চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩। admission.cu.ac.bd Admission Circular 2023

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ প্রকাশিত হয়েছে। ২০২২-২০২৩ শিক্ষা বর্ষের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি আজ ২৪ মে ২০২৩ তারিখ প্রকাশ করা হয়। আগামী ১৫ জুন ২০২৩ তারিখ সকাল ১১  টা থেকে শুরু করে ৩ জুলাই ২০২৩ তারিখ রাত ১২ টা পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবে। সংক্রানত সকল বিস্তারিত তথ্য সমূহ আজকের নিবন্ধে উল্লেখ করা হয়েছে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তির জন্য অনলাইনে আবেদন ফি ৮৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। শিক্ষার্থীকে নির্দিষ্ট নিয়ম মেনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আগামী ৩ জুলাই ২০২৩ তারিখ রাত ১২ টার মধ্যে অনলাইনে আবেদন করতে হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক আজ মোট ছয়টি ইউনিট ভর্তি পরীক্ষার তারিখ জানানো হয়েছে। Read in English

নির্ধারিত সময়সীমার মধ্যে অনলাইনে আবেদন কৃত সকল শিক্ষার্থীরা তাদের নিজস্ব ইউনিট অনুযায়ী নির্ধারিত দিনে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। আপনারা যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত তথ্য সমূহ জানতে ইচ্ছুক তারা আজকের এই আলোচনাটি মনোযোগ সহকারে পড়ুন। আশা করি আপনাদের চাহিদা মত সকল তথ্য সমূহ আজকের এই আলোচনা থেকে জানতে পারবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মোট ছয়টি ইউনিট এর ভর্তি পরীক্ষার তারিখ আজকে জানানো হয়। সকল শিক্ষার্থীদের কে অবশ্যই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত দিনে সকল ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। তার পূর্বের সকল শিক্ষার্থীকে নির্দিষ্ট নিয়ম মেনে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.admission.cu.ac.bd থেকে প্রবেশপত্র ডাউনলোড করে নিতে হবে। পত্র ডাউনলোড সংক্রান্ত পদ্ধতি আমাদের আলোচনার পরবর্তী অংশে উল্লেখ করা হয়েছে।

শিক্ষার্থীগণ ২০২২-২০২৩ শিক্ষা বর্ষের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত আরও বিস্তারিত তথ্য সমূহ জানতে উপরের ওয়েবসাইটে প্রবেশ করুন।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড ২০২৩ । admission.cu.ac.bd

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩

আমাদের আজকের এই নিবন্ধে চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ অনুযায়ী সকল তথ্য সমূহ উল্লেখ করা হয়েছে । চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ সংক্রান্ত সকল তথ্য সমূহ আজকের এই আলোচনা থেকে আপনারা জেনে নিতে পারবেন।

২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সুখবর প্রকাশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সম্প্রতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ প্রকাশিত হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের অফিশিয়াল ওয়েবসাইট admission.cu.ac.bd এর মাধ্যমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ প্রকাশ করে। আপনারা যারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক অবশ্যই আমাদের আজকের এই আলোচনাটি মনোযোগ সহকারে পড়বেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩। 

আমাদের আজকের এই আর্টিকেল থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পদ্ধতি, আবেদন সময়সীমা, আবেদন পদ্ধতি ও ভর্তি পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য জানতে পারছেন। তাই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা আমাদের আজকে এই আলোচনা থেকে চবি ভর্তি তথ্য ২০২৩ জেনে নিন।

অনলাইনে টাকা ইনকাম করার উপায় ( Online Earning Way)

চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

বাংলাদেশ এর অন্যতম প্রধান বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় একটি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিবছর সম্মান প্রথম বর্ষ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তির জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। এবং আবেদনকারী শিক্ষার্থীদের মধ্য থেকে ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করে। অনেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে চবিতে ভর্তি হওয়ার। তবে শুধুমাত্র ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে উত্তীর্ণ হয়ে এই স্বপ্ন পূরণ করা সম্ভব। তাই আমরা আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে আপনাদের চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করছি।

চবি আবেদন যোগ্যতা ২০২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির আবেদন করতে হলে শিক্ষার্থীকে অবশ্যই নূন্যতম যোগ্যতা থাকতে হবে।

আবেদনকারীকে অবশ্যই ২০১৯ এর এইচ এস সি সমমান পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২২ সালের এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়া সাপেক্ষে নিম্নোক্ত যোগ্যতা অর্জন করতে হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩। 

এ ইউনিট:  এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৮.০০ হতে হবে। প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে ৪.০০ প্রাপ্ত হতে হবে।

বি ও বি১ ইউনিট:

