ব্ল্যাকহেডস দূর করার সহজ উপায়

ব্ল্যাকহেডস দূর করার সহজ উপায়: ব্ল্যাকহেডস দূর করার সহজ উপায় গুলো নিয়ে আমাদের আজকের এই আলোচনাটি সাজানো হয়েছে। ত্বকের বিভিন্ন স্থানে কালো যে ময়লা দেখা যায় তাকে বলা হয় ব্ল্যাকহেডস। ত্বক নিয়মিত ভাবে পরিষ্কার না করলে ছিদ্রপথে তেল বা ময়লা জমা হয়ে ব্ল্যাকহেডস তৈরি হয়। পরবর্তীতে বাতাসের সংস্পর্শে এসে অক্সিডাইজড কালো হয়ে যায়। সাধারণত আমরা নাকের নিচে ব্ল্যাকহেডস হওয়ার প্রবণতা বেশি দেখতে পাই। Read in English 

ব্ল্যাকহেডস দূর করার সহজ উপায় গুলো সম্পর্কে আমাদের আজকের এই নিবন্ধে বিস্তারিত আলোচনা করা হয়েছে। শরীরের বিভিন্ন স্থানে ময়লা জমা নিয়ে যদি আপনি সমস্যায় ভুগে থাকেন তাহলে আজকের এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন। আমাদের আজকের এই নিবন্ধে কিভাবে শরীরের বিভিন্ন স্থানে ময়লা গুলো সহজে দূর করতে পারবেন সে বিষয়ে তথ্য উল্লেখ করা হয়েছে।

বর্তমান সময়ে সকলেই এই ধরনের সমস্যায় ভুগে থাকেন। আমাদের এই আলোচনাটি করার মাধ্যমে আশা করি আপনারা এ সকল সমস্যা থেকে মুক্তি পাবেন। তাহলে চলুন মূল আলোচনায় আসা যাক।

Top 5 Online Income sources

ব্ল্যাকহেডস দূর করার সহজ উপায়

অনেক ধরনের উপায় শরীরের বিভিন্ন স্থানে ময়লা গুলো তুলে ফেলা সম্ভব। আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে আমরা এমন কিছু ঘরোয়া পদ্ধতি সমূহ উল্লেখ করবো যেগুলো আপনি খুব সহজেই ব্যবহার করতে পারবেন। এসকল ঘরোয়া পদ্ধতিতে শরীরের ময়লা দূর করে তার কোনো বিরূপ প্রতিক্রিয়া করবে না। এই ঘরোয়া পদ্ধতি গুলো আপনারা খুব সহজেই ব্যবহার করতে পারবেন। 

Easy-Ways-to-Get-Rid-of-Blackheads-2


ব্ল্যাকহেডস দূর করার সহজ উপায়

কস্তুরী হলুদ

সবার প্রথমে আমরা যে ঘরোয়া পদ্ধতি উল্লেখ করছি সেটি হচ্ছে কস্তুরী হলুদ প্রক্রিয়া। হলুদে অ্যান্টিব্যাকটেরিয়াল এন্টিফাঙ্গাল আরো উপকারী উপাদান রয়েছে যেগুলো ব্ল্যাকহেডস দূর করতে সাহায্য করে। সাধারণ হলুদ ত্বকে দাগ ফেলতে পারে যার ফলে কস্তুরী হলুদ ব্যবহার করতে হবে।

কস্তুরী হলুদ ব্যবহারের ফলে শরীরে কোন প্রকার দাগ পড়ে না।

How to make money online (অনলাইনে টাকা ইনকাম করার উপায়)

১ টেবিল-চামচ কস্তুরী হলুদ এর সাথে সমপরিমাণ পানি অথবা নারকেল তেল মিশিয়ে পেস্ট তৈরি করুন এরপর মুখমন্ডলে প্রয়োগ করে ১৫ থেকে ২০ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

নারকেল তেল ও চিনির স্ক্রাব

শুধুমাত্র মুখ বা আশেপাশেই ব্ল্যাকহেডস তৈরি হয় এমনটি নয়। শরীরের যেকোনো অংশে ময়লা বা ব্ল্যাকহেডস দূর করতে নারকেল তেল ও চিনি ব্যবহার করতে পারেন। নারকেল তেল ওসিনিক স্ক্রাব তৈরি করে শরীরের যেকোনো স্থানে প্রয়োগ করলে আপনি ব্ল্যাকহেডস থেকে মুক্তি পাবেন।

