আমাদের দৈনন্দিন কাজের অনেক সময় কম্পিউটার পদে থাকা কোনো বার্তা পাঠাবে স্ক্রিনশট নেওয়ার প্রয়োজন পড়ে। আমার কম্পিউটারে কোন সমস্যায় পড়লে বিশেষজ্ঞদের সহযোগিতা নিতে চাইলে তারা স্কিনশট চেয়ে পাঠান। তখন আমাদের ওই সমস্যার স্ক্রিনশট তোলার প্রয়োজন পড়ে। কিন্তু আমরা অনেকেই কম্পিউটারে স্ক্রিনশট তুলতে পারিনা। আজ আমরা কম্পিউটারে খুব সহজে স্ক্রীনশট নেয়ার পদ্ধতি আলোচনা করব। আপনি যদি কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার পদ্ধতি সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়লে আপনি কম্পিউটারে খুব সহজে স্ক্রীনশট নেওয়ার কিছু পদ্ধতি সম্পর্কে জানতে পারবেন। তো চলুন আর দেরি না করে জেনে নেওয়া যাক পদ্ধতি গুলো সম্পর্কে। Read in Bangla

প্রথম পদ্ধতিঃ

প্রায় সব কিবোর্ডেই PrtSc বা Print Screen/Sys Rq নামে একটি বিশেষ বাটন থাকে। আমরা অনেকেই জানিনা এই বাটন কি কি কাজে ব্যবহার হতে পারে। আবার অনেকেই শুধু যেকোনো পেজকে প্রিন্ট করার জন্য এই কি ব্যবহার করে থাকে। কিন্তু এই  Key শুধু প্রিন্ট করার জন্য না এই Key ব্যবহার করে আপনি খুব দ্রুত কম্পিউটার পর্দায় থাকা যেকোনো তথ্যের ছবির স্ক্রিনশট নিতে পারবেন। স্ক্রিনশট তোলার জন্য কম্পিউটারে কিবোর্ডের Windows Key + PrtSc বা Print Screen/Sys Rq একসঙ্গে চাপ দিলেই স্ক্রিনশটটি উঠে যাবে। এই স্ক্রিনশটটি আপনার ড্রাইভে সেভ হয়ে যাবে। এখন আপনি চাইলেই C:\Users\<your user name>\Picture screenshots এই ঠিকানাই পেয়ে যাবেন। আপনার তোলা স্ক্রিনশটটি png ফরমেটে সেভ হবে। এখন নির্দিষ্ট ঠিকানা এই স্ক্রিনশট টিতে ক্লিক করলেই পর্দায় স্ক্রিনশটটি দেখা যাবে।

দ্বিতীয় পদ্ধতিঃ

এই আধুনিক যুগে স্ক্রিনশট খুব বড় ধরনের ভূমিকা পালন করে কম্পিউটার ইউজার বা মোবাইল ইউজারদের কাছে। কম্পিউটারে স্ক্রিনশট নেওয়া দ্বিতীয় পদ্ধতি সম্পর্কে এখানে আলোচনা করা হয়েছে।

আপনি যদি স্ক্রিনে তাৎক্ষণিক ছবি কপি করে উইন্ডোজের কি বোর্ডে জমা রাখতে চান তবে Alt+PrtSc বা Print Screen/Sys Rq Key একসঙ্গে চাপুন এবার মাইক্রোসফট অফিস, পাওয়ারপয়েন্ট, এডোবি ফটোশপ বা মাইক্রোসফট পেইন্টে গিয়ে CTRL+ V Key একসঙ্গে চাপলেই স্ক্রিনশট টি পেস্ট হয়ে যাবে।

এভাবে আপনি চাইলে স্ক্রিনশট তুলতে পারেন।

তৃতীয় পদ্ধতিঃ

উইন্ডোজের স্লিপিং টুর প্রোগ্রাম ব্যবহার করে চালু থাকা পর্দার নির্দিষ্ট অংশের স্ক্রিনশট নিতে পারবেন। এজন্য আপনার কি-বোর্ডের Windows Key + Shift Key + S Key একসঙ্গে চাপতে হবে। এরপরে মাউসের বাপাস চেপে ধরে যে অংশের ছবি স্ক্রিনসট হিসেবে ব্যবহার করতে চান সেই অংশের  জায়গা নির্বাচন করতে হবে। যদি আপনার কম্পিউটারে উইন্ডোজ নোটিফিকেশন চালু করা থাকে তাহলে একটি ছোট পপ আপ দিয়ে সেভ হওয়া স্ক্রীনশট টি নোটিফিকেশন আকারে দেখা যাবে।

এছাড়াও আপনি উইন্ডোজ এর Snip এবং Sketch অ্যাপ ব্যবহার করে খুব সহজেই ০৩ সেকেন্ড বা ১০ সেকেন্ড পর পর নিয়মিত কম্পিউটার পর্দার স্ক্রিনশট নেওয়া যাবে।

এছাড়াও আপনি বিভিন্ন অ্যাপের মাধ্যমে স্ক্রিনশট নিতে পারবেন সে ক্ষেত্রে স্ক্রিনশট নেওয়া জন্য সফটওয়ারটি আপনার উইন্ডোজ এ ইন্সটল করা থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published.