বিজ্ঞান বিভাগ: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৮.০০ হতে হবে। প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে ৩.৫০ প্রাপ্ত হতে হবে।

মানবিক বিভাগ: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৭.৫০ হতে হবে। প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে ৩.০০ প্রাপ্ত হতে হবে।

ব্যবসায় শিক্ষা বিভাগ: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৮.০০ হতে হবে। প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে ৩.৫০ প্রাপ্ত হতে হবে।

সি ইউনিট: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৮.০০ হতে হবে। প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে ৩.৫০ প্রাপ্ত হতে হবে।

ডি ইউনিট: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৭.৫০ হতে হবে। প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে ৩.৫০ প্রাপ্ত হতে হবে।

ডি১ সাব ইউনিট: এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ ন্যূনতম ৬.০০ হতে হবে। প্রত্যেক পরীক্ষায় আলাদাভাবে ২.৫০ প্রাপ্ত হতে হবে।

চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩

বাংলাদেশ এর অন্যতম প্রধান বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় একটি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিবছর সম্মান প্রথম বর্ষ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তির জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। এবং আবেদনকারী শিক্ষার্থীদের মধ্য থেকে ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করে। অনেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে চবিতে ভর্তি হওয়ার। তবে শুধুমাত্র ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের মাধ্যমে উত্তীর্ণ হয়ে এই স্বপ্ন পূরণ করা সম্ভব। তাই আমরা আমাদের আজকের এই আলোচনার মাধ্যমে আপনাদের চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য প্রদান করছি।

চবি ভর্তি তথ্য ও তারিখ
ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ: ২৪/০৫/২০২৩ আবেদন শুরুর তারিখ: ১৫ জুন ২০২৩আবেদনের শেষ তারিখ: ০৯ জুলাই ২০২৩আবেদন ফি: ৮৫০ তাকাপ্রবেশপত্র ডাউনলোড শুরুর তারিখ:প্রবেশপত্র ডাউনলোড লিংক:ভর্তি পরীক্ষার তারিখ: ১৬ আগষ্ট থেকে ২৫ আগষ্ট ২০২৩অফিশিয়াল ওয়েবসাইট: admission.cu.ac.bd

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইউনিট পরিচিতি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মোট ছয়টি ইউনিট ভর্তি পরীক্ষা গ্রহণ করা হয়। ৬ টি ইউনিট এর সংক্ষিপ্ত পরিচিতি নিচে উল্লেখ করা হলো। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩।

ইউনিটবিভাগ/ইনস্টিটিউট
এ ইউনিটসকল বিজ্ঞান ও জীব বিজ্ঞান বিভাগ/ইনস্টিটিউট
বি ইউনিটকলা ও মানবিক অনুষদ
বি ১ ইউনিটউপ ইউনিট
সি ইউনিটবিজনেস স্টাডিজ অনুষদ
ডি ইউনিটসামাজিক বিজ্ঞান অনুষদের সমস্ত বিভাগসমূহ
ডি ১ ইউনিটউপ ইউনিট
CU-Admission-Date-2022

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদনের নিয়ম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তির জন্য নিম্নোক্ত পদ্ধতিতে অনলাইনে আবেদন করতে হবে।

Apply Now
সর্ব প্রথমে http://admission.cu.ac.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। এবং রেজিস্টার বাটনে ক্লিক করুন।রেজিস্ট্রার অপশন এ ক্লিক করার পর আবেদনকারীর প্রয়োজনীয় যাবতীয় তথ্য সমূহ সঠিকভাবে পূরণ করুন। এবং সাবমিট অপশনে ক্লিক করুন।আবেদনকারীর সকল তথ্য সঠিক ভাবে প্রদান করা হলে পরবর্তীতে প্রার্থীর মোবাইল নম্বর প্রদান করতে হবে। সঠিকভাবে মোবাইল নম্বর প্রদান করে সাবমিট অপশনে ক্লিক করুন।মোবাইল নম্বরে প্রেরণকৃত কনফার্মেশন কোড টি প্রদান করে আবেদন এর মূল পেজে প্রবেশ করুন।পরবর্তী পেজে আপনার একটি প্রোফাইল তৈরি হবে সেখানে আপনার এসএসসি এবং এইচএসসি পরীক্ষার তথ্যাবলী প্রদর্শিত হবে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩।আপনি কোন কোটার বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাইলে তা যুক্ত করুন।এবার আবেদনকারীর প্রোফাইলে প্রবেশ করে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি আপলোড করতে হবে।এবার অ্যাপ্লিকেশন অপশনে ক্লিক করে ইউনিট অথবা সাব ইউনিট সিলেক্ট করলে ভর্তি আবেদনের যোগ্যতা দেখা যাবে। এই অংশ থেকে আপনার কাংখিত ইউনিট বাস্তাব ইউনিট সিলেক্ট করুন।

