আমরা সাধারণত মনে করি কোন মেয়ের গর্ভে সন্তান আসা মাত্রই তাকে অনেক ভালো কিছু খাওয়াতে হবে। সে ভালো-মন্দ খাওয়াতে গিয়ে আমরা অনেক ক্ষেত্রেই বড় বড় ভুল করে বসি। যার ফলশ্রুতিতে গর্ভের বাচ্চার মৃত্যু ঘটে এবং গর্ভপাত হয়। এমন কিছু খাবার আছে যেগুলো গর্ভবতী মায়ের খাওয়া উচিত নয়। যে সকল খাবার খেলে জরায়ু সংকুচিত হয়ে যায় এবং গর্ভবতী মায়ের গর্ভপাত ঘটে। আমরা আজকে সে সকল কিছু খাবার নিয়ে আলোচনা করব। একজন গর্ভবতী মায়ের পেটে সন্তান আসার পর তাকে অনেক কিছুই ভাবনা চিন্তা করে খেতে হয় কেননা আমরা বাচ্চার পুষ্টির যোগান দিতে গিয়ে অনেক সময় ভুল কিছু খেয়ে ফেলি যার ফলে গর্ভপাত হয়। Read in English

গর্ভাবস্থায় যেসকল খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে

গর্ভাবস্থায় যেসকল খাবার খাওয়া উচিত নয় সেগুলো হলো আনারস, পেঁপে, আঙ্গুর কামরাঙ্গা অতিরিক্ত তেতুল, অঙ্কুরিত আলু প্রভৃতি।

উক্ত খাবারসমুহ জরায়ু সংকুচিত করে এবং গর্ভপাত ঘটায় শুধু যে উক্ত ফল গুলো খেলে গর্ভপাত হয় তেমনটা নয়। আরো অনেক খাবার আছে যেগুলো খেলে গর্ভপাত ঘটতে পারে। যেমন কম সেদ্ধ মাছ- মাংস, কাঁচা ডিম ,সজনে ডাঁটা, অ্যালোভেরা চা-কফি, এ্যালকোহল ড্রিংকস ইত্যাদি।

তাই একজন নারী গর্ভধারণের পর থেকেই আমরা এসকল বিষয় গুলা খুব যত্ন সহকারে খেয়াল করব কারণ ছোট্ট একটা ভুলের কারণে মা এবং সন্তান দুজনারি প্রাণ নাশের সম্ভাবনা থাকে। সে কারণে একজন মহিলা গর্ভধারণের পর আমরা ডাক্তারের পরামর্শ অনুযায়ী কি ধরনের খাবার খাওয়া উচিত ঠিক সেগুলোই খাওয়ানোর চেষ্টা করব এবং যে সকল খাবার খেলে গর্ভপাতের আশঙ্কা বেশি থাকে সে সকল খাবার বর্জন করব।

Leave a Reply

Your email address will not be published.