সারা বাংলাদেশে  ২০২০ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত সবার পরীক্ষাই যথাসময়ে হচ্ছেনা। এর প্রধান কারণ হচ্ছে ২০২০ সালের করোনা মহামারী করণা মহামারী ফলে আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় ব্যাপক অনিয়ম দেখা দিয়েছে। শিক্ষাব্যবস্থা সকল কার্যক্রম যথাসময়ে হচ্ছে না যার ফলে এসএসসি এইচএসসি সহ সকল পরীক্ষায় যথাসময়ে নেয়া সম্ভব হচ্ছে না। তবে বর্তমানে শিক্ষা মন্ত্রণালয় এইচএসসি পরীক্ষা নেয়ার ঘোষণা দিয়েছে। কেননা এডমিশন পরীক্ষার জন্য এইচএসসি পরীক্ষা নেওয়া খুবই জরুরী এইচএসসি পরীক্ষা না হলে অ্যাডমিশন পরীক্ষা নেওয়ার ক্ষেত্রে ব্যাপক সমস্যা সৃষ্টি হচ্ছে। চলতি বছরের (২০২২) এসএসসি ও এইচএসসি পরীক্ষা আগামী জুন থেকে আগস্টের মধ্যে হতে পারে। পরীক্ষা হবে সংক্ষিপ্ত পাঠ্যসূচিতে। Read in English

এইচএসসি পরীক্ষা ২০২২

তবে কম বিষয়ে পরীক্ষা নেওয়া হবে কি না, সেটি পরীক্ষা শুরুর কাছাকাছি সময়ে গিয়ে বলা যাবে। চলতি বছরের এসএসসি পরীক্ষা হবে আগামী জুনে। আর এইচএসসি পরীক্ষা হবে আগস্টে। আজ রোববার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের নির্দেশনায় এই তথ্য উল্লেখ করা হয়েছে।এবছর পরীক্ষার সময় ও নাম্বার কমিয়ে এইচএসসি পরীক্ষা ২০২২ অনুষ্ঠিত হবে। তাই শিক্ষার্থী কোন রকমের অবহেলা না করে পড়ায় মনোযোগী হওয়ার জন্য বলা হচ্ছে। আমরা এই পোষ্টের মাধ্যমে চেষ্টা করেছি আপনাদেরকে এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ সম্পর্কে সকল তথ্য জানাতে। আপনি চাইলে আমাদের কাছ থেকে এইচএসসি পরীক্ষার রুটিন ২০২২ সম্পর্কিত আরো বিস্তারিত তথ্য জানতে পারবেন।

নম্বর-সময় কমিয়ে এসএসসি ও এইচএসসি নেয়ার পরিকল্পনা। ২০২১ সালের মতো এবারও দুই পাবলিক পরীক্ষা তিন ঘণ্টার পরিবর্তে নেওয়া হবে ২ ঘণ্টায়। পরীক্ষায় পূর্ণমান ১০০ নম্বরের পরিবর্তে নির্ধারিত থাকছে ৫০ নম্বর। তবে এবার সব বিষয়ে সংক্ষিপ্ত সিলেবাসের ওপর পরীক্ষা নেওয়া হবে। ইসলাম ও নৈতিক শিক্ষা এবং আইসিটি বিষয় বাদ দিয়ে অন্যান্য বিষয়ের পরীক্ষা হতে পারে। ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ২০২২ সালের পরীক্ষার সময়সূচি ঘোষণা করা হয়েছে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার জন্য সংক্ষিপ্ত পাঠ্যসূচি ইতিমধ্যে প্রদান করা হয়েছে। শিক্ষামন্ত্রী ঘোষণা করেন ২০২২ সালের এইচএসসি পরীক্ষা ১০০ নম্বরের জায়গায় ৫০ নম্বরে অনুষ্ঠিত হবে। এবং এই অনুযায়ী সংক্ষিপ্ত সিলেবাস শিক্ষার্থীদের দেয়া হয়েছে।

এইচএসসি রুটিন ডাউনলোড ২০২২

নির্ধারিত সময়ের মধ্যে এই সিলেবাসে পূর্ণাঙ্গ ক্লাস গ্রহণ করার পরেই পরীক্ষা শুরু হবে। সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য রুটিন প্রকাশ করা হয়েছে। আগামী ২২ আগস্ট ২০২২ তারিখ থেকে এই রুটিন অনুযায়ী শিক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ শুরু হবে। এই আলোচনা শেষে এইচএসসি পরীক্ষার সকল শিক্ষার্থীদের ভালোমতো পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য বলা হয়েছে। এইচএসসি পরীক্ষার্থীদের জন্য এইচএসসি রুটিন খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা এইচএসসি পরীক্ষার পর তাদের ভর্তিযুদ্ধ শুরু হয়। পরীক্ষায় ভালো রেজাল্ট করতে না পারলেই তারা ভালো কোন ভার্সিটিতে ভর্তি হতে পারবে না।এইচএসসি ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য সদ্যপ্রকাশিত রুটিন সবার আগে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।সম্প্রতি শিক্ষা মন্ত্রী দীপু মনি এক প্রেস বিজ্ঞপ্তিতে এ বিষয়ে বিস্তারিত তথ্য সমূহ উল্লেখ করেন। বিজ্ঞপ্তিতে তিনি উল্লেখ করেন আগামী ১৯ জুন ২০২২ তারিখ থেকে এসএসসি এবং ২২ আগস্ট ২০২২ তারিখ থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে।

এইচএসসি ২০২২ সালে অংশগ্রহণ করতে যাওয়া সকল শিক্ষার্থীদের জানানো হচ্ছে যে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক এক বিজ্ঞপ্তিতে রুটিন সম্পর্কিত তথ্য জানানো হয়েছে।এইচএসসি রুটিন ২০২২ সবার আগে যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক বিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে এইচএসসি রুটিন ২০২২ প্রকাশিত হয়। রুটিন প্রকাশিত হওয়ার পরপরই সবার আগে আমরা আমাদের ওয়েবসাইটের তা উল্লেখ করেছি।

Leave a Reply

Your email address will not be published.