বর্তমান সময়ে আমরা বেশিরভাগ সময় ইন্টারনেট ব্যবহার করে থাকি। আর ইন্টারনেট ব্যবহার সময় আমারা স্লো ইন্টারনেটের সম্মুখীন হয়ে থাকি অনেক সময়। যার ফলে আমাদের অনেক দরকারি কাজ থেমে যায়। স্লো ইন্টারনেটের কারনে আমাদের অনেক অসুবিধায় পড়তে হয়। Read in English

এছাড়াও আমরা অনেক সময় দেখি চমকপ্রদ ডাটা বিজ্ঞাপন কিন্তু সেগুলো ঠিকমতো কাজ করে না অনেক সময়। এজন্য কোন প্রয়োজনীয় কাজ করতে গেলে বাধা সৃষ্টি হয় ইন্টারনেট স্লো ব্যাপারটা। আর এ কারণে গুরুত্বপূর্ণ কোন কাজ করার আগে অবশ্যই ইন্টারনেট স্পিড চেক করে নেওয়া প্রয়োজন। ইন্টারনেট স্পিড যখন ভালো দিবে তখন যেকোনো প্রয়োজনীয় কাজ ঠিকমতো করা সম্ভব। এর ফলে আমাদের কোনো রকমের সমস্যার সম্মুখীন হতে হবে না। আমরা অনেকেই ইন্টারনেট স্পিড কিভাবে চেক করতে হয় জানিনা। আজ আমি এই পোষ্টের মাধ্যমে আলোচনা করব কিভাবে আপনি আপনার ফোনের ইন্টারনেট স্পিড চেক করতে পারেন। ইন্টারনেট স্পিড কিভাবে চেক করা যায়। প্রথমটি আপনার মোবাইল ফোনে অ্যাপ ইন্সটল করার মাধ্যমে আপনি ইন্টারনেট স্পিড চেক করতে পারেন। অথবা কিছু ওয়েবসাইটের মাধ্যমে আপনি মোবাইল ফোন এবং কম্পিউটার থেকে খুব সহজে ইন্টারনেট স্পিড জেনে নিতে পারবেন। চলুন তাহলে কিভাবে আপনি আপনার ইন্টারনেট স্পিড চেক করবেন তার বিস্তারিত আলোচনা করা যাক।

এপস দিয়ে ইন্টারনেট স্পিড চেক করার উপায়

অ্যাপস দিয়ে ইন্টারনেট চেক করা হচ্ছে সবথেকে সহজ পদ্ধতিতে ইন্টারনেট স্পিড চেক করার একটি মাধ্যম। শুধু এর জন্য প্রয়োজন আপনার মোবাইল ফোনে একটি ভালো অ্যাপ ইন্সটল করা যা থেকে আপনি ইন্টারনেট স্পিড চেক করতে পারবেন। ইন্টারনেট স্পিড চেক করার জন্য আপনি অনেকের প্লে স্টোরে পেয়ে যাবেন। অ্যাপ ডাউনলোড করার জন্য আপনি প্লে স্টোরে প্রবেশ করে ইন্টারনেট স্পিড চেক আর লিখে সার্চ দিন। তাহলে আপনি অনেক অ্যাপ্লিকেশন দেখতে পাবেন। এর মধ্য থেকে যে কোন একটি আপনার ফোনে ইন্সটল করে নিন। এরপর আপনি সেই আপনি প্রবেশ করে আপনার ফোনের ইন্টারনেট স্পিড চেক করে নিতে পারেন। তবে কম্পিউটার বা ল্যাপটপের ক্ষেত্রে ইন্টারনেট স্পিড চেক করার কোন এপ্লিকেশন পাওয়া যায় না। এজন্য কম্পিউটার কিংবা ল্যাপটপে ইন্টারনেট স্পিড চেক করার ক্ষেত্রে আপনাকে কিছু ওয়েবসাইট ব্যবহার করতে হবে যা নিচে আলোচনা করা হলো।

