আমরা প্রতিনিয়ত টেলিগ্রামের একটি থিম দেখে দেখে বিরক্ত হয়ে যায়। আমাদের মনে হয় যদি টেলিগ্রামের থিম পরিবর্তন করা যেত। হয়তো অনেকেই জানেন না যে টেলিগ্রামের থিম পরিবর্তন করা যায়। হ্যাঁ বন্ধুরা টেলিগ্রামে থিম পরিবর্তন করা যায় শুধু তাই নয়, আপনি আপনার পছন্দমত থিম তৈরীও করতে পারেন। আজ আমি আপনাদের বলে দিব কিভাবে আপনি আপনার টেলিগ্রামের থিম পরিবর্তন করবেন বা নিজেই থিম তৈরি করবেন। এছাড়াও আপনি বিভিন্ন রকমের থিম ডাউনলোড করে নিতে পারবেন এবং তা ব্যবহার করতে পারবেন। Read in English

চলুন জেনে নেওয়া যাক কিভাবে আপনি আপনার টেলিগ্রাম এর থিম পরিবর্তন করবেন বা নতুন থিম তৈরি করে আপনার বন্ধুদের চমকে দেবেন।

টেলিগ্রামের থিম যেভাবে তৈরি করবেন

প্রথম পদ্ধতিঃ

টেলিগ্রাম এর থিম ডিজাইন করা খুব কঠিন কিছু নয়। একটু মেধা খাটিয়ে চেষ্টা করলেই আপনার পছন্দমত আপনি টেলিগ্রামে থিম তৈরী করতে পারবেন। তবে যারা খুব অলস প্রকৃতির এবং যারা রেডি থিম চান। তাদের জন্য হতাশ হবার কিছু নেই। তাদের জন্য আমি আলাদা পদ্ধতি আলোচনা করব যেখান থেকে আপনারা খুব সহজেই থিম ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

তো চলুন জেনে নিই কিভাবে আপনি নিজেই থিম ডিজাইন করবেন

  • প্রথমে টেলিগ্রাম অ্যাপ টি ওপেন করুন
  • এবার সেটিং (Setting) এ যান
  • এরপর চ্যাট সেটিং ( Chat Settings) এ যান
  • এবার নিচে স্ক্রল করে ব্রাউজ থিম (Browse Themes) এ যান
  • এবার একেবারে নিচের দিকে স্ক্রল করুন তাহলে আপনি ক্রিয়েট নিউ থিম ( Create New Theme) নামে একটি অপশন পাবেন সেটাই ক্লিক করুন
  • এবার আপনি যে নামে থিমের ফাইল টি তৈরি করুন সেই নামটি বসিয়ে দিন
  • এরপর আপনি আপনার স্ক্রিনের উপরের দিকে দেখতে পাবেন একটি নতুন আইকন যুক্ত হয়েছে প্রিন্ট ব্রাশ (Print Brush) নামে সেটিতে ক্লিক করুন
  • এখানে ক্লিক করার সাথে সাথে আপনি টেলিগ্রামের সম্পূর্ণই UI এর কাস্টমাইজেশন (Customization) সেটিং পেয়ে যাবেন আপনি সেটিং এ সবকিছু নিজের ইচ্ছামত কাস্টমাইজ করতে পারবেন। সবগুলো একেক করে চেঞ্জ করে দেখতে পারেন যে কোনটা কেমন দেখায় এবং এখান থেকে

আপনি আপনার ইচ্ছামত থিম ডিজাইন করতে পারবেন।

দ্বিতীয় পদ্ধতিঃ

অনেক অনেক ব্যক্তি রয়েছে যারা এত কষ্ট করে থিম কাস্টমাইজেশন করতে চান না তাদের জন্য খুব সহজ কিছু উপায় রয়েছে। আপনাদের সাথে আমি দুইটা অ্যাপ শেয়ার করব। এডিট অ্যাপ ব্যবহার করে আপনি পছন্দমত থিম ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

Application -১

অ্যাপের নাম : Themes for Telegram

অ্যাপের লিংক : Playstore

https://play.google.com/store/apps/details?id=es.rafalense.telegram.themes

Application -২

অ্যাপের নাম : Themes for Telegram

অ্যাপের লিংক : Playstore

https://play.google.com/store/apps/details?id=com.onlineceo.tgthemestore

দুটি একই নাম হলেও এ্যাপ টি কিন্তু সম্পূর্ণ আলাদা। তবে এদের কাজ কিন্তু একই। এই আপডেটে থেকে আপনি আপনার পছন্দমত থিম ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।

তবে প্রথম অ্যাপ (Application -1) এটা থেকে আপনি সরাসরি থিম এপ্লাই করতে পারবেন না। বেশি গুলো ডাউনলোড করে এপ্লাই করতে পারবেন। এর জন্য একটি থেকে প্রথমে থিম গুলো ডাউনলোড করবেন তারপর সিমগুলো কাউকে সেন্ড করবেন। এরপর সেন্ড করা থিম এর উপরে ক্লিক করে এপ্লাই করতে পারেন।

দ্বিতীয় অ্যাপ (Application -2) এটা ব্যবহার খুব সহজ। আপনি আপনার পছন্দমত থিম পছন্দ করে থিমে এ ক্লিক করে Apply button এ চাপ দিয়ে সরাসরি ব্যবহার করতে পারেন।

টেলিগ্রামের থিম পরিবর্তন

এখন আপনি হয়তো বলবেন তাহলে প্রথমে আপনি ব্যবহার করার কি দরকার। আসলে প্রথমে একটি দ্বিতীয় একটি থেকে অধিক বেশি ডাউনলোড হয় প্রায় দশ লক্ষেরও বেশি ডাউনলোড হয়েছে এই অ্যাপটি। প্লে স্টোর এর রেটিং ৪.৮ স্টার। যা খুব সহজে দেখা যায় না। আর এসবের কারণ হচ্ছে এর থিম হলো খুবই অসাধারণ। এই অ্যাপের মধ্যেই আপনি আপনার পছন্দের টিম পাওয়ার সম্ভাবনা অনেকটাই বেশি। এজন্য এই অ্যাপটি আপনাদের মাঝে শেয়ার করেছি। এছাড়াও আপনি দ্বিতীয় অ্যাপটি ব্যবহার করে থিম ডাউনলোড করে ব্যাবহার করতে পারেন। নয়তো আপনি আপনার পছন্দমত থিম তৈরি করতে পারেন উপরের আলোচনার মাধ্যমে। এখানে অ্যানিমেশন লাভার মুভি লাভার মিমি লাভারদের জন্য স্পেশাল কিছু আছে যা আপনি চেক করে দেখতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.