সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত অফিশিয়াল ওয়েবসাইট admission-agri.org ওয়েবসাইটের মাধ্যমে সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২, কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ প্রকাশিত হয়েছে। আমাদের আজকের এই নিবন্ধের মাধ্যমে আমরা সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য সমূহ উল্লেখ করেছি। আপনারা যারা সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কে বিস্তারিত জানতে চাই আমাদের এই আলোচনাটি মনোযোগ সহকারে পড়ুন। আমাদের আজকের এই সম্পূর্ণ আলোচনার মাধ্যমে আপনারা সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচি, আবেদন কার্যক্রমের সময়সূচি, প্রবেশপত্র ডাউনলোড করার পদ্ধতি সহ সকল বিস্তারিত তথ্য সমূহ জেনে নিতে পারবেন। Read in English

কৃষি বিশ্ববিদ্যালয় সমূহের ভর্তি ইচ্ছুক সকল শিক্ষার্থীদের আলোচনা শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য বিশেষভাবে অনুরোধ করা হল।

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ২০২১-২০২২ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা গ্রহণ করবে। ভর্তিচ্ছুক সকল শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবেন।

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি টাইমলাইন

আবেদন শুরু: ২ মে ২০২২

আবেদন শেষ: ১০ জুন ২০২২

আবেদন ফি: ১০০০ টাকা

প্রাথমিক ফলাফল: ১৬ জুলাই ২০২২

প্রবেশপত্র ডাউনলোডের তারিখ: ২৪ অক্টোবর ২০২২

প্রবেশপত্র ডাউনলোড এর লিঙ্ক: admission-agri.org

ভর্তি পরীক্ষার তারিখ: ২৭ নভেম্বর ২০২১

চূড়ান্ত ফলাফলের তারিখ: 

অফিশিয়াল ওয়েবসাইট: admission-agri.org

কৃষি বিশ্ববিদ্যালয় আবেদন যোগ্যতা

সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের ৩,৫৫৫ টি শূন্য আসনে ভর্তির আবেদন করতে শিক্ষার্থীকে ন্যূনতম কিছু যোগ্যতা অর্জন করতে হবে। নূন্যতম যোগ্যতা ব্যতীত শিক্ষার্থীগণ আবেদন করতে পারবেন না।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর জন্য আবেদন করতে শিক্ষার্থীর অবশ্যই নিম্নোক্ত যোগ্যতাগুলো থাকতে হবে-

  • শিক্ষার্থীকে অবশ্যই ২০১৮ অথবা ২০১৯ সালে এসএসসি সমমান পরীক্ষায় এবং এইচএসসি পরীক্ষা ২০২০ অথবা ২০২১ সালে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে।
  • এসএসসি সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষায় উভয় ক্ষেত্রে চতুর্থ বিষয় ব্যথিত ন্যূনতম জিপিএ ৩.৫০ হতে হবে এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৮.০০ হতে হবে।
  • এসএসসি সমমান এবং এসেছে সম্মান উভয় পরীক্ষায় জীব বিজ্ঞান, রসায়ন, পদার্থ বিজ্ঞান এবং গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে।

উল্লেখিত যোগ্যতাসম্পন্ন শিক্ষার্থীরাই শুধুমাত্র কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর জন্য আবেদন করতে পারবেন।

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা পদ্ধতি

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা নিম্নোক্ত পদ্ধতি অনুযায়ী অনুষ্ঠিত হবে। 

  • উচ্চ মাধ্যমিক পর্যায়ে সর্বশেষ সিলেবাস অনুযায়ী ইংরেজি জীববিজ্ঞান পদার্থবিজ্ঞান এবং গণিত বিষয়ের লিখিত পরীক্ষার প্রশ্নপত্র তৈরি হবে।
  • বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় প্রশ্নপত্র তৈরি করা হবে।
  • প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য শিক্ষার্থী ১ নম্বর করে পাবে।
  • প্রতিটি ভুল উত্তর প্রদানের জন্য শিক্ষার্থীর মোট প্রাপ্ত নম্বর হতে ০.২৫ নম্বর কর্তন করা হবে।

নিম্নোক্ত মানবন্টন অনুযায়ী শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে।

কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

২০২১-২০২২ শিক্ষাবর্ষ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় নিম্নোক্ত মানবন্টন অনুযায়ী প্রশ্নপত্র তৈরি করা হবে। ইংরেজি প্রাণিবিজ্ঞান উদ্ভিদবিজ্ঞান পদার্থবিজ্ঞান রসায়ন এবং গণিত থেকে মোট ১০০ টি বহুনির্বাচনী প্রশ্ন করা হবে। মানবণ্টন পদ্ধতিতে বিল আকারে বিস্তারিত আলোচনা করা হলো।

বিষয়  নম্বর
ইংরেজি ১০
প্রাণিবিজ্ঞান ১৫
উদ্ভিদবিজ্ঞান ১৫
পদার্থবিজ্ঞান ২০
রসায়ন ২০
গণিত ২০

মেধাস্কোর নির্ধারণ পদ্ধতি

শিক্ষার্থীকে মোট ১৫০ নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। যার মধ্য থেকে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে এবং বাকি ৫০ নম্বর প্রদান করা হবে শিক্ষার্থীর এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএ এর উপরে। চতুর্থ বিষয় ব্যতীত শিক্ষার্থীর এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জিপিএ নম্বর এর ওপর ভিত্তি করে ২৫ নম্বর করে মোট ৫০ নম্বর প্রদান করা হবে।

