স্মার্টফোন ব্যবহারের সময় হঠাৎ ফোনের স্ক্রিনে বিভিন্ন রকমের বিজ্ঞাপন ভেসে আসে। আপনার গুরুত্বপূর্ণ কোনো কাজের সময় যেটি অত্যন্ত বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। অনেক সময় প্রতিটি এপস এ ঢোকার সময় দেখতে পাওয়া যায় এসব বিজ্ঞাপন চিত্র। আমার হয়তো আপনি আপনার বাচ্চাকে কার্টুন দেখার জন্য ফোনটি হাতে দিয়েছেন এমন সময় হঠাৎ করেই অ্যাডাল্ট কোন পোস্ট বা ভিডিও এর বিজ্ঞাপন সামনে চলে আসে যা সত্যিই বিব্রতকর। এই বিব্রতকর বিজ্ঞাপন আপনি কিভাবে বন্ধ করবেন তা নিয়ে আমি আজকে এই পোস্টে আলোচনা করব। তো চলুন জেনে নেওয়া যাক সেগুলি। Read in English

মোবাইলে এড বা বিজ্ঞাপন কেন আসে?

আমরা যখন গুগল প্লে স্টোর ( Google Play Store) বা অন্য যেকোনো অ্যাপ স্টোর (App Store) থেকে অ্যাপস ডাউনলোড করে নিজের মোবাইলে ইন্সটল করি তখন ওই App গুলোতে এডভার্টাইসিং স্ক্রিপ্ট (Advertising Script) তথা কিছু অ্যাডওয়ার ভাইরাস (adware virus) অথবা এড-ফ্রেমওয়ার্ক (ad-framework) যা আপনার এই অ্যাপের সাথে আপনার মোবাইলে ইন্সটল হয়ে যায়। যার ফলে যখন আপনি এন্ড্রয়েড মোবাইলে ইন্টারনেট কানেকশান দেন তখন এই ভাইরাস বা অ্যাডভার্টাইজমেন্ট স্ক্রিপ্ট (Advertising Script) গুলি নিজে নিজেই কাজ শুরু করে দেয়। এর ফলে অ্যাপস (apps) এর মালিক বা ডেভলপাররা (Developers) এই বিজ্ঞাপনগুলির মাধ্যমে টাকা আয় করে থাকে। অধিক টাকার লোভে অ্যাপ ডেভলপাররা এই ধরনের অ্যাডওয়ার ভাইরাস বা স্ক্রিপ্ট ব্যবহার করে থাকে। এর ফলে আপনার মোবাইলে বার বার বিজ্ঞাপন বা অ্যাড দেখানো হয় এবং ডেভলপারদের ইনকাম এর পরিমাণ আরো বৃদ্ধি পায়। তবে এ ধরনের এড বন্ধ করার কিছু নিয়ম রয়েছে যা আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব

ফোনের বিরক্তিকর এড বন্ধ করবেন যেভাবে

বিভিন্ন ব্র্যান্ডের ফোনে ভিন্ন ভিন্নভাবে এসব বিজ্ঞাপন বন্ধ করার উপায় রয়েছে। ফোনে থাকা সেটিংস অথবা অ্যাপস এর মাধ্যমে কিছু সেটিংস এপ্লাই করলে ফোনে বিরক্তিকর বিজ্ঞাপন বন্ধ করা সম্ভব।

ঠিকভাবে আপনি যদি বুঝতে না পারেন যে কোন অ্যাপস গুলি আপনার মোবাইলে এই ধরনের বিজ্ঞাপন বা adds দেখাচ্ছে। তাহলে আপনি একটি সহজ কাজ করতে পারেন। আর তা হল প্রথমে আপনি আপনার ফোনের সকল প্রয়োজনীয় ফাইলগুলো গুগোল ড্রাইভ অথবা অন্য কোন মেমোরিতে সংরক্ষণ করে রাখুন। এরপরে সরাসরি আপনার মোবাইলে ফরমাট অপশন এ গিয়ে ফ্যাক্টরি রিসেট করে দিন। তাহলে আশা করা যায় আপনার ফোনে বিরক্তিকর এড আসা ১০০% সমাধান হয়ে যাবে।
তবে আপনি যদি ঝামেলাতে না যেতে চান তবে নিচে দেওয়া চারটি পদ্ধতি ব্যবহার করে দেখতে পারেন।

