এইচএসসি ২০২২ শর্ট সিলেবাস

২০২৩ সালের এইচএসসি শিক্ষার্থীর জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশিত হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়ের অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে সম্প্রতি সিলেবাস প্রকাশ করা হয়। শিক্ষামন্ত্রী দীপু মনি এক প্রেস বিজ্ঞপ্তিতে সর্বপ্রথমে ২০২৩ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাসের বিষয়টি উল্লেখ করেন। তিনি বলেছেন ২০২৩ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার সম্পূর্ণ নতুন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। এবং ২০২২ এর মত ২০২৩ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষা ও সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী গ্রহণ করা। আপনারা যারা ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাদেরকে আজকের এই আলোচনায় স্বাগতম। আমাদের এই আজকের আলোচনায় আমরা ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস বিষয়ে বিস্তারিত তথ্য করব। এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২৩ বিষয়ক বিস্তারিত তথ্য জানতে আমাদের আলোচনার সাথেই থাকুন। Read in English

এইচএসসি ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস

আপনারা সকলেই জানেন যে এইচএসসি ২০২২ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যে শিক্ষার্থীরা সিলেবাস অনুযায়ী প্রস্তুতি গ্রহণ করছে এবং এই সিলেবাস অনুসারে তাদের পরীক্ষা গ্রহণ করা হবে। আপনারা যারা ২০২২ সালের এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ইতিমধ্যে ডাউনলোড সম্পন্ন করেন নি তারা নিচের লিঙ্ক থেকে ডাউনলোড করে নিতে পারেন।

আমরা আমাদের এই আলোচনায় মূলত ২০২৩ সালের এইচএসসি সিলেবাস বিষয়ে তথ্য উল্লেখ করব। ২০২২ সালের এইচএসসি পরীক্ষার্থীদের যেমন সংক্ষিপ্ত সিলেবাস প্রদান করা হয়েছিল সেই অনুযায়ী ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হবে।

এইচএসসি ২০২২ সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড

এইচএসসি পরীক্ষা ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস

করণা মহামারীর কারণে দীর্ঘ সময় যাবত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার ফলে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থায় বিরাট পরিবর্তন এসেছে। আমরা জানি প্রতিবছর এপ্রিল মাসের প্রথম অথবা দ্বিতীয় দিন থেকে এইচএসসি পরীক্ষা শুরু হতো। তবে করোনাকালীন সময়ের জন্য নির্ধারিত সময়ে কোনো পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়ে ওঠেনি। এবং তার ফলে পরীক্ষার সময়সূচিতে একটা বড় পরিবর্তন আসে।

২০২১ এর ডিসেম্বর মাসে ২০২০-২০২১  শিক্ষা বর্ষের এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হয়েছিল। এবং ঘোষণা অনুযায়ী আগামী আগস্ট মাসে ২০২১-২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষা গ্রহণ করা। ২০২১-২০২২ শিক্ষাবর্ষের এইচএসসি পরীক্ষার্থীদের যে সংক্ষিপ্ত  সিলেবাস অনুসারে পরীক্ষা গ্রহণ করা হবে সেই একই সিলেবাস অনুযায়ী ২০২৩ এইচএসসি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। নিচে এই বিষয়ে বিস্তারিত তথ্য দেয়া হলো।

এইচএসসি ২০২৩ পরীক্ষার বিষয় সমূহ

এইচএসসি ২০২২ পরীক্ষায় শিক্ষার্থীদের আইসিটি বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে কোন পরীক্ষা গ্রহণ করা হবে না। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ কর্তৃক সম্প্রতি এই ঘোষণা প্রদান করা হয়। শিক্ষার্থীদের অন্যান্য সকল বিষয় সমূহের পরীক্ষা গ্রহণ করা হবে। ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ক্ষেত্রে একই নিয়ম অনুসরণ করা হবে। এই পরীক্ষাতেও তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হবে না।

এছাড়াও শিক্ষা মন্ত্রী আরও বলেছেন যে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার সম্পূর্ণ নতুন পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। অর্থাৎ একই সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হলেও পদ্ধতি সম্পূর্ণ ভিন্ন হবে। এবং নির্ধারিত সময়ের মধ্যে মান বন্টন সহ অন্যান্য তথ্য প্রদান করা হবে। শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট এর মাধ্যমে মানবন্টন ও অন্যান্য তথ্য প্রকাশ হওয়া মাত্রই আপনারা আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিতে পারবেন।

এইচএসসি ২০২৩ পরীক্ষা কবে হবে?

শিক্ষা মন্ত্রী এইচএসসি ২০২৩ পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করেছে। সম্প্রতি প্রেস বিজ্ঞপ্তিতে তিনি এপ্রিল ২০২৩ সালে এইচএসসি এবং জুন ২০২৩ সালে এইচএসসি পরীক্ষা গ্রহণের কথা জানান। অর্থাৎ আশা করা যায় এই নির্ধারিত সময়ের মধ্যে শিক্ষার্থীদের সমস্ত সিলেবাস কমপ্লিট হবে এবং পরীক্ষাগ্রহণ সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সকল পরিকল্পনা ঠিক থাকলে এবং পুনরায় কোন মহামারী বা বিপদের সম্মুখীন না হলে সুষ্ঠু উপায় সকল কার্যক্রম সম্পন্ন হবে।

আমাদের আজকের এই আলোচনায় ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থীদের সদ্যপ্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে। আশাকরি আলোচনা সকল অংশ কারা ভালোভাবে বুঝতে পেরেছেন। এছাড়াও যে কোন তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আমাদের সাথে থাকার জন্য সকলকে ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.