রায়হান একদিন ফেসবুকে একটি কনটেন্ট আপলোড করে। এবং সে সবার মত সেই কনটেন্টে লাইক এবং কমেন্টের আশায় অপেক্ষা করে। কনটেন্টের লাইক এবং কমেন্ট এসেছে তো ঠিকই কিন্তু আশা অনুরূপ ফল সে পায়নি। কেননা ফেসবুক এ তার ৫০০০ ফ্রেন্ড থাকা সত্বেও তার কনটেন্ট এ লাইক পড়েছে মাত্র ২০০। এক্ষেত্রে বলে রাখা ভালো যে তার কনটেন্ট যথেষ্ট ভাল ছিল এবং এই কনটেন্ট এ সে আরও বেশি লাইক পেত। Read in English

কেন তার কন্টেন্ট এ লাইক পড়েনি? এ প্রশ্নের জবাব আজ আমরা দিব। মূলত লাইক বেশি বা কম পড়া ডিপেন্ড করে কতজন এই কনটেন্ট দেখতে পেয়েছে। এক্ষেত্রে আপনি একটি কনটেন্ট আপলোড করেছেন সেই কন্টেন্ট আপনার ফ্রেন্ডলিস্টের অন্য সবার কাছে পৌঁছায়নি সেক্ষেত্রে আপনার লাইক পাওয়ার সম্ভাবনাও অনেকটা কম। কিন্তু যদি আপনার সেই কনটেন্ট সবার কাছে পৌঁছে যেতো তাহলে অবশ্যই আপনি আরো বেশী লাইক বা কমেন্ট পেতেন। আমাদের আজকের আলোচনা থেকে আপনি জানতে পারবেন কিভাবে ফেসবুক এ ছবি পোস্ট করলে বা কোন কনটেন্ট আপলোড করলে ভালো পরিমাণে বা আপনার আশা অনুরূপ আপনি লাইক কমেন্ট পাবেন। ফেসবুক এ আমরা সবাই ছবি বা লেখা পোস্ট করে থাকি। এবং আমরা অনেকেই লাইক কমেন্ট এর আশা করে থাকি পোষ্টে বা ছবিতে। কিন্তু সবাই আশা অনুরূপ লাইক কমেন্ট পান না। অনেক সময় দেখা যায় ফেসবুক এ ফ্রেন্ড ৫০০০ অথচ লাইক পড়েছে ১০০ টা। এমন হওয়ার পিছনে কারন কি? জানতে চেয়েছেন অনেকেই।
ফেসবুকে

কারণটা হয়তো অনেকের অজানা ফেসবুক এ পোস্ট করার ক্ষেত্রে বেশ কিছু বিষয়ে নজর রাখলে এই সব সমস্যার সমাধান করা সম্ভব। তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো সময় অর্থাৎ কোন সময় ফেসবুকে পোস্ট করছেন সেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। যখন ইচ্ছা পোস্ট করলেই কিন্তু ফেসবুকে সমান এনগেজমেন্ট পাওয়া যায় না কারণ সব সময় ফেসবুকে ট্রাফিক সমান থাকে না এমনকি প্রতিদিন তা সমান থাকে না। সে কারণে নির্দিষ্ট দিনে এবং নির্দিষ্ট সময়ে কনটেন্ট আপলোড করা উচিত এতে করে লাইক কমেন্ট বেশি পড়ার সম্ভাবনা থাকে।

ফেসবুক

কখন ফেসবুকে কনটেন্ট আপলোড করবেন

কখন কনটেন্ট আপলোড করবেন এ নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে স্কাউট সোশ্যাল নামের একটি প্রতিষ্ঠান। তারা নিজেদের ওয়েবসাইটে এই রিপোর্ট প্রকাশ করেছে। সেই রিপোর্ট অনুযায়ী বিগত বছরগুলোতে দেখা গেছে সকালের কিছু পরেই যদি ফেসবুক এ পোস্ট করা হয় তাহলে সে ক্ষেত্রে সবথেকে বেশি এনগেজমেন্ট পাওয়ার সম্ভাবনা থাকত। কিন্তু চলতি বছরে এ পরিস্থিতির বেশ কিছুটা পরিবর্তন হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী সোমবার থেকে শুক্রবার পর্যন্ত খুব সকালে কনটেন্ট পোস্ট করলে সব থেকে বেশি এনগেজমেন্ট পাওয়ার সম্ভাবনা থাকে এবং বেশি সংখ্যক মানুষ সেই কনটেন্ট দেখতে পান।

সঠিক সময়

সোমবার থেকে শুক্রবার বেলা ৩ টার সময় থেকে এনগেজমেন্ট ভালো পাওয়ার সম্ভাবনা থাকে অন্যদিকে মঙ্গলবার সকাল ১০ টা থেকে ভালো এনগেজমেন্ট পাওয়া যেতে পারে।

ফেসবুক পোস্ট কোন দিন করলে সবথেকে বেশি সুবিধা পাওয়া যেতে পারে? এক্ষেত্রে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত পোস্ট করা যেতে পারে।

কোনদিন পোস্ট করলে এনগেজমেন্ট সবথেকে কম আসে? শনিবার ফেসবুক এ কনটেন্ট আপলোড করলে কনটেন্টের এনগেজমেন্ট সবথেকে কম থাকে সুতরাং শনিবারে ফেসবুক এ কনটেন্ট আপলোড করা উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published.