হ্যালো বন্ধুরা,
কেমন আছেন আপনারা সবাই? আশা করি ভালই আছেন। আমরা আজকে যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হল অ্যান্ড্রয়েড ১৩ ফিচার এবং আপডেট সম্পর্কে।
সম্প্রতি আগস্ট মাসের ১৫ তারিখে অ্যান্ড্রয়েড ১৩ Release করা হয় যা Android এর একদম Latest Version যাকে বলা হয় Easter Egg. নতুন নতুন বিভিন্ন ফিচার যুক্ত করা হয়েছে এতে এবং অ্যান্ড্রয়েড ১২ এর অনেক ধরনের Bugs Fix করা হয়েছে।

অনেকেই জানেন Android এ 9 (pie) এর পর থেকে তারা তাদের Easter Egg গুলোতে Lollipop, marshmallow, kitkat, oreo এসব নাম ব্যবহার করা একদম বাদ দিয়ে দিয়েছে। তারা Android 10 থেকে বাকী যতগুলো Android Easter Egg বা New Update এর মাধ্যমে নতুন যত Android এর নতুন Version আসবে সেগুলোর নাম Numberic হিসেবে রাখবে বলে ঠিক করেছিল।

অনলাইনে টাকা ইনকাম করার উপায়

কিছু কিছু Website বা Blog Posts এবং কিছু Content Creator এর মতে অ্যান্ড্রয়েড ১৩ কে এবারে Tiramisu নামে ডাকা হচ্ছে। যেমনটা Android 10 কে Quince Tart, Android 12 কে Red Velvet Cake, Androi 11 কে Snow Cone এইভাবে ডাকা হতো বলে অনেকেই বলেছেন। তবে অনেকেই এটা সম্পর্কে কিছুই জানে না। আগের লাইনে যা বলছিলাম, Publicly এগুলো নামে আর ডাকা হয়না। তাই Officially এখন ধরে নেওয়া যায় যে Android 10,11,12,13 কে তাদের Numberic ভাবেই ডাকা হবে।

যাই হোক, চলুন তাহলে দেখে নেওয়া যাক কি কি নতুন ফিচার যুক্ত করা হয়েছে অ্যান্ড্রয়েড ১৩ তে এবং তাদের কাজ কি কি।

১) Customization Features :

অ্যান্ড্রয়েড ১৩ এ আপনারা বিভিন্ন ধরনের নতুন নতুন colour palettes দেখতে পারবেন যেগুলো আপনি Wallpaper থেকে Extract করে ব্যবহার করতে পারবেন। ১৬ ধরনের ভিন্ন রকমের colour themes + new color theme options এখানে পেয়ে যাবেন।

যারা Android 12 ব্যবহার করতেন তারা অবশ্যই জানতেন যে Material U Google এর Android এর জন্যে নতুন Feature গুলোর মধ্যে অন্যতম একটি। এখানে আপনি প্রচুর Themes & Wallpapers Customization এর Options পেতেন। যা অ্যান্ড্রয়েড ১৩ এ আরো Upgrade করা হয়েছে। আরো Smooth, Bugless + আরো অনেক ধরনের color patterns, color palettes, color schemes, themes ইত্যাদি Add করা হয়েছে এখানে।

মোবাইল দিয়ে এনআইডি কার্ড সংশোধন করার নিয়ম

অ্যান্ড্রয়েড ১৩ তে এবার তারা Wallpaper based color palette নিয়ে এসেছে এর মাধ্যমে আপনি যেকোনো wallpaper থেকে আলাদা ভাবে color extract করে theme এ ব্যবহার করতে পারবেন। customization lover দের জন্যে এটি সুন্দর একটি ফিচার। ২০২২ সালের অ্যান্ড্রয়েড ১৩ এ আপনি নতুন আরো একটি Customization Feature দেখতে পারবেন যার নাম হচ্ছে auto theme। এই feature টির মাধ্যমে আপনার ui এ থাকা icon গুলি automatic change হবে theme পরিবর্তনের সাথে। যা দেখতে একেবারে অসাধারন লাগে।

০২) Lock Screen + Widgets :

অ্যান্ড্রয়েড ১৩ এ বিভিন্ন ধরনের নতুন নতুন Widgets, Ui এ পরিবর্তন করা হয়েছে। Music Play করার সময় যে Bar টার মাধ্যমে Audio Change করা হয় সেখানে এখন সাপের মতো একধরনের বক্ররেখার মতো করে দেওয়া হয়েছে। যা দেখতে খুব সুন্দর লাগতেছে।

