মত খাবার খেতে হবে। খাবারের সময়সূচি যে কোনভাবে মেইন্টেন করে চলতে হবে।
  • কিছু কিছু ঔষধমুক্ত তেল মাথা ব্যাথা সারাতে সাহায্য করে। মাথাব্যথা থেকে রক্ষা পেতে পিপারমিন্ট তেল ব্যবহার করতে পারেন।
  • গরমের সময় ডায়েটে ফল সবজি ও পর্যাপ্ত প্রোটিন খেতে হবে।
  • কম চিনি অথবা চিনি ছাড়াই লেবু পানি শরবত ডাবের পানি এবং যথেষ্ট পানি পান করতে হবে। প্রতিদিন কমপক্ষে তিন লিটার পানি পান করতে হবে।
  • এক বালতি ঠান্ডা পানিতে পাঁচ থেকে দশ মিনিট দুই পেট ডুবিয়ে রাখতে পারেন। এতে উপকার পাবেন।
  • অনেক সময় স্ট্রেস বা টেনশনের কারণেও মাথা ব্যথা হতে পারে। এক্ষেত্রে ম্যাসাজ করলে বেশি টান দূর হয় এবং রক্ত সঞ্চালন বাড়ে যার ফলে মাথাব্যথা অনেক ক্ষেত্রে কমে আসে।
  • একদম অন্ধকার ঘরে চোখ বন্ধ করে নীরবতা পালন করুন। এভাবে ব্যাথার তীব্রতা কমতে পারে।
  • অতিরিক্ত ব্যথা হলে অবশ্য চিকিৎসকের পরামর্শ নিন।

SEE MORE

  • Intense-Heat-Causes-Headache

আশা করি আপনারা যদি এই পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন তাহলে মাইগ্রেনের মাথাব্যথা থেকে অনেক ক্ষেত্রে মুক্তি পাবেন।

অনলাইনে টাকা ইনকাম করার উপায় ( Online Earning Way)

উপসংহার

তীব্র গরমে মাথা ব্যাথার কারণ এবং এর থেকে মুক্তি পেতে কি করনীয় সেই তথ্যসমূহ আমাদের এই নিবন্ধের মাধ্যমে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। আশা করছি সকলেই আমাদের এই নিবন্ধ থেকে আপনাদের প্রয়োজনীয় তথ্যগুলো সংগ্রহ করতে পেরেছেন। মাথা ব্যাথা সংক্রান্ত যেকোনো সমস্যার সমাধান আশা করি এই নিবন্ধ থেকে আপনারা পেয়ে যাবেন।

আলোচনা সম্পর্কিত কোন জিজ্ঞাসা থাকলে অথবা আলোচনার কোন তথ্য বুঝতে সমস্যা হলে অবশ্যই কমেন্টের মাধ্যমে আমাদের জানাবেন। আমরা আপনাদের সকল প্রকার সমস্যার সমাধান করার চেষ্টা করব। আমাদের সাথে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.