ঢাকা থেকে অন্যান্য জেলার দূরত্ব: বাংলাদেশের রাজধানী ঢাকা হল দেশের কেন্দ্রবিন্দু। দেশের অন্যান্য সকল জেলা শহরের নির্দিষ্ট দূরত্ব নির্ধারণ করা হয় ঢাকা কে কেন্দ্র করে। আমাদের আজকের এই আলোচনায় আমরা ঢাকা থেকে দেশের অন্যান্য ৬৩ জেলার দূরত্ব সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো। সারা দেশের বিভিন্ন স্থান থেকে প্রতিনিয়ত অসংখ্য মানুষ অন্য স্থানে গমন করছেন। ভ্রমণ ছাড়াও বিভিন্ন কাজের মানুষ দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে গিয়ে থাকেন। Read in English

আমরা যখন দেশের এক স্থান থেকে অন্য স্থানে যায় তখন সেই স্থানের নির্দিষ্ট দূরত্ব সম্পর্কে জানতে ইচ্ছা প্রকাশ করি। নির্দিষ্ট দূরত্ব সম্পর্কে জানা থাকলে একটি স্থান থেকে অন্য স্থানে যেতে কতটুকু সময় লাগবে সে ধারণা গ্রহণ করা যেতে পারে। কিন্তু নির্দিষ্ট দূরত্ব না জানলে কোনভাবেই সেই সময় সম্পর্কে জানা সম্ভব নয়। তাই আমরা আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে ঢাকা থেকে অন্যান্য জেলার দূরত্ব (কিলোমিটারে) উল্লেখ করেছি। আপনারা সকল প্রয়োজনীয় তথ্য সমূহ আজকের এই আলোচনা থেকে জেনে নিতে পারবেন। ঢাকা থেকে অন্যান্য জেলার দূরত্ব।

আপনি যদি দেশের যেকোনো স্থান থেকে অন্য স্থানে যাওয়ার জন্য বের হয়ে থাকেন তাহলে অবশ্যই দূরত্ব সম্পর্কে জানার আগ্রহ আসে। ঢাকা থেকে অন্যান্য যে কোন জেলার দূরত্ব জানা থাকলে আপনার নির্দিষ্ট জেলা থেকেও তার দূরত্ব বের করা সম্ভব। আপনি যদি ঢাকা থেকে যে কোন জেলার দূরত্ব সম্পর্কে জেনে থাকেন তাহলে আপনার নির্দিষ্ট স্থান থেকে সেই জেলার দূরত্ব বের করতে পারবেন। তাই আপনার যদি এই তথ্য সম্পর্কে জানার ইচ্ছা থাকে তাহলে আমাদের আজকের এই আলোচনাটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন। আশা করি আপনারা সকল তথ্য সমূহ বুঝতে পারবেন।

Distance-From-Dhaka-to-other-Districts-2022

ঢাকা থেকে অন্যান্য জেলার দূরত্ব

বছরের বিভিন্ন সময়ে ভ্রমণ করার উদ্দেশ্যে ঢাকা জেলা থেকে অসংখ্য মানুষ গন দেশের বিভিন্ন অঞ্চলে যাতায়াত করে। প্রতিদিনের যাতায়াতও রয়েছে। যাতায়াতের জন্য সময় নির্ধারণ করতে গেলে ঢাকা জেলা থেকে অন্যান্য জেলার দূরত্ব সম্পর্কে ধারণা থাকা প্রয়োজন। এই ধারণা থাকলে আমাদের যাতায়াতের ক্ষেত্রে সুবিধা হবে। ঢাকা জেলা থেকে অন্য জেলায় পৌঁছাতে কতটুকু সময় লাগতে পারে তার আনুমানিক হিসাব আমরা দূরত্ব থেকে বুঝতে পারি। আর সেই হিসাব করতে হলে অবশ্যই আমাদের ঢাকা জেলা থেকে অন্যান্য জেলার নির্দিষ্ট দূরত্ব সম্পর্কে জানতে হবে। নির্দিষ্ট দূরত্ব সম্পর্কে জানা না থাকলে কোন ভাবেই আমরা আনুমানিক সময় হিসাব করতে পারবোনা। ঢাকা থেকে অন্যান্য জেলার দূরত্ব। 

ঢাকা জেলা থেকে অন্য জেলায় যাতায়াতকারী সকল জনগণের জন্য আমাদের এই নিবন্ধে ঢাকা জেলা থেকে অন্যান্য ৬৩ টি জেলার নির্দিষ্ট দূরত্ব উল্লেখ করা হয়েছে। আমাদের আজকের এই নিবন্ধ প্রকাশিত দূরত্ব গুলো গুগল ম্যাপ থেকে হিসাব করা হয়েছে। তাই প্রতিটি দূরত্ব শতভাগ সঠিক হওয়ার নিশ্চয়তা প্রদান করা যাচ্ছে। আমাদের আলোচনায় প্রকাশিত এই দূরত্ব থেকে আপনাদের অনেক সময় বাঁচবে বলে আশা করছি। আপনারা দূরত্ব অনুযায়ী পৌঁছানোর নির্দিষ্ট সময় হিসেব করে যথা সময়ে যাত্রা শুরু করতে পারবেন এবং নির্দিষ্ট সময়ের মধ্যে আপনার গন্তব্যস্থলে পৌঁছাতে পারবেন।