কৃষি বিশ্ববিদ্যালয় মোট আসন সংখ্যা

২০২১-২০২২ শিক্ষাবর্ষে দেশের মোট সাতটি কৃষি বিদ্যালয় মোট ৩,৫৫৫ টি শুন্য আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। প্রতিটি কৃষি বিশ্ববিদ্যালয় এর শূন্য আসন সংক্রান্ত তথ্য নিচে টেবিল আকারে উল্লেখ করা হলো-

প্রতিষ্ঠানের নাম আসন সংখ্যা
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ ১১১৬
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর ৩৩০
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা ৭০৪
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট ৪৩১
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী ৪৪৩
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ২৪৫
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা ১৫০
মোট ৩,৫৫৫ টি

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ পিডিএফ ডাউনলোড

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর পিডিএফ ফাইল হিসেবে প্রদান করা হলো। আপনারা খুব সহজেই কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ এর পিডিএফ ফাইল আলোচনার এই অংশ থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

1


2

3

4

5

6

7

8
9

 

Download

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় আবেদন পদ্ধতি

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য শিক্ষার্থীকে নিম্নোক্ত পদ্ধতিতে আবেদন করতে হবে।

Download

  • সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর জন্য আবেদন করতে অবশ্যই সর্বপ্রথমে ওপরে প্রদত্ত Apply Now অপশনে ক্লিক করুন অথবা admission-agri.org ওয়েবসাইটে ভিজিট করুন।
  • ওয়েবসাইটে প্রবেশের পর এ আবেদন করুন অপশনে ক্লিক করার পর আপনার যাবতীয় তথ্য প্রদান করুন।
  • ওয়েব সাইটে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী আপনার সকল তথ্য সঠিক ভাবে প্রদান করতে হবে।
  • নির্ধারিত স্থানে আপনার নির্দিষ্ট মোবাইল নম্বরটি প্রদান করুন। অবশ্যই উক্ত নাম্বারটি সচল হতে হবে।
  • এসএমএসের মাধ্যমে আপনার মোবাইল নম্বরে ইউজার আইডি এবং লগইন পাসওয়ার্ড ও ভর্তি সংক্রান্ত তথ্য সমূহ জানানো হবে।
  • কোটায় আবেদনকারী প্রার্থীদের ক্ষেত্রে অবশ্যই কোটা সংক্রান্ত সনদের স্ক্যান কপি অনলাইনে আবেদন ফরমে নির্ধারিত স্থানে আপলোড করতে হবে। তবে ওটা না থাকলে শিক্ষার্থীকে সাধারণ নির্বাচন বা সিলেক্ট করতে হবে।
  • এই ধাপ গুলো অনুসরণ করার মাধ্যমে অনলাইনে আবেদন সম্পন্ন করে নির্ধারিত পদ্ধতি অনুযায়ী শিক্ষার্থীদের আবেদন ফি পরিশোধ করতে হবে।

কৃষি বিশ্ববিদ্যালয় আবেদন ফি পরিশোধ পদ্ধতি

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ এর জন্য আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি জমাদানের পদ্ধতিসমূহ অফিশিয়াল ওয়েবসাইটে বিস্তারিত জানানো হয়েছে। অনলাইন আবেদন ফরমে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীকে আবেদন ফি পরিশোধ করতে হবে।

ফাঁকা আসনের মোট ১০ গুণ শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। সকল প্রাথমিক আবেদনকৃত শিক্ষার্থীদের মধ্য থেকে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার জীববিজ্ঞান রসায়ন পদার্থ বিজ্ঞান ও গণিত বিষয় সমূহের প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে মেধাক্রমঃ তৈরি করা হবে। এবং মেধাক্রম অনুযায়ী শিক্ষার্থীগণ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে। যেসকল শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে না তাদেরকে আবেদন সংক্রান্ত ফি বাবদ ৩০০ টাকা কেটে রেখে অবশিষ্ট ৭০০ টাকা ফেরত প্রদান করা হবে। আবেদনের সময় অনলাইন ফরম এর নির্ধারিত স্থানে প্রদত্ত মোবাইল একাউন্ট নম্বর অথবা ব্যাংক অ্যাকাউন্ট নম্বর অনুযায়ী আবেদনকারীর টাকা ফেরত প্রদান করা হবে।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় প্রবেশপত্র ডাউনলোড ২০২২ 

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রাপ্ত সকল শিক্ষার্থীদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে জানানো হবে। সুযোগ প্রাপ্ত শিক্ষার্থীরা তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে নির্ধারিত সময়ের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবে। প্রবেশপত্র ডাউনলোড এর জন্য অবশ্যই ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রয়োজন হবে। সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করার লিঙ্ক নিচে প্রদান করা হলো। এই লিংক থেকে শিক্ষার্থীরা তাদের প্রবেশপত্র টি ডাউনলোড করে নিতে পারবে।

Download

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় রেজাল্ট ডাউনলোড ২০২২

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হওয়া মাত্রই আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আমরা আপনাদের তা জানিয়ে দেবো। আমাদের ওয়েবসাইট থেকে আপনারা রোল নম্বর অনুযায়ী খুব সহজেই সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন। ভর্তি পরীক্ষা গ্রহণের পাঁচ থেকে সাত দিনের মধ্যেই সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় রেজাল্ট প্রকাশ করা হবে। নিচের লিঙ্ক থেকে আপনার রেজাল্ট জেনে নিতে পারবেন।

Download

আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সংক্রান্ত বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে। আশা করি সকল তথ্য আপনারা সহজেই বুঝতে পেরেছেন। কোন অংশ বুঝতে সমস্যা হলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। এছাড়াও যে কোন বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত তথ্য জানতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

Leave a Reply

Your email address will not be published.