ডিপ্রেশন থেকে মুক্তির উপায়: বাংলা একটি প্রবাদ রয়েছে যে স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্য যেহেতু সবচেয়ে গুরুত্বপূর্ণ তাই আমাদের স্বাস্থ্যের দিকে সব সময় নজর দেওয়া উচিত। আমরা একজন আরেকজনের সাথে দেখা হলে প্রথমত তার স্বাস্থ্য সম্পর্কে জিজ্ঞেস করি। এই জিজ্ঞেস করার মূল বিষয়বস্তু হচ্ছে ব্যক্তির শারীরিক মানসিক ও সামাজিক সবকিছুর বর্তমান অবস্থা। স্বাস্থ্য ভালো থাকলে মন ভাল থাকে। Read in English

শারীরিক সুস্থতা যেমন জরুরি তেমনি জরুরি মানসিক সুস্থতা ও। আজকে আমরা মানসিক সুস্থতা কেন জরুরি এ বিষয়ে বিস্তারিত তথ্য জানবো। এবং তার সাথে আরও জেনে নিব ডিপ্রেশন থেকে মুক্তির উপায়। তাহলে চলুন প্রথমে চেনেনি ডিপ্রেশন বলতে কী বোঝায়। ডিপ্রেশন থেকে মুক্তির উপায় জানতে আলোচনাটি সম্পূর্ণ পড়ুন।

ডিপ্রেশন কি?

খারাপ মানসিক অবস্থা এবং এই সমস্যায় আক্রান্ত ব্যক্তির মন মেজাজ বা মানসিক অবস্থানের মারাত্মক অবনতি ঘটে থাকে। এই অবস্থাকে সাধারণত ডিপ্রেশন বলা হয়। ডিপ্রেশনের অনেকগুলো লক্ষণ রয়েছে। ডিপ্রেশনের বিভিন্ন লক্ষণ গুলো নিচে উল্লেখ করা হলো। ডিপ্রেশন থেকে মুক্তির উপায় সম্পর্কে বিস্তারিত জানানো হয়েছে।

ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

ডিপ্রেশনের লক্ষণ সমূহ

  • সব সময় নিরাশ অনুভব হয়
  • আবেগের ওপর কোনো নিয়ন্ত্রণ থাকে না
  • আপনি যে সাধারণ কাজ কর্মের ওপর আকর্ষণ করা যায় না
  • মনঃসংযোগের ব্যাঘাত ঘটে
  • ঝুঁকি নেয়ার প্রবণতা বেড়ে যায়
  • নিজেকে ভালো লাগেনা
  • অল্পতে রেগে যাওয়া
  • কোন কারন ছাড়াই ঝুঁকিপূর্ণ আচরণ করা
  • ইচ্ছে করে প্রচন্ড ব্যস্ত জীবন বেছে নেওয়া
  • খারাপ বা ভালো অনুভূতি কাজ না করা
  • অনুভূতিগুলো বেশিরভাগ সময় লুকিয়ে রাখা।

ডিপ্রেশনের সময় বিশেষ করে এই লক্ষণগুলো দেখা যায়।

ডিপ্রেশন কেন হয়?

আমরা সবাই প্রায় জীবনের নানা সময় ডিপ্রেশনে বুকে থাকি। ডিপ্রেশনে ভোগার বা ডিপ্রেশন হওয়ার অনেকগুলো কারণ থাকে। একটি দেশের মোট 10 থেকে 20 শতাংশ লোক প্রতিনিয়ত ডিপ্রেশনে ভুগে থাকে। একটি পরিসংখ্যান বলছে সাধারণত 18 থেকে 44 বছর বয়সী মানুষজন মানসিক সমস্যায় বেশি ভোগে। ডিপ্রেশনের কিছু কারণ নিচে উল্লেখ করা হলো-

  • অতিরিক্ত কাজের চাপে মানুষ ডিপ্রেশন হয়ে পড়ে
  • ব্যক্তি জীবনের বিভিন্ন সমস্যার কারণে বা অবহেলার কারণে মানুষ ডিপ্রেশনে ভুগতে পারে
  • পরিবারের রক্ত সম্পর্কের কোন আত্মীয় স্বজনের মধ্যে ডিপ্রেশনের সমস্যা থাকলে এই রোগ হতে পারে।
  • উদ্বেগ প্রবণ হয়ে পড়া বা নেশাগ্রস্ত হয়ে পড়া ইত্যাদি সমস্যা ডিপ্রেশন এর মাত্রা কে বাড়িয়ে দেয়।

