এইচএসসি ২০২২ শর্ট সিলেবাস

এইচএসসি ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে। আপনারা যারা ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন কিন্তু এখনো সংক্ষিপ্ত সেবা সম্পর্কে বিস্তারিত জানেনা তারা আমাদের আজকের আলোচনার মাধ্যমে সে সকল তথ্য জানতে পারবেন। শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জানানো হয়েছে যে আগামী ২২ আগস্ট ২০২২ তারিখ থেকে এইচএসসি ২০২২ সালের পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবং শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত নতুন সিলেবাস অনুযায়ী এইচএসসি ২০২২ পরীক্ষা অনুষ্ঠিত হবে। Read in English

আপনারা যারা এখনো নতুন সিলেবাস ডাউনলোড করেননি বা এ সম্পর্কে তথ্য জানেন না তারা আমাদের আলোচনাটি শুরু থেকে শেষ পর্যন্ত করুন। আমাদের আজকের আলোচনার মাধ্যমে এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ সম্পর্কে জানতে পারবেন এবং তা ডাউনলোড করে সংরক্ষন করতে পারবেন।

এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য গত ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখে এই সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়। এবং সম্প্রতি শিক্ষা মন্ত্রী দীপু মনি বলেন আগামী ২২  আগস্ট ২০২২ তারিখ থেকে নতুন প্রকাশিত সিলেবাস অনুযায়ী এইচএসসি পরীক্ষা শুরু হবে। নতুন সিলেবাস অনুযায়ী ব্যবহারিক সম্বলিত বিষয় সমূহে ৪৫ নম্বর এবং ব্যবহারিক ব্যতীত অন্যান্য বিষয়ে ৫৫ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। এর সাথে বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম পত্র ও ইংরেজি দ্বিতীয়পত্র বিষয়ে ৫০ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হবে। এছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে কোন পরীক্ষা গ্রহণ করা হবে না।

hsc-notice-1

ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে সারা দেশের শিক্ষা বোর্ডের শিক্ষার্থীদের জন্য এইচএসসি ২০২২ পরীক্ষার নতুন এই সিলেবাস প্রকাশ করা হয়েছে।

এইচএসসি সিলেবাস ২০২২ পিডিএফ

এইচএসসি ২০২২ পরীক্ষার জন্য মোট ৩৬ টি বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। এই সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী দেশের সকল শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সকল শিক্ষার্থীদের উদ্দেশ্যে বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের সকল বিষয় সমূহের সংক্ষিপ্ত সিলেবাস একত্রে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আপনারা খুব সহজেই ডাউনলোড লিঙ্কে ক্লিক করে এসকল সিলেবাস এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবেন। ডাউনলোড লিঙ্কে ক্লিক করে পরবর্তী ওয়েবসাইটে প্রবেশ করার মাধ্যমে পিডিএফ ফাইল ডাউনলোড করে নিন।

এইচএসসি বিভাগ ভিত্তিক সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য সকল বিষয় সমূহের বিভাগভিত্তিক সিলেবাস নিচে প্রদান করা। আবশ্যিক বিষয় এর সাথে সাথে শিক্ষার্থীরা বিভাগভিত্তিক বিষয়গুলো সংক্ষিপ্ত সিলেবাস নিচে থেকে ডাউনলোড করে নিতে পারবে। খুব সহজেই সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড করার জন্য নিচে প্রদানকৃত ডাউনলোড লিংকে ক্লিক করুন।

আবশ্যিক বিষয় সিলেবাস ডাউনলোড ২০২২

বাংলা প্রথম পত্র

বাংলা দ্বিতীয় পত্র

ইংরেজি প্রথম পত্র

ইংরেজি দ্বিতীয় পত্র

বিজ্ঞান বিভাগ সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

রসায়ন প্রথম পত্র

রসায়ন দ্বিতীয় পত্র

পদার্থ প্রথম পত্র

পদার্থ দ্বিতীয় পত্র

জীববিজ্ঞান প্রথম পত্র

জীববিজ্ঞান দ্বিতীয় পত্র

উচ্চতর গণিত প্রথম পত্র

উচ্চতর গণিত দ্বিতীয় পত্র

মানবিক বিভাগ সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

যুক্তিবিদ্যা প্রথম পত্র

যুক্তিবিদ্যা দ্বিতীয় পত্র

অর্থনীতি প্রথম পত্র

অর্থনীতি দ্বিতীয় পত্র

সমাজকর্ম প্রথম পত্র

সমাজকর্ম দ্বিতীয় পত্র

ইতিহাস প্রথম পত্র

ইতিহাস দ্বিতীয় পত্র

ভূগোল প্রথম পত্র

ভূগোল দ্বিতীয় পত্র

পৌরনীতি ও নাগরিকতা প্রথম পত্র

পৌরনীতি ও নাগরিকতা দ্বিতীয় পত্র

সমাজবিজ্ঞান প্রথম পত্র

সমাজবিজ্ঞান দ্বিতীয় পত্র

ব্যবসায় শিক্ষা বিভাগ সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

হিসাববিজ্ঞান প্রথম পত্র

হিসাববিজ্ঞান দ্বিতীয় পত্র

ব্যবস্থাপনা প্রথম পত্র

ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র

ফিন্যান্স প্রথম পত্র

ফিন্যান্স দ্বিতীয় পত্র

মার্কেটিং প্রথম পত্র

মার্কেটিং দ্বিতীয় পত্র

শেষ কথা

এইচএসসি ২০২২ সালের সকল পরীক্ষার্থীদের জন্য সকল বিষয় সমূহের সংক্ষিপ্ত সিলেবাস এর পিডিএফ ফাইল ডাউনলোড লিংক প্রদান করা হয়েছে। আশাকরি আপনার চাহিদামত সকল তথ্য সমূহ আমাদের আলোচনা থেকে জানতে পেরেছেন। কোন তথ্য বুঝতে অসুবিধা হলে অথবা কোনরকম ঝামেলায় পড়লে আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা আপনার সকল সমস্যার সমাধান করার চেষ্টা করব।

Leave a Reply

Your email address will not be published.