Media bar গুলোকে বড় করে দেওয়া হয়েছে। Fingerprint Animation, Icon, Lockscreen Widget এগুলোতেও হাল্কা পাতলা পরিবর্তন এসেছে। Gesture Button কে একটু বড় করা হয়েছে।

০৩) Clipboard :

Clipboard এখন প্রায় প্রতিটি মানুষেরই কাজে লাগে। Copy paste করে বিভিন্ন ধরনের তথ্য Clipboard এ Save করে রাখা যায়। যা বিভিন্ন সময়ে বিভিন্ন প্রয়োজনে কাজে লাগে।

বিশেষ করে যারা Multitasking করে তাদের জন্যে এটি অনেক কাজে দেয়। অ্যান্ড্রয়েড ১৩ এ আপনি এই Clipboard এর নতুন Layout দেখতে পারবেন। এর মাধ্যমে Camera তে ছবি তুলে যেমন preview দেখা যায় তেমনি এখন থেকে কোনো লিখা কপি করার সাথে সাথে ঐরকম ভাবে নিচে preview দেখতে পাবেন।

আপনি চাইলে সেই Clipboard এ থাকা text edit ও করতে পারবেন যা আগে ছিল না। Personally এই ফিচারটি খুবই দরকারী মনে হয়েছে। কেননা এই ফিচারটির মাধ্যমে অনেক কিছুই (text) edit করা যাবে যা আগে করা যেতো না। এই ফিচারটির অভাব বোধ করেছি আমরা অনেকেই। এছাড়াও আপনি IOS এর মতো যেকোনো ছবি copy করে সেটাও clipboard এর মতো করে সেভ হয়ে থাকবে যার preview দেখাবে। আপনি সেটি পুনরায় edit করতে পারবেন আপনার যেভাবে খুশি সেভাবেই।

কিভাবে অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করবেন দেখুন বিস্তারিত

আরো একটি Privacy Feature এখানে Add করা হয়েছে। যার ফলে এখন থেকে কোনো অযাচত App ই Clipboard এ থাকা কোনো sensitive info দেখতে পারবে না।
(যেমনঃ password বা আপনার bank details বা এমন গোপনীয় কিছু) clipboard এ রাখেনও তবেও কোনো App তা বুঝতে পারবে না। কারন সেই app clipboard ফাকাই পাবে। privacy centric মানুষদের জন্যে এটি খুবই অসাধারন একটি ফিচার বলে আমি মনে করি। এছাড়াও IOS এর মতো ecosystem ভাবে যেকোনো text, photo ইত্যাদি কপি করে android mobile থেকে android tab এ নিয়ে যেতে পারবেন সরাসরি। শিঘ্রই আসছে এসব ফিচার।

০৪) Security Improvements :

security related বিভিন্ন ধরনের bug fix + updates + new features এসেছে।

যেমন এখন থেকে অ্যান্ড্রয়েড ১৩ ব্যবহারকারীরা যখনই নতুন কোনো App কে Photo Access করতে Permission দিবে তখন আপনি পুরো Gallery- এর Access না দিয়ে আপনি কিছু Photo কে Select করে Access দিতে পারবেন যেন শুধুমাত্র ঐসকল ছবিগুলোরই Access থাকে ঐ App টিতে।

Notification Permission কেও Improve করা হয়েছে। কোনো App যখনই Notification এর Access নিবে তখনই আপনার কাছে Permission নিবে। এর ফলে Automatically কোনো App ই Notification দেখাতে পারবে না।

অনেকের কাছেই Notification একটা বিরক্তিকর জিনিস। তাদের কথা মাথায় চিন্তা করেই developer রা এই ফিচারটি নিয়ে এসেছেন।

০৫) Apps Specific Language Support :

এই ফিচারটির জন্যে অনেকদিন ধরেই প্রচুর মানুষজন Request করে আসছিলেন। তাদের কথা চিন্তা করেই অবশেষে এই ফিচারটিকে উন্মুক্ত করা হলো। এখন থেকে প্রতিটি আলাদা আলাদা App এ আপনি যে ভাষাই চান সে ভাষা ব্যবহার করতে পারবেন।

আমাদের দেশের মানুষ বাঙালি হয