ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ – dgme.teletalk.gov.bd

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ২০২২ কোর্স এ সকল সরকারি এবং বেসরকারি ডেন্টাল কলেজ/ ইউনিট /ইনস্টিটিউট তাদের ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশ করেছে। আপনি যদি ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ২০২২ কোর্স এ একজন আবেদনপ্রার্থী হয়ে থাকেন তাহলে আজকের আলোচনাটি সম্পূর্ণ আপনাদের নিয়ে। আজকে আমাদের এই আলোচনায় আমরা ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি নোটিশ ও আবেদন যোগ্যতা ২০২১-২২  নিয়ে আলোচনা করব। ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ স্বাস্থ্য অধিদপ্তরের http://dgme.teletalk.com.bd ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। উক্ত বিজ্ঞপ্তির আলোকে আমরা আমাদের আজকে সম্পূর্ন আলোচনাটি সাজিয়েছি। আপনি একজন ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি প্রত্যাশী হয়ে থাকলে এ বিজ্ঞপ্তিতিটি আপনাদের অনেক সাহায্য করবে। Read in English

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২১-২০২২

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ এর ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তারিখ সমূহ দেয়া হয়েছে। আপনারা চাইলে একনজরে ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ এর সকল গুরুত্বপূর্ণ তারিখ সমূহ দেখে নিতে পারেন। ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষা ২০২২ এর সকল গুরুত্বপূর্ণ তারিখ নিম্নে দেওয়া হলো।

BDS ডেন্টাল ভর্তি টাইমলাইন

আবেদন শুরুঃ ২০ মার্চ ২০২২

আবেদন শেষঃ ৩০ মার্চ ২০২২

ভর্তি পরিক্ষার ফিঃ ১০০০ টাকা

ভর্তি ফি জমাদানের শেষ তারিখঃ ৩১ মার্চ

ভর্তি পরিক্ষার তারিখঃ ২২ এপ্রিল ২০২২

প্রবেশপত্র ডাউনেলোডের শেষ তারিখঃ ১৭-১৯ এপ্রিল  ২০২২

অফিশিয়াল ওয়েবসাইটঃ dghs.gov.bd

আবেদন লিংকঃ http://dgme.teletalk.com.bd

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ এর যোগ্যতা

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ এর আলোকে যে সকল শিক্ষার্থীগণ আবেদন করতে চান সে সকল শিক্ষার্থীদের ন্যূনতম যোগ্যতা থাকতে হবে। ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ এর যোগ্যতা সম্পর্কে বলা হয়েছে, এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ-র পরিমাণ হতে হবে ৯.০০। কিন্তু  সকল পার্বত্য জেলা এবং উপজাতীয় প্রার্থীদের ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় তাদের মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে। কিন্তু কোন পরীক্ষায় মোট জিপিএ ৩.৫০ এর নিচে থাকলে তার আবেদন যোগ্য বলে গ্রহণ হবে না। সকল শিক্ষার্থীর ক্ষেত্রেই এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় জীববিজ্ঞান এ নূন্যতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।

ডেন্টাল কলেজের নাম এবং আসন সংখ্যা

বিভিন্ন ডেন্টাল কলেজের নাম এবং উক্ত কলেজসমূহ খালি আসন সংখ্যা সম্পর্কে নিম্নে দেওয়া হলো আপনারা এক নজরে দেখে নিন বিভিন্ন কলেজের নাম সহ খালি আসন সংখ্যা গুলোঃ-

ডেন্টাল কলেজের নাম আসন সংখ্যা
৭১. চট্টগ্রাম মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ১১০
৭২. ঢাকা ডেন্টাল কলেজ ৬০
৭৮. রাজশাহী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫৯
৮০. শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫৬
৮২. স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫২
৭৬. ময়মনসিংহ মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫২
৭৫. এম জি ওসমানী মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫২
৮১. শের-ই-বাংলা মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫২
৭৯. রংপুর মেডিকেল কলেজ ডেন্টাল ইউনিট ৫২

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষার মানবন্টন ২০২২

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ এ তারা পরীক্ষা পদ্ধতি সম্পর্কে পূর্বে আলোচনা করেছে। আমরা আপনাদের সুবিধার্থে ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষা ২০২২ এর মান বন্টন সম্পর্কে নিম্নে বিস্তারিত তুলে ধরছি। ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষা ২০২২অনুযায়ী তারা ১০০ নম্বরের  পরীক্ষা গ্রহণ করবে বলে জানিয়েছে। সে ক্ষেত্রে ১০০ নম্বরের  একশটি mcq থাকবে যারা লিখিত উত্তর আপনাকে দিতে হবে সময় ১ ঘন্টা। অর্থাৎ আপনাকে এক ঘণ্টার মধ্যে ১০০টি  এর লিখিত উত্তর প্রদান করতে হবে। নিম্নে ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষা ২০২২ এর মান বন্টন দেওয়া হল –