ঢাকা থেকে অন্যান্য জেলার দূরত্ব

তাই কাছে জেলা থেকে অন্যান্য জেলার নির্দিষ্ট দূরত্ব সংক্রান্ত তথ্য জানতে আমাদের এই পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলেই আপনি খুব সহজে ঢাকা জেলা থেকে অন্যান্য সকল জেলার নির্দিষ্ট দূরত্ব সম্পর্কে জানতে পারবেন।

ঢাকা থেকে বাকি জেলার দূরত্ব

জেলার নাম ঢাকা থেকে জেলাগুলোর দূরত্ব
রাজশাহী ২৪৫ কি.মি.
সিরাজগঞ্জ ১৩১ কি.মি.
পাবনা ১৪৬ কি.মি.
বগুড়া ১৮৮ কি.মি.
নাটোর ২০৫ কি.মি.
জয়পুরহাট ২৪৬ কি.মি.
চাপাইনবাবগঞ্জ ৩১৪ কি.মি.
নওগা ২৩৭ কি.মি.
কুমিল্লা ১০৫  কি.মি.
ফেনী ১৬১ কি.মি.
বি-বাড়িয়া ১০৭ কি.মি.
রাঙ্গামাটি ৩০৬ কি.মি.
নোয়াখালী ২০১ কি.মি.
চাদপুর ১০৯ কি.মি.
লক্ষীপুর ১৩৬ কি.মি.
চট্টগ্রাম ২৪৯  কি.মি.
কক্সবাজার ৩৯৫ কি.মি.
খাগড়াছড়ি ২৭০ কি.মি.
বান্দরবান ৩২৩ কি.মি.
যশোর ২১৮ কি.মি.
সাতক্ষীরা ২৬৭ কি.মি.
মেহেরপুর ২৬১ কি.মি.
নড়াইল ১৫১ কি.মি.
চুয়াডাঙ্গা ২৩২ কি.মি.
কুষ্টিয়া ২১০ কি.মি.
মাগুরা ১৬৭ কি.মি.
খুলনা ২২০ কি.মি.
বাগেরহাট ২১৫ কি.মি.
ঝিনাইদহ ১৯৫ কি.মি.
ঝালকাঠি ২০২ কি.মি.
পটুয়াখালী ২২৬ কি.মি.
পিরোজপুর ২১৫ কি.মি.
বরিশাল ১৮২ কি.মি.
ভোলা ১৮৭ কি.মি.
বরগুনা ২৬৫ কি.মি.
সিলেট ২৪০ কি.মি.
মৌলভীবাজার ২০৩ কি.মি.
হবিগঞ্জ ১৬০ কি.মি.
সুনামগঞ্জ ২৬৭ কি.মি.
নরসিংদী ৪৯ কি.মি.
গাজীপুর ২৭ কি.মি.
শরীয়তপুর ৯৮ কি.মি.
নারায়ণগঞ্জ ৩০ কি.মি.
টাঙ্গাইল ৮৩ কি.মি.
কিশোরগঞ্জ ৯৮  কি.মি.
মানিকগঞ্জ ৫৫ কি.মি.
মুন্সিগঞ্জ ৪৩ কি.মি.
রাজবাড়ি ১৪৭ কি.মি.
মাদারীপুর ১০৭ কি.মি.
গোপালগঞ্জ ১৬০ কি.মি.
ফরিদপুর ১২০ কি.মি.
পঞ্চগড় ৪২২ কি.মি.
লালমনিরহাট ৩৩০ কি.মি.
দিনাজপুর ৩২৭ কি.মি.
নীলফামারী ৩৪৫ কি.মি.
গাইবান্ধা ২৫৯ কি.মি.
ঠাকুরগাঁও ৩৮৪ কি.মি.
রংপুর ২৯৫ কি.মি.
কুড়িগ্রাম ৩৩২ কি.মি.
শেরপুর ১৮৬ কি.মি.
ময়মন সিংহ ১১২ কি.মি.
জামালপুর ১৭১ কি.মি.
নেত্রকোনা ১৬৯ কি.মি.

আমাদের ওয়েবসাইটে উপরের আলোচনার মাধ্যমে ঢাকা জেলা শহর থেকে দেশের অন্যান্য ৬৩ জেলার নির্দিষ্ট দূরত্ব করা হয়েছে। আশা করছি আমাদের আজকের নিবন্ধে প্রকাশিত তথ্য থেকে আপনারা উপকৃত হবেন। আমরা শতভাগ সঠিক দূরত্ব প্রকাশ করেছি। এবং ঢাকা জেলা শহর থেকে অন্যান্য জেলাশহরগুলোর এই দূরত্ব গুগল ম্যাপ থেকে সংগ্রহ করা হয়েছে। আমাদের আলোচনায় প্রদত্ত কোন তথ্য যদি কোন প্রকার ভুল থাকে তা সম্পূর্ণ অনিচ্ছাকৃত। ছোটখাটো ভুল গুলো ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য অনুরোধ জানাচ্ছি। ঢাকা থেকে অন্যান্য জেলার দূরত্ব। 

এবং আলোচনার কোনো অংশে বুঝতে সমস্যা হলে অথবা আমাদের আলোচনা সম্পর্কিত আপনার যে কোন মূল্যবান মতামত জানাতে আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা আপনার সকল সমস্যা সমাধানের আপ্রাণ চেষ্টা করব এবং আপনার সকল অনুরোধ রাখব। আমাদের সাথে থাকার জন্য সকলকে আন্তরিকভাবে ধন্যবাদ। শিক্ষা দেশ ও সমসাময়িক বিষয় সম্পর্কিত যে কোন তথ্য জানতে এখনই আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। আমাদের ওয়েবসাইটে সকল ধরনের তথ্য নিয়মিত ভাবে প্রকাশ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published.