করোনাভাইরাসের কারণে আপনাদের শিক্ষা প্রতিষ্ঠানের দীর্ঘসময় বন্ধ ছিল। তাই আপনাদের কথা বিবেচনা করে সিলেবাস ৫০% কমিয়ে নতুন সিলেবাস প্রকাশ করেছে আজকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। সুতরাং এই সিলেবাস গুলো আমাদের এখান থেকে আপনি পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন।এইচএসসি ২০২২ সালের পরীক্ষার্থীদের আমাদের আজকের আলোচনার স্বাগতম। আপনি যদি এইচএসসি ২০২২ সালের একজন পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে আপনাদের আজকের আলোচনাটি শুধুমাত্র আপনার জন্যই। Read in English

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এইচএসসি ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য পরীক্ষার রুটিন প্রকাশ এর সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে। এইচএসসি ২০২২ সালের সকল শিক্ষার্থীরা জেনে খুশি হবেন যে, আগামী ২২ আগস্ট ২০২২ তারিখ এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জানানো হয়েছে।বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীদের একটি গুরুত্বপূর্ণ পরীক্ষার নাম এইচএসসি পরীক্ষা। এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয় প্রতিবছর এপ্রিল মাসের প্রথম সপ্তাহে।কিন্তু বিগত দুই বছর যাবত করোনা মহামারীর কারণে এইচএসসি পরীক্ষার সময় পরিবর্তন হয়েছে।শিক্ষা মন্ত্রণালয় বিভিন্ন সময় বিভিন্ন শিক্ষা ব্যবস্থা গ্রহণ করে এইচএসসি পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করেছেন। এইচএসসি পরীক্ষা ২০২১ অনুষ্ঠিত হয়েছে নির্ধারিত সময়ের প্রায় সাত মাস পর। এবং সেটি অনুষ্ঠিত হয়েছে সংক্ষিপ্ত সিলেবাস এর ওপর ভিত্তি করে। 

এইচএসসি রুটিন ২০২২

সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে আপনারা নিশ্চয়ই অবগত আছেন। তবু কিছু তথ্য আপনাদের সামনে উপস্থাপন করছি। এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে আপনাদের অবশ্যই অবগত থাকা প্রয়োজন। যেসকল শিক্ষার্থীরা এইচএসসি পরীক্ষা ২০২২ অংশগ্রহণ করবে তাদের অবশ্যই এইচএসসি সংক্ষিপ্ত সিলাবাস ২০২২ সম্পর্কে জেনে রাখতে হবে। কারণ এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ এর মাধ্যমে শিক্ষার্থীরা নির্দিষ্ট সময়ে তাদের সকল পাঠ্যক্রম শেষ করতে হবে। এইচএসসি পরীক্ষা ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস এর উপর ভিত্তি করে অনুষ্ঠিত হবে। শিক্ষার্থীরা মোট তিনটি ব্যবহারিক বিষয়ের উপর পরীক্ষায় অংশগ্রহণ করবে। প্রত্যেকটি পত্র থেকে নির্দিষ্ট করে দেওয়া সৃজনশীল প্রশ্নের এবং নৈবিত্তিক প্রশ্নের উত্তর দিতে হবে। সময় দেয়া হবে নির্ধারিত। এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২২ আগস্ট ২০২২ তারিখ। তারই ধারাবাহিকতায় এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশিত হবে পরীক্ষা শুরুর এক মাস আগে। আপনারা যারা এইচএসসি পরীক্ষা ২০২২ এ অংশগ্রহণ করতে চলেছেন,তারা আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষা সম্পর্কে সকল তথ্য এবং এইচএসসি রুটিন ২০২২ পেয়ে যাবেন। তাই প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইট ভিজিট করে আপনি এইচএসসি পরীক্ষা সম্পর্কে সকল তথ্য হালনাগাদ করতে পারেন।

এইচএসসি রুটিন ২০২২ ডাউনলোড করুন

অবশেষে এইচএসসি পরীক্ষা ২০২২ এর তারিখ প্রকাশিত হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে স্বাস্থ্যবিধি মেনে এইচএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনিসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান একত্রে কনফারেন্স সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করেন। এবং তাদের সিদ্ধান্ত থেকে জানা যায় এবছর পরীক্ষার নম্বর এবং সময় কমিয়ে এইচএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে। তাই যে সকল শিক্ষার্থী এইচএসসি পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে তাদের আরো কঠোর পরিশ্রম করে ভালোমতো প্রস্তুতি গ্রহণ করতে হবে। যারা এইচএসসি পরীক্ষা ২০২২ এর ফলাফল পেতে চান তারা এখন থেকেই পড়াশোনা তে মনোযোগ দিয়ে দাও।যেহেতু শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে এবং সম্ভাব্য পরীক্ষার তারিখ প্রকাশ করেছে সুতরাং শিক্ষার্থীদের আরো বেশি পড়াশোনায় মনোযোগী হওয়া দরকার। শিক্ষার্থীরা এখন থেকে পড়াশোনায় মনোযোগী হলে পরীক্ষায় ভালো ফলাফল আশা করা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published.