অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২: ২০২১-২০২২ শিক্ষাবর্ষে এর জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির ২য় মেধা তালিকা প্রকাশিত হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় (স্নাতক) ১ম বর্ষ ভর্তি রেজাল্ট ২০২১-২০২২ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট nu.edu.bd এর মাধ্যমে প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তির জন্য যে সকল শিক্ষার্থীর আবেদন করেছিলেন কিন্তু প্রথম ধাপে মেধা তালিকায় স্থান পাননি তারা আমাদের আজকের এই নিবন্ধ থেকে ফলাফল জেনে নিন। Read in English

অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ ফলাফল জানার প্রক্রিয়া সংক্রান্ত সমস্ত তথ্য আমাদের এই নিবন্ধে বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ইতিমধ্যে অনার্স ১ম মেধা তালিকা ২০২২ প্রকাশ করা হয়েছে। আজ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটের মাধ্যমে অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ প্রকাশ করেছে। অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ এর জন্য অপেক্ষারত সকল শিক্ষার্থীগণ আমাদের এই নিবন্ধ থেকে বিস্তারিত ভাবে জেনে নিন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষে ভর্তির জন্য আসন ফাঁকা থাকা সাপেক্ষে তৃতীয় মেধাতালিকা ও প্রকাশ করা হবে।

Top 5 Online Income sources

যেসকল শিক্ষার্থীরা ১ম মেধাতালিকায় জাতীয় অধীনস্থ প্রতিষ্ঠান সমূহে ভর্তি সুযোগ পাননি এবং যে সকল শিক্ষার্থীরা প্রথম মেধা তালিকায় বিষয় পছন্দ না হওয়ার জন্য মাইগ্রেশন করেছিলেন সকল ফলাফল আজকের এ নিবন্ধ থেকে জেনে নিতে পারবেন। আজ বিকেল চারটার পর থেকে শিক্ষার্থীগণ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এবং এসএমএসের মাধ্যমে এই ফলাফল দেখতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ফলাফল ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সারাদেশে ২,২৫৪ টি কলেজ রয়েছে। যেসকল শিক্ষার্থীরা দ্বিতীয় মেধা তালিকার ফলাফল অনলাইন থেকে দেখতে চান তারা আমাদের ওয়েবসাইটে উল্লেখিত সকল তথ্য অনুসরণ করার মাধ্যমে তা জেনে নিতে পারবেন। শিক্ষার্থীরা এসএমএস এর মাধ্যমে ও অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ ফলাফল জানতে পারবেন।

Get More Details

শিক্ষার্থীদের সুবিধার্থে আমাদের ওয়েবসাইটে উভয়প্রকার নিয়ম সহ আরো বিস্তারিত তথ্যসমূহ উল্লেখ করা হয়েছে। সকল শিক্ষার্থীগণ তাদের পছন্দ অনুযায়ী যে কোন পদ্ধতি অনুসরণ করে অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ জানতে পারবেন। ফলাফল জানতে আগ্রহী সকল শিক্ষার্থীগণ আমাদের সম্পূর্ণ আলোচনা টি মনোযোগ সহকারে পড়ুন এবং আপনার অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ ফলাফল জেনে নিন।

অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ (অনলাইন)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠানসমূহে ভর্তিচ্ছুক সকল শিক্ষার্থীগণ নিচের পদ্ধতি অনুসরণ করে ওয়েবসাইট থেকে অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ ফলাফল জেনে নিতে পারবেন।

  • সর্ব প্রথমে আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয় ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটের লিংক হলো app1.nu.edu.bd
  • ওয়েবসাইটে প্রবেশ করে আপনার রোল এবং পিন নম্বর নির্ধারিত স্থানে প্রদান করুন।
  • সঠিকভাবে পিন এবং রোল নম্বর বসানো হলে লগইন বাটনে ক্লিক করুন।
  • আপনি পরবর্তী পেয়েছে রেজাল্ট সম্পর্কিত নোটিশ দেখতে পারবেন।
  • আপনি যদি ২য় মেধা তালিকা অনুযায়ী জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ কোন প্রতিষ্ঠানে ভর্তির সুযোগ পান তাহলে আপনার নির্দিষ্ট মোবাইল নম্বর একটি এসএমএস পাবেন।