এক্সফলিয়েশন মিক্সচার

বাদামি চিনি লেবু এবং মধুর মিক্সার আপনার শরীরের যেকোনো স্থানে ব্ল্যাকহেডস দূর করবে। ১ টেবিল চামচ বাদামি চিনি, ২ টেবিল চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ মধু মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। এই মিশ্রণটি ৫ থেকে ৬ মিনিট মুখমন্ডলে মাসাজ করে হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।

এরপর মুখমন্ডলে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তাৎক্ষণিক ফলাফল দেখতে পাবেন।

পোর স্ট্রিপ

পোর স্ট্রিপস হল ব্ল্যাক হেডস অপসারণের একটি জনপ্রিয় পদ্ধতি। এই পোর স্ট্রিপ তৈরি করতে দুধ ও মধু ব্যবহার করতে পারেন। দুধে থাকা ল্যাকটিক এসিড ত্বকের মৃত কোষ ও তেল ভাব দূর করে। মধুতে বিদ্যমান অ্যান্টিব্যাকটেরিয়াল ত্বকের ব্যাকটেরিয়া নষ্ট করে ফেলে।

Earn Money by Playing Games Bkash Payment (500-5000 Taka per day)

১ চামচ দুধের সঙ্গে কাঁচা হলুদ মিশিয়ে ওভেনে ১০ সেকেন্ড গরম করুন। এরপর সেই পেস্ট ঠান্ডা করে ব্ল্যাকহেডসে লাগান। ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করে মুখমণ্ডল ধুয়ে ময়েশ্চারাইজ করুন। তাৎক্ষণিক ফলাফল দেখতে পাবেন।

টি ট্রি অয়েল

বিশেষজ্ঞদের মতে ব্ল্যাকহেডস দূর করতে সরাসরি ত্বকে টি ট্রি অয়েল ব্যবহার করা যাবে। টি ট্রি অয়েল এ থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল ফর্মুলা ত্বকের ব্যাকটেরিয়া ধ্বংস করে। অনেক স্কিন কেয়ার প্রোডাক্টটি অয়েল ব্যবহার করা হয়। এসেন্সিয়াল অয়েল নামেও টি ট্রি অয়েল পরিচিত।Easy-Ways-to-Get-Rid-of-Blackheads-1

গ্রিন টি

শরীরের জন্য এবং শরীরের মেটাবলিজম ক্ষমতা বাড়ানোর জন্য গ্রিন টি দারুন কাজ করে। ব্ল্যাকহেডস দূর করতে গ্রিন টি ব্যবহার করতে পারেন। গ্রিন টি ব্যবহার করে ব্ল্যাকহেডস দূর করতে মুখমন্ডলের ওপর গ্রিন টি ব্যবহার করতে হবে।

১ চামচ গ্রিন টি, ১ চামচ পানিতে মিশিয়ে ব্ল্যাকহেডসের স্থানে ২ থেকে ৩ মিনিট ম্যাসাজ করুন। এরপর মুখ ধুয়ে ফেলে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এইভাবে সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে ব্ল্যাকহেডস দূর হয়ে যাবে।

বেকিং সোডা ও পানি

আমাদের সকলের রান্নাঘরেই বেকিং সোডা থাকে। এই কমন কিচেন আইটেম ব্যবহার করে আপনিও ব্ল্যাকহেডস দূর করতে পারবেন।

দুই চামচ বেকিং সোডার সাথে দুই চামচ পানি মিশিয়ে পেস্ট তৈরি করে মুখমন্ডলে ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ত্বকে ময়েশ্চারাইজার প্রয়োগ করুন।

এই মিক্সার ব্যবহার করার ফলে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে সেই কারণে সপ্তাহে দুই থেকে তিন দিনের বেশি ব্যবহার করা যাবে না।

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে যে সকল ঘরোয়া পদ্ধতি গুলো উল্লেখ করা হলো এগুলো ব্যবহার করে আপনারা খুব সহজেই শরীরের ময়লা থেকে তৈরি ব্ল্যাকহেডস দূর করতে পারবেন। শরীরের যেকোনো স্থানে এই ঘরোয়া পদ্ধতি গুলো ব্যবহার করা যাবে। ত্বক এবং ত্বকের যত্ন সম্পর্কিত যে কোন তথ্য জানতে চাইলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। ব্ল্যাকহেডস দূর করার সহজ উপায় গুলো আজকের আলোচনা থেকে জেনে নিন। 

Leave a Reply

Your email address will not be published.