উপরোক্ত কারণগুলোর কারণে ডিপ্রেশন হতে পারে। তাহলে চলুন এখন জেনে নেওয়া যাক ডিপ্রেশন থেকে মুক্তির উপায়।

Get-Rid-of-Depression

ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

ডিপ্রেশন খুব খারাপ একটা অবস্থা। এই সমস্যা থেকে বের হয়ে নাচতে না পারলে অনেক সময় জীবনের ঝুঁকি হয়ে পড়ে। যে সকল কারণগুলো জন্য ডিপ্রেশনের সৃষ্টি হয় সেগুলো কে দ্রুত চিহ্নিত করতে হবে এবং এগুলো দূর করার ব্যবস্থা নিতে হবে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে হবে এবং নিয়মিত ওষুধ সেবন করতে হবে। ডিপ্রেশন থেকে মুক্তির উপায়

এছাড়াও ডিপ্রেশন থেকে মুক্তি পেতে নিচের কাজগুলো করা যায়। নিজেকে যতটা অন্যান্য কাজে ব্যস্ত রাখা যায় ডিপ্রেশন থেকে ততটা দূরে থাকা সম্ভব। ডিপ্রেশন থেকে মুক্তির উপায় গুলো নিচে দেওয়া হল।

বন্ধুদের সাথে যোগাযোগ বাড়ানো

আমাদের নিজেদের ইচ্ছায় যে সম্পর্ক গুলো আমরা তৈরি করি তাদের মধ্যে বন্ধুত্ব অন্যতম। বন্ধুর সাথে সকল কথা সহজে শেয়ার করা যায়। ডিপ্রেশন হলে অধিক সময় মানুষ একা থাকতে বেশি পছন্দ করে। তবে এই সময় ঘর থেকে বেরিয়ে বন্ধুদের সাথে মেলামেশা করলে ডিপ্রেশন থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়।

তাই ডিপ্রেশনের মতো সমস্যায় ভুগলে আপনার উচিত বন্ধুদের সাথে যোগাযোগ বাড়ানো এবং তাদের সাথে মেলামেশা করা। এবং এর মাধ্যমে নিজের প্রতি পুনরায় কিছুটা ভালো লাগা তৈরি করা।

কায়িক পরিশ্রম শুরু করা

অল্প অল্প পরিশ্রম বা ব্যায়াম যেমন ডিপ্রেশন থেকে মুক্তি দেয় তেমনি শরীরকে সুস্থ রাখতে পারে। ডিপ্রেশন থেকে মুক্তি পেতে এবং নিজের প্রতি আত্মবিশ্বাস বাড়াতে কায়িক পরিশ্রম শুরু করতে পারেন। এটি আপনাকে ব্যস্ত রাখবে।

বই পড়ার অভ্যাস করুন

বই পড়ার মাধ্যমে নিজের জীবন থেকে একাকীত্বকে দূর করা সম্ভব। বই হচ্ছে মানুষের সবচেয়ে কাছের বন্ধু। আপনার জীবনে বই হয়ে উঠতে পারে সবচেয়ে কাছের একজন। ডিপ্রেশন থেকে মুক্তি পেতে এখনি বই পড়া শুরু করতে পারেন।

আপনার যা ভালো লাগে তাই করুন

ডিপ্রেশন এর অন্যতম একটি কারণ হচ্ছে নিজের ইচ্ছে মত কাজ না করতে পারা। নিজের ইচ্ছার বিরুদ্ধে কোন কিছু করতে হলে হীনমন্যতায় ভোগা মানুষ অনেক সময় ডিপ্রেশনে চলে যায়। তাই ডিপ্রেশন থেকে মুক্তি পেতে নিজের ইচ্ছা মত কাজ করতে পারেন। নিজের ইচ্ছে মত কাজ করলে ডিপ্রেশন থেকে মুক্তি পাওয়া যায়।

নিজেকে সময় দিন

অতিরিক্ত কাজের চাপে বা অন্য কিছু চিন্তা করে মানুষ ডিপ্রেশনে পড়ে যেতে পারে। তাই মাঝে মাঝে নিজেকে সময় দিন। নিজের মনের ইচ্ছার কোন কাজ করতে শিখুন। নিজের মনের কথা শুনুন। গান শুনুন। সিনেমা দেখুন। আসল কথা নিজের মন যা বলে সেই অনুযায়ী কাজ করুন।

উপরোক্ত কাজগুলো করার মধ্যমে আশা করা যায় আপনি ডিপ্রেশন থেকে মুক্তি পাবেন। এ ধরনের আরও তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আমাদের সাথে থাকার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published.