যে সকল শিক্ষার্থীরা দ্বিতীয় মেধা তালিকায় স্থান পাননি তারা তৃতীয় মেধাতালিকার জন্য অপেক্ষা করুন অথবা পরবর্তীতে আপনারা রিলিজ স্লিপের মাধ্যমে আবেদন করতে পারবেন।

How to make money online (অনলাইনে টাকা ইনকাম করার উপায়)

অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ (এসএমএস)

এসএমএসের মাধ্যমে অনার্স ভর্তি ২য় মেধা তালিকা ফলাফল জানতে চাইলে নিচের পদ্ধতি অনুসরণ করে আপনার মোবাইল নম্বর থেকে এসএমএস প্রেরণ করতে হবে। যেকোনো অপারেটরের মোবাইল নম্বর থেকে শিক্ষার্থীরা এসএমএস প্রেরণের মাধ্যমে অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ জানতে পারবেন।

Honours 2nd Merit List 

  • সর্ব প্রথমে আপনার মোবাইলের মেসেজ অপশনে প্রবেশ করুন।
  • মেসেজ অপশনে এই পদ্ধতিতে এসএমএস লিখুন NU<স্পেস>ATHN<স্পেস>Roll
  • যথাযথ পদ্ধতিতে এসএমএস লিখা হলে ১৬২২২ নম্বরে প্রেরণ করুন।
  • ফিরতি এসএমএসে আপনি অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ ফলাফল জানতে পারবেন।

আপনি যদি অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ তেও জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠানসমূহে ভর্তির সুযোগ না পেয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ধৈর্য ধরতে হবে। আসন ফাঁকা থাকা সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় পুনরায় মেধাতালিকা প্রকাশ করবে। অথবা আপনি রিলিজ স্লিপের মাধ্যমে আবেদন করেও ভর্তি হতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অপেক্ষামান ফলাফল ২০২২

যেসকল শিক্ষার্থীরা ২য় মেধা তালিকা অনুযায়ী ভর্তির সুযোগ পাবেন না তাদের ওয়েটিং লিস্টে অপেক্ষা করতে হবে। নির্দিষ্ট আসনসমূহ পূরণ না হলে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুনরায় মেধাতালিকা প্রকাশ করবে। আপনারা একই পদ্ধতি অনুসরণ করে পরবর্তীতে মেধা তালিকার ফলাফল জেনে নিতে পারবেন।অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২

যদি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক পুনরায় মেধাতালিকা প্রকাশ না করা হয় তাহলে সে ক্ষেত্রে আপনারা রিলিজ স্লিপের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। রিলিজ স্লিপ ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ আমাদের ওয়েবসাইটে উল্লেখ করা হয়েছে। যেসকল শিক্ষার্থীগণ ওয়েটিং লিস্টে থাকবেন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রকাশিত নোটিশ এর দিকে খেয়াল রাখবেন।

Honours 2nd Merit List 

জাতীয় বিশ্ববিদ্যালয় রিলিজ স্লিপ সম্পর্কিত তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ প্রতিষ্ঠান সমূহে প্রথম দ্বিতীয় এবং তৃতীয় মেধা তালিকায় ভর্তির সুযোগ না পেয়ে শিক্ষার্থীর এবং যে সকল শিক্ষার্থীর বিষয় পছন্দ না হওয়ার কারণে নির্দিষ্ট সময়ের মধ্যে ভর্তি হন নি তারা রিলিজ স্লিপের মাধ্যমে আবেদন করতে পারবেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রাথমিক আবেদন না করে থাকলে কোন শিক্ষার্থী রিলিজ স্লিপের মাধ্যমে ভর্তির সুযোগ পাবেন না। নিম্নোক্ত ক্ষেত্রে শিক্ষার্থীদের রিলিজ স্লিপের মাধ্যমে আবেদন করতে পারবেন।

  • ভর্তি বাতিল করা হলে।
  • মেধা তালিকায় স্থান না পেলে।
  • মেধা তালিকা স্থান পাওয়ার পরেও নির্ধারিত বিষয় পছন্দ না হওয়ার কারণে ভর্তি না হলে।
  • শিক্ষার্থী গণ স্লিপ এর ক্ষেত্রে মোট পাঁচটি কলেজ পছন্দ করতে পারবে। দেশের যে কোন অঞ্চলের পাঁচটি কলেজ সিলেক্ট করা যাবে।
  • শিক্ষার্থীরা রিলিজ স্লিপের ক্ষেত্রে বিভাগ পরিবর্তন করতে পারবেন না। অর্থাৎ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কে বিজ্ঞান বিভাগের বিষয়ে ভর্তির জন্যই আবেদন করতে হবে।
  • আবেদন করার সময় শিক্ষার্থীগণ কে আসন ফাঁকা থাকা সাপেক্ষে বিষয় সমূহ পছন্দ করতে হবে।

