গরমে সুস্থ থাকতে যা খাবেন: তীব্র দাবদাহে জনজীবন এখন অতিষ্ঠ। এই গরমে শরীরের নানা ধরনের শারীরিক জটিলতা দেখা দিতে শুরু করে। আমাদের অবশ্যই এই সকল দিকে নজর দিতে হবে। এই গরমের সময় খাবার অনিয়ম করলে বিভিন্ন সমস্যায় ভুগতে পারেন। তাই অবশ্যই উচিত এই তীব্র গরমের মধ্যে খাবারের দিকে নজর দেওয়া। বেশ কিছু নিয়ম অনুসরণ করলে এবং সেই অনুযায়ী চললে আমরা এই গরমের সময়ও সুস্থ থাকতে পারি। আমাদের পাঠকদের জন্য আমরা আমাদের এই নিবন্ধের মাধ্যমে এই সকল তথ্য উল্লেখ করছি। Read in English

আজকের এই আলোচনার মাধ্যমে যে সকল তথ্যগুলো আপনাদেরকে জানাবো সেগুলো অনুসরণ করলে অবশ্যই আপনারা এই তীব্র গরমের মধ্যে সুস্থ থাকতে পারবেন। যথাযথ নিয়ম অনুযায়ী এই নিয়ম গুলো অনুসরণ করার চেষ্টা করুন। আশা করি এই গরমে আপনারা সুস্থ থাকবেন।

অনলাইনে টাকা ইনকাম করার উপায় ( Online Earning Way)

চলুন তাহলে মূল আলোচনায় ফিরে আসা যাক এবং এই গরমে আমাদের শরীরে কি কি ধরনের সমস্যা তৈরি হতে পারে এবং কোন উপায়ের মাধ্যমে এই সমস্যাগুলো এড়িয়ে চলা সম্ভব সে সম্পর্কে বিস্তারিত জেনে নিন। আশা করি সবার জন্য এই আলোচনাটি অত্যন্ত প্রয়োজনীয় হবে।

SEE MORE

তীব্র গরমে যে সমস্যাগুলো হয়

তীব্র দাবদহে আমরা বিভিন্ন রকমের সমস্যায় ভুগতে পারি। অনেকেরই এই গরমের সময় ডায়রিয়া, আমাশয়, পানিশূন্যতা, কোষ্ঠকাঠিন্য, এলার্জি, ত্বকে সমস্যা সহ ঘুমের ব্যাঘাত ও অবসাদগ্রস্ত তে ভুগতে দেখা যায়। এই গরমে প্রচুর পরিমাণ মাংস, তৈলাক্ত খাবার, ভাজাপোড়া বা প্রসেসড খাবার খেলে সেগুলো আমাদের শরীরে সমস্যা তৈরি করতে পারে। এই সকল খাবার গুলো শরীরে গরম বাড়িয়ে তোলে এবং হজমে সমস্যা এসিডিটি সহ পেটে বিভিন্ন রকম সমস্যার তৈরি করে।গরমে সুস্থ থাকতে যা খাবেন-1

এই গরমের মধ্যে অবশ্যই আমাদের এই সকল সমস্যা গুলো থেকে বেঁচে থাকতে হবে। আর এই ধরনের সমস্যাগুলো থেকে বাঁচতে হলে অবশ্যই আমাদের কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে এবং সঠিক খাবার গ্রহণ করতে হবে। এই গরমে আমরা কি কি খাবার খাব এবং কি কি খাবার খাব না সে সংক্রান্ত তথ্যসমূহ নীচে বিস্তারিত ভাবে জানানো হলো।

গরমে সুস্থ থাকতে যা খাবেন

তীব্র গরমে সুস্থ থাকতে যা খাবেন অথবা যেগুলো খাওয়াও প্রয়োজন সেই সংক্রান্ত তথ্য সমূহ নিচে উল্লেখ করা হলো।