ওয়েবসাইট ব্যবহার করে ইন্টারনেট স্পিড চেক করার নিয়ম

অ্যাপ্লিকেশনের মাধ্যমে মোবাইলে খুব সহজেই ইন্টারনেট স্পিড চেক করা গেলেও ল্যাপটপ কিভাবে কম্পিউটারের ক্ষেত্রে অ্যাপ ব্যবহার করে ইন্টারনেট স্পিড চেক করা খুব সহজ নয়। তাই কম্পিউটার বা ল্যাপটপ থেকে আপনি চাইলে ওয়েবসাইটের মাধ্যমে আপনি ইন্টারনেট স্পিড টেস্ট করতে পারেন। আপনি আপনার মোবাইল ফোনের স্পিড টেস্ট করার জন্য‌ও ওয়েবসাইট ব্যবহার করতে পারেন। তো চলুন দেখে নেওয়া যাক ইন্টারনেট স্পিড টেস্ট করার জন্য কিছু ওয়েবসাইট।

Fast.com

ল্যাপটপ বা কম্পিউটার ইনস্টিটিউট করতে চাইলে আপনি ইন্টারনেট স্পিড চেক করতে পারবেন। ইন্টারনেট স্পিড চেক করার জন্য প্রথমে www.fast.com এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথে আপনার ডিভাইসের স্পিড টেস্ট করা Start হয়ে যাবে। এবং কিছুক্ষণের মধ্যে আপনাকে আপনার ডিভাইসে ইন্টারনেট স্পিড দেখাবে। অনেকের মতে এটি ইন্টারনেট স্পিড নির্ভর রেজাল্ট দিয়ে থাকে।

The Singapore Broadband Speed Test

আমার দেখা সবথেকে সঠিক ফলাফল দিয়ে থাকে www.speedtest.sg  এই ওয়েবসাইটের মাধ্যমে। আপনি আপনার ডিভাইসের ইন্টারনেট স্পিড চেক করতে চাইলে এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। প্রবেশের পর আপনি একটি গোল বৃত্তের মধ্যে Go লেখা দেখতে পারবেন। সেখানে ক্লিক করলেই ইন্টারনেট স্পিড টেস্ট শুরু হয়ে যাবে এবং কিছুক্ষণের মধ্যে আপনি আপনার ডাউনলোড এবং আপলোড স্পিড এর ফলাফল পেয়ে যাবেন। এছাড়া আপনি আপনার আইপি অ্যাড্রেস আপনার হোস্ট নেম আইপি অ্যাড্রেস থেকে শুরু করে যাবতীয় তথ্য দেখতে পাবেন।

TestMy.net

এছাড়া আরেকটি নির্বাচন অনলাইন ইন্টার্নেট ছেকিং টুল হচ্ছে টেস্ট www.testmy.net । এর মাধ্যমে আপনি আপনার ফোনের ইন্টারনেট স্পিড চেক করে নিতে পারবেন। এই সাইটে প্রবেশ করার পর আপনি তিনটি অপশন পাবেন প্রথমটি ডাউনলোড স্পিড টেস্ট করার জন্য দ্বিতীয় অপশনটি আপলোড স্পিড চেক করার জন্য এবং সর্বশেষ অপশনটি অটোমেটিক স্পিড টেস্ট করার জন্য। এখানে যে কোন একটিতে ক্লিক করলে আপনাকে আরেকটি পেজে নিয়ে যাবে। সেখানে আপনাকে আরেকটি ক্লিক করতে হবে তাহলে ডাউনলোড বা আপলোড স্পিড টেস্ট শুরু হয়ে যাবে। ফাইনাল রেজাল্ট পাওয়ার জন্য আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে।

Ookla Speed Test

স্পিডটেস্ট জন্য আরেকটি দারুন টুল রয়েছে যেখানে ক্লিক করলেই জানতে পারবেন আপনার ইন্টারনেটের গতি। www.speedtest.net  টুলটির হোমপেজে গেলেই আপনি একটি Go লিখা নীলাভ বৃত্ত দেখতে পাবেন। এই বৃত্তি ক্লিক করার সাথে সাথে আপনার স্পিড টেস্ট শুরু হবে। কিছু সময় পরে আপনাকে ফলাফল প্রকাশ করবে।

এছাড়াও আপনি যেকোন বিষয় সম্পর্কে জানতে চাইলে আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানান আমরা চেষ্টা করব আপনাকে সেই টপিকের উপর বিস্তারিত জানাতে।

Leave a Reply

Your email address will not be published.