এই সকল ক্ষেত্রেই শিক্ষার্থীরা শুধুমাত্র রিলিজ স্লিপের মাধ্যমে ভর্তির আবেদন করতে পারবেন। প্রথম রিলিজ স্লিপে ভর্তির সুযোগ না পেলে শিক্ষার্থীকে দ্বিতীয় রিলিজ স্লিপের জন্য অপেক্ষা করতে হবে। আসন ফাঁকা থাকা সাপেক্ষে জাতীয় বিশ্ববিদ্যালয় ২ থেকে তিনটি রিলিজ স্লিপ প্রদান করা হবে।

অনার্স ভর্তির জন্য প্রয়োজনীয় কাগজপত্র

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য নিম্নোক্ত কাগজপত্র প্রয়োজন হবে। এই কাগজপত্র সহ শিক্ষার্থীকে নির্দিষ্ট কলেজে ভর্তি হতে হবে। কোন কাগজ পত্র বাদ পড়লে শিক্ষার্থীর ভর্তি সম্পন্ন হবেনা।

  • অনলাইনে পূরণকৃত আবেদনপত্র। সকল সঠিক তথ্য সহ।
  • পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।
  • এসএসসি পরীক্ষার মূল নম্বরপত্র এবং সনদপত্র।
  • এইচএসসি পরীক্ষার মূল নম্বরপত্র এবং সনদপত্র।

শিক্ষার্থীকে অবশ্যই এই সকল কাগজপত্র গুলো সহ নির্দিষ্ট কলেজে ভর্তি হতে হবে। অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ অনুযায়ী সুযোগ প্রাপ্ত সকল শিক্ষার্থী রা এই কাগজ গুলো নির্দিষ্ট কলেজে রেজিস্ট্রেশন ফি সহ জমা দিবে। রেজিস্ট্রেশন ফি সংক্রান্ত তথ্য নিচে দেয়া হলো।

অনার্স ভর্তির জন্য নির্ধারিত ফি

আলাদা শিক্ষার্থীদের জন্য ভর্তি ফি আলাদা আলাদা। অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ এর মাধ্যমে শিক্ষার্থীগণ যে বিষয়ে ভর্তির সুযোগ পেয়েছেন সেই অনুযায়ী শিক্ষার্থীদের নির্দিষ্ট ফি প্রদান করতে হবে।

  • আবেদনের প্রাথমিক ফি – ২৫০ টাকা
  • রেজিস্ট্রেশান ফি – ৪৫০ টাকা
  • শিক্ষার্থীদের খেলাধুলা এবং সংস্কৃতি অনুষ্ঠান এর ফি – ২০ টাকা
  • বিএনসিসি ফি – ৫ টাকা
  • রোভার স্কাউট ফি – ১০ টাকা
  • এছাড়াও অন্যান্য কিছু ভর্তি সম্পর্কিত ফি রয়েছেঃ
  • শিক্ষার্থী ভর্তি বাতিল ফি – ৭০০ টাকা
  • শিক্ষার্থী অব্যাহত রাখার নির্ধারিত ফি – ৭০০ টাকা

প্রত্যেক শিক্ষার্থীকে এই লিস্ট অনুযায়ী ফি দিতে হবে।

শেষ কথা

আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ভর্তি ২য় মেধাতালিকা ২০২২ সংক্রান্ত যাবতীয় তথ্য সমূহ উল্লেখ করা হয়েছে। আশা করি সকল শিক্ষার্থীরা আজকের এই আলোচনার মাধ্যমে দ্বিতীয় মেধা তালিকা জানতে পারবেন।

আজকের আলোচনার কোনো অংশ বুঝতে সমস্যা হলে অথবা আলোচনা সম্পর্কিত যে কোন তথ্য জানতে চাইলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমাদের সাথে থাকার জন্য সকলকে অনেক ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.