  • তীব্র গরমে অবশ্যই সকলকে পরিমিত পরিমানে পানি পান করতে হবে। এছাড়াও চিনি ছাড়া বা কম চিনি দিয়ে ফলের শরবত, ডাবের পানি, লেবুর শরবত সহ স্যালাইন ও গ্লুকোজ খাওয়া যেতে পারে। বিভিন্ন ফল এর রস এবং স্যালাইন আমাদের শরীর থেকে বেরিয়ে যাওয়া পানির চাহিদা পূরণ করে।
  • গরমে সুস্থ থাকতে হলে মৌসুমী ফল খেতে পারেন। এই গরমে আম, জাম, পাকা পেঁপে, তরমুজ ইত্যাদি সহজলভ্য। তবে ৪/৫ কোষের বেশি কাঁঠাল খাওয়া যাবে না। এবং বিকেলের পর কাঁঠাল না খাওয়াই উত্তম। পাকা কাঁঠাল শরীরে তাপমাত্রা বাড়িয়ে দেয় এবং পেট ফাঁপা এবং হজমে সমস্যা হতে পারে।
  • গরমে সুস্থ থাকতে হলে বেশি বেশি শাকসবজি খেতে হবে। বাজারে এখন লাউ, ঝিঙ্গা, চিচিঙ্গা, পটল, ধুন্দল ইত্যাদি সবজি পাওয়া যায়।
  • সকালের নাস্তায় দই-চিড়া খুব স্বাস্থ্যকর হতে পারে। দুপুর অথবা রাতের খাবার এর সাথে অবশ্যই সালাত হিসেবে সসা রাখবেন কারণ এতে প্রচুর পরিমাণে পানি থাকে। বিকেলের নাস্তায় ফল অথবা লাচ্ছি খেতে পারেন এবং চেষ্টা করবেন রাতের খাবার যতটা সম্ভব হালকা করার। রাতে হালকা খাবার খেলে ঘুম ভালো হয়।

SEE MORE

তীব্র গরমে সুস্থ থাকতে চাইলে অবশ্যই নিয়ম অনুযায়ী খাদ্য গ্রহণ করতে হবে।

গরমে সুস্থ থাকতে যা খাবেন না

তীব্র গরমে সুস্থ থাকতে হলে অবশ্যই কিছু প্রকার খাবার থেকে দূরে থাকতে হবে। গরমে সুস্থ থাকতে যা খাবেন শীর্ষক নিবন্ধের মাধ্যমে আমরা এ সকল তথ্যসমূহ আপনাকে জানাচ্ছি। গরমে সুস্থ থাকতে যা খাবেন

  • অবশ্যই ভাজাপোড়া বা তৈলাক্ত খাবার গরমে খাবেন না।
  • চা, কফি দিনে দুইবারের বেশি পান করবেন না। চাবা কফি শরীরে পানি শোষণ করে পানি শূন্যতা তৈরি করে।
  • কোমল পানীয় পান না করে ঘরে তৈরি ফলের রস বা শরবত খেতে পারেন।
  • অবশ্যই এই তীব্র গরমে মাংস কম এবং মাছ বেশি খাবেন, বেশি বেশি সবজি খান।

বৃষ্টির আগমুহূর্তে আকাশের রং কালো দেখায় কেন?

গরমে সুস্থ থাকতে হলে আমাদেরকে অবশ্যই এই ধরনের খাবারগুলো থেকে নিজেকে বিরত রাখতে হবে।

SEE MORE

উপসংহার

বর্তমানের এই তীব্র গরমে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন। তীব্র গরম আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয় যার ফলে সহজেই আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ি। এই গরমে সুস্থ থাকতে হলে অবশ্যই আমাদেরকে নির্দিষ্ট কিছু খাবার গ্রহণ করতে হবে এবং কিছু খাবার ত্যাগ করতে হবে।

গরমে সুস্থ থাকতে যা খাবেন এবং যা খাবেন না সেগুলো আমাদের আজকের এই নিবন্ধের মাধ্যমে বিস্তারিতভাবে উল্লেখ করা হয়েছে। আশা করি সকলে আমাদের নিবন্ধ থেকে বিস্তারিত সকল তথ্যসমূহ জানতে পারবেন এবং নিজেকে সুস্থ রাখতে পারবেন। যেকোনো স্বাস্থ্য সংক্রান্ত তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আমাদের সাথে থাকার জন্য সকলকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.