১। এন্ড্রয়েড ফোন সেটিং

অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে এড বন্ধ করার জন্য সাধারণ কিছু নিয়ম রয়েছে

  • প্রথমে আপনি আপনার স্মার্টফোনের সেটিংস এ যান
  • এরপর সেখানে গিয়ে Google নামে অপশনটি খুজে বের করে ক্লিক করুন।
  • এখানে প্রবেশ করার পর Ads নামে একটি অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করুন
  • এরপরে Reset Advertising ID অপশনটিতে ক্লিক করে Reset করে ফেলুন।

ফোনের সেটিংস এর ক্ষেত্রে এতোটুকুই। কাজটি সম্পন্ন হলে আশা করা যায় আপনার ফোনে বিরক্তিকর বিজ্ঞাপন আসবে না।

২। ব্রাউজিং সেটিংস

ফোনের ব্রাউজার থেকেও এসব বিরক্তিকর বিজ্ঞাপন (Ads) বন্ধ করা যায়।

  • এজন্য প্রথমে ফোনের গুগল ক্রোম (Google Chrome) ব্রাউজার এ গিয়ে ‘My Activity’ লিখে সার্চ (Search) করুন। 
  • সার্চের ফলাফল আসার পর ওয়েলকাম টু মাই একটিভিটি (Welcome to my activity) এই লিংকে ক্লিক করুন।
  • এরপরে সাইটের বামদিকে উপরে থ্রি স্কেলের দাগে (Drop-down Menu) ক্লিক করুন
  • এরপর আপনাকে ‘Activity Control’ নামের অপশনটিতে ক্লিক করতে হবে।
  • সেখান থেকে একটু নিচে গিয়ে আপনাকে লিখা অপশনে ক্লিক করতে হবে
  • এরপরে Ads Personalization is on এখানে গিয়ে ON টাকে OFF করে দিতে হবে।
  • এরপর আবার উপরে ডানদিকে থ্রি ডট এর মেনুতে ক্লিক করে সেটিংস এ যেতে হবে। সেখানে দেখতে পাবেন Site Settings নামে একটি অপশন।
  • অপশনটিতে ক্লিক করে কুকিজ এগিয়ে Block Third-Party Cockies অন (ON) করে দিলেই অ্যাড আসা বন্ধ হয়ে যাবে।

৩। Malwarebytes Security Antivirus এর ব্যবহার

Malwarebytes Security Antivirus এমন একটি এন্টিভাইরাস Apps যেটা আপনার অ্যান্ড্রয়েড মোবাইলে থাকা সব রকমের adware virus বা ad script গুলিকে খুজে খুজে তারপর মোবাইল থেকে সেগুলি রিমুভ করে দিবে। Malwarebytes Security Antivirus Apps টি একটি প্রিমিয়াম app আপনাকে টাকা দিয়ে কিনে ব্যবহার করতে হবে। তবে এটি ৩০ দিনের জন্য ট্রায়াল হিসেবে ব্যবহার করতে পারেন।

৪। রিমুভ Entrusted Apps

আমরা প্রায় যে ভুল কাজ টি করে থাকি সেটা হলো যে কোন Entrusted ওয়েবসাইট থেকে ফ্রি অ্যাপস‌ ফোনে ‌ইন্সটল করে থাকি। একদমই উচিত নয়। আপনাকে সব সময় চেষ্টা করতে হবে গুগল প্লে স্টোর থেকে apps ইন্সটল করার। কারণ গুগল প্লে স্টোরের প্রায় সব apps ই ভাইরাস মুক্ত। অ্যাপটির কাজ হলো ভাইরাস যুক্ত অ্যাপগুলোকে Find Out করা। এরপর আপনাকে Manually তা ডিলিট করতে হবে।

আশাকরি কয়টি পদ্ধতি অবলম্বন করলে আপনার ফোনে আসা বিরক্তিকর বিজ্ঞাপন থেকে রেহায় পাবেন।

Leave a Reply

Your email address will not be published.