চবি আবেদন ফি পরিশোধের নিয়ম

আবেদনকারী যে ইউনিট অথবা স্থাপনের আবেদন করতে ইচ্ছুক তারা Apply বাটনে ক্লিক করলে Bill Number দেখতে পাবে। উক্ত Bill Number ব্যবহার করে বিকাশ অথবা রকেট অ্যাপ এর মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩ PDF ডাউনলোড

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর অফিসিয়াল বিজ্ঞপ্তি ২০২৩ এর PDF ফাইলটি আমাদের আজকের আলোচনার এই অংশে উল্লেখ করা হলো। আপনারা আমাদের আলোচনার এই অংশ থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর বিজ্ঞপ্তি ২০২৩ এর পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

অনলাইন ইনকাম সোর্স কোনগুলো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২
Download

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ সমূহ

চবি ভর্তি পরীক্ষা গ্রহণের নির্দিষ্ট তারিখ প্রদান করা হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত নতুন সময়সূচি অনুযায়ী ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। নতুন সময়সূচি অনুযায়ী ১৬ ই আগস্ট থেকে ২৫ আগস্ট ২০২৩ তারিখ পর্যন্ত ভর্তি পরীক্ষা গ্রহণ করা হবে। প্রতিটি ইউনিটভিত্তিক ভর্তি পরীক্ষার সময়সূচি নিম্নে উল্লেখ করা হলো।

ইউনিটপরীক্ষার তারিখ
এ ইউনিট১৭ ও ১৮ আগস্ট
বি ইউনিট২০ ও ২১ আগস্ট
সি ইউনিট১৯ আগস্ট
ডি ইউনিট২২ ও ২৩ আগস্ট
বি ১ ইউনিট২8 আগস্ট
ডি ১ ইউনিট২8 আগস্ট

বি ১ এবং ডি ১ ইউনিটের ব্যবহারিক পরীক্ষার তারিখ সমূহ

বি ১ এবং ডি ১ ইউনিটেরব ব্যবহারিক পরীক্ষা গ্রহণের নির্দিষ্ট তারিখ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কর্তৃক গ্রহণ করা হয়েছে। ব্যবহারিক পরীক্ষার তারিখ সমূহ নিচে উল্লেখ করা হলো। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩।

চারুকলা ইন্সটিটিউট
নাট্যকলা বিভাগ
সংগীত বিভাগ
ফিজিকাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এডমিট কার্ড ডাউনলোড ২০২৩

আবেদন কার্যক্রম সম্পন্ন হলে সকল পরীক্ষার্থী গান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রবেশ করে এডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন। এডমিট কার্ড ডাউনলোড এর জন্য শিক্ষার্থীরা আবেদন করার সময় প্রাপ্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রয়োজন হবে। উক্ত ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রদান করে ওয়েবসাইটে লগইন করার মাধ্যমে শিক্ষার্থী খুব সহজেই এডমিট কার্ড ডাউনলোড করতে পারবে। শিক্ষার্থীকে অবশ্যই প্রতিটি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আলাদা আলাদা এডমিট কার্ড ডাউনলোড করতে হবে। এডমিট কার্ড ব্যতীত কোনো শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃক এডমিট কার্ড ইস্যু করা হলে নিম্নোক্ত লিংক থেকে ডাউনলোড করা যাবে।

Download

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৬ টি ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। আমাদের আজকের আলোচনার এই অংশ থেকে আপনারা ভর্তি পরীক্ষার ফলাফল জানতে পারবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল জানার পদ্ধতি সমূহ নিচে উল্লেখ করা হয়েছে। আশাকরি উক্ত নিয়ম অনুযায়ী আপনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার ফলাফল ২০২৩ জানতে পারবেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩, চবি ভর্তি বিজ্ঞপ্তি ২০২২-২০২৩ সংক্রান্ত তথ্য সমূহ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইউনিট পরিচিতি পরীক্ষার তারিখ এডমিট কার্ড ডাউনলোড সংক্রান্ত সকল তথ্য সমূহ আজকের এই আলোচনায় বিস্তারিত ভাবে উল্লেখ করা হয়েছে। আশা করি আজকের এই আলোচনা থেকে আপনারা উপকৃত হয়েছেন। আলোচনা সম্পর্কিত যেকোন প্রশ্ন অথবা জিজ্ঞাসা থাকলে অবশ্যই আমাদের কমেন্ট করে জানাবেন। আমরা আপনাদের সকল প্রকার সাহায্য করার চেষ্টা করব। আমাদের সাথে থাকার জন্য সকলকে অনেক ধন্যবাদ।

Start a Conversation

Your email address will not be published. Required fields are marked *