বিষয়  মান
জীববিজ্ঞান ৩০
রসায়ন ২৫
পদার্থবিজ্ঞান ২০
ইংরেজি ১৫
সাধারণ জ্ঞান বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ ১০
মোট ১০০

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষার  পাশ নম্বর ২০২২

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষার পাশ নম্বর সম্পর্কে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা থাকলেও আমরা আপনাদের জানানোর চেষ্টা করছি ১০০ নম্বরের লিখিত পরীক্ষার মধ্যে আপনাকে পাশ করতে হলে সর্বনিম্ন ৪০ নম্বর পেতে হবে। অর্থাৎ ৪০ নম্বরের নিচে আপনি যদি নম্বর পান তাহলে আপনি অকৃতকার্য বলে গণ্য করা হবে। যে সকল শিক্ষার্থী ৪০ নম্বর এর ওপরে নম্বর তুলতে পারবে সে সকল শিক্ষার্থীর মধ্যে থেকে মেধাতালিকা তৈরি করা হবে।

৪০ নম্বরের কম পেলে সে সকল শিক্ষার্থীকে অকৃতকার্য এবং ৪০ নম্বরের বেশি পেলে সে সকল শিক্ষার্থীকে কৃতকার্য বলে গণ্য করা হবে। এবং কৃতকার্য শিক্ষার্থীদের মধ্যে থেকে বেশি নম্বরের ভিত্তিতে মেধাতালিকা তৈরি করে প্রকাশ করা হবে

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ ইমেজ

যে সকল প্রার্থীকে অন্ড ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ ইমেজ ফাইল খোঁজ করছেন তারা হয়তো সঠিক ইমেজ ফাইলটি পাচ্ছেন না। আমরা আপনাদের সুবিধার্থে ইমেজ ফাইল প্রকাশ করেছি। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী তা সংগ্রহে রাখতে পারেন।

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ পিডিএফ

আপনারা যারা ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ পিডিএফ আকারে খোঁজ করছেন তারা হয়তো সঠিক ফাইলটি  পাচ্ছেন না। আমরা আমাদের প্রকাশনায় ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন সার্কুলার ২০২২ পিডিএফ ফাইল আকারে সংযোজন করেছি। তাই আপনি আপনার পিডিএফ ফাইলটি সংরক্ষণ করতে চাইলে নিচের ডাউনলোড অপশনে ক্লিক করুন।

dental-admission-circular-2021

Download

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  পরীক্ষা ২০২২ নম্বর কর্তন পদ্ধতি

২০২২ শিক্ষাবর্ষে ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষায় পূর্ববর্তী বছরের ন্যয় এইবারও এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ পরীক্ষার্থীদের সর্বমােট নম্বর এসএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ১৫ গুণ+এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএ-এর ২৫ গুণ+ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর থেকে ০৫  নম্বর করে কাটা হবে। পূর্ববর্তী বৎসরের সরকারি ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  বা ডেন্টাল কলেজ/ইউনিট-এ ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মােট প্রাপ্ত নম্বর থেকে ৭.৫ নম্বর কর্তন করে মেধা তালিকা তৈরি করা হবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তর এর জন্য ০.২৫ নম্বর কাটা হবে।

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষা ২০২২ এ আবেদনের নিয়ম

আমরা ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ও ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষা ২০২২ এ কিভাবে আবেদন করব সে সম্পর্কে জানাব। আপনি একজন আবেদনকারী হয়ে থাকলে আমাদের সাইটের মাধ্যমে আপনি খুব সহজেই আপনার আবেদনটি সম্পন্ন করতে পারবেন। এতক্ষণ আমরা উপরের আলোচনার মাধ্যমে ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষা ২০২২ এর সকল বিস্তারিত ধারনা লাভ করলাম। পরীক্ষা পদ্ধতি, নম্বর পদ্ধতি, নম্বর কর্তন ইত্যাদি সকল বিষয় সম্পর্কে বিস্তারিত দেওয়া ছিল।  আবেদনটির  বিস্তারিত নিচে দেওয়া হলঃ-

আবেদনপত্র শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে তাদের আবেদন করতে পারবেন । অফিশিয়াল ওয়েবসাইটের   www.dghs.gov.bd

http://dgme.teletalk.com.bd এর মাধ্যমে একজন আবেদনকারী তার আবেদন সম্পন্ন করতে পারবেন।

উক্ত লিংকটিতে ক্লিক করলে আপনি একটি ফর্ম দেখতে পাবেন সেই ফর্মে যে সকল তথ্য দিয়ে আপনার আবেদনটি সম্পন্ন করতে হবে তা নিম্নে ধাপে ধাপে বর্ণনা করা হয়েছে।

Apply

১. বিজ্ঞপ্তিতে উল্লেখিত সদ্যতোলা রঙিন ছবি  যা ৩০০ x ৩৯০ pixel ।  ছবির সাইজ কোনভাবেই ১০০ KB এর বেশী হওয়া যাবে না।

২. সাদা পেপারে আপনার স্বাক্ষর সেটি স্ক্যান করে যার মাপ ৩০০ x ৮০ pixel হতে হবে । এবং সাইজ ৬০ KB এর বেশী হবে না ।

৩. ঠিকানাঃ প্রার্থীর জেলা, বর্তমান ঠিকানা, স্থায়ী ঠিকানা (জেলা, থানা/উপজেলা, পােস্ট কোড ইত্যাদি) ইংরেজীতে লিখতে হবে ।

৪. আপনার ভর্তি চাকরি তো ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  কলেজ সমূহের নাম ক্রমান্বয়ে পূরণ করতে হবে।

৫. এসএসসি ও এইচএসসি পরীক্ষার তথ্য

উপরে বর্ণিত কাগজপত্রসমূহ দিয়ে আপনি আপনার আবেদনটি সম্পন্ন করতে পারেন।

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষা ২০২২ এর আবেদন ফি জমাদান

আপনার আবেদনটি সম্পন্ন হওয়ার পর আপনি একটি ইউজারনেম এবং পাসওয়ার্ড পাবেন সেটার মাধ্যমে আপনাকে টেলিটকের প্রিপেইড সংযোগের মাধ্যমে আপনার আবেদনের ফি জমা দিতে হবে। অন্য কোনো অপারেটরের মাধ্যমে আপনি আবেদন ফি চাইলেও জমা দিতে পারবেননা টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে কিভাবে আপনি আপনার ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ও ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষা ২০২২ এর আবেদন ফি জমা দেবেন নিম্নে দেওয়া হলঃ

উদাহরণ: BDS<Space> Student লিখে 16222 নম্বরে Send করুন । ফিরতি SMS-এ একটি PIN, প্রার্থীর নাম এবং পরীক্ষার ফিস হিসেবে ১০০০/- (এক হাজার) টাকা কেটে রাখার তথ্য দিয়ে সম্মতি চাওয়া হবে।

Message অপশনে গিয়ে BDS লিখে, স্পেস দিয়ে YES লিখে স্পেস দিয়ে PIN লিখে স্পেস দিয়ে পছন্দের সর্বোচ্চ চারটি Centre Code (১ নং সারণিতে) কমা (,) দিয়ে লিখে 16222 নম্বরে SMS প্রেরণ করতে হবে।

উদাহরণ:  BDS<Space>YES<Space> 456789<Space> 51,22,15,16 Type করে Send করুন 1622 নম্বরে।  PIN নম্বরটি সঠিক ভাবে লেখা হলে উক্ত টেলিটকের Prepaid মােবাইল থেকে পরীক্ষার ফি বাবদ ১০০০/(একহাজার) টাকা কেটে রাখা হবে এবং আবেদনকারীকে পরবর্তী SMS-এ পরীক্ষা কেন্দ্রের নাম জানিয়ে একটি User ID ও Password দেওয়া হবে।

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন প্রবেশপত্র ডাউনলোড ২০২২

প্রবেশপত্র ডাউনলোড এর ক্ষেত্রে আপনাকে আবেদনের সময় যে ইউজার আইডি এবং পাসওয়ার্ড দেয়া হয়েছিল সেটি দিয়ে নিচের দেখানো লিংকে ক্লিক করুন এবং আপনার প্রবেশপত্রের সফলভাবে ডাউনলোড করুন। আপনি যদি দি মধ্যে ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি পরীক্ষা ২০২২ এর একজন আবেদনকারী হয়ে থাকেন তাহলে আপনার প্রবেশপত্র টি ইস্যু হয়ে গেছে। নিচে দেখানো লিংকে প্রবেশ করে আপনার প্রবেশ করাটা খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

Download

ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি ফলাফল ২০২২

যেসকল শিক্ষার্থীগণ ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর আলোকে আবেদন সম্পন্ন করেছিল এবং প্রবেশপত্র ডাউনলোড করার মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করেছিল সেই সকল শিক্ষার্থীদের ফলাফল ইতিমধ্যে প্রকাশ হয়েছে আপনারা চাইলে আমাদের প্রকাশনী থেকে খুব সহজেই আপনার ফলাফল দেখে নিতে পারেন আমরা আমাদের প্রকাশনায় আপনার ফলাফল টি ইতিমধ্যে সংযোজন করেছি।

আশা করি আজকে আমাদের আলোচনার মাধ্যমে আপনি ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি আবেদন সম্পর্কে সঠিক এবং পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন। আমাদের রচনাটি মূলত ডেন্টাল কলেজ (BDS) অ্যাডমিশন  ভর্তি ২০২২ এর আলোকে সাজানো হয়েছিল। আমাদের সম্পর্কে কোনো মতামত প্রকাশ করা থাকলে অবশ্যই তা কমেন্ট বক্সে জানাবেন।

Start a Conversation

Your email address will not be published. Required fields are marked *