কম্পিউটারে বসে আমরা যখন দীর্ঘ সময় ধরে কাজ করতে চাই সেক্ষেত্রে আমাদের চোখের ওপর অতিরিক্ত চাপ পড়ে যায়। এবং আমরা শান্তি মতো কাজ করতে পারিনা। আর তখন আমরা আমাদের কম্পিউটারের উজ্জলতা কমিয়ে ব্যবহার করার চেষ্টা করি। কিন্তু কেমন হয় যদি আপনি আপনার উইন্ডোজ ১০ অথবা উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে ডার্ক মোড ব্যবহার করতে পারেন তাহলে। Read in English

আমরা আজ আপনাদের মাঝে শেয়ার করব কিভাবে আপনি আপনার উইন্ডোজ ১০ অথবা উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে ডার্ক মোড ব্যবহার করতে পারেন। আমরা দুইটি সহজ পদ্ধতি নিয়ে আলোচনা করব।windows-10-october-2018-update

১ম পদ্ধতি

আপনি আপনার কি-বোর্ডের Windows key + I বাটনে চাপ দিন। এরপর Personalization এ ক্লিক করুন। এবার ডান দিক থেকে আপনি আপনার পছন্দমত একটি ডার্ক থিম সিলেক্ট করতে পারেন। এভাবে আপনি ডার্ক থিম ইউজ করতে পারবেন।

২য় পদ্ধতি

যেকোনো থিমে ডার্ক মোড ব্যবহার করতে হলে প্রথমে উইন্ডোজ ১০ অথবা উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমের Start Menu থেকে Settings এ ক্লিক করুন এরপর Personalization অপশন নির্বাচন করুন তারপর Colors এ ক্লিক করুন এবার ডান দিকে থাকা Choose your color ড্রপডাউন মেনু থেকে Dark অপশনটি নির্বাচন করুন। এরপর ট্রান্সপেরেন্সি ইফেক্ট চালু করলে ডার্ক মোড এর সুবিধা পেয়ে যাবেন।

মনে রাখবেন Transparency effect বন্ধ থাকলে কম্পিউটারের পর্দার নির্দিষ্ট কিছু অংশ অন্ধকার হয়ে থাকবে এবং সেখানে থাকা Automatically pick an accent color from my background এর পাশে থাকা টিক চিহ্ন দিলে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে রং নির্বাচন করে দেবে। চাইলে কাস্টম অপশনে ক্লিক করে ডিফল্ট উইন্ডোজের আলাদা রঙ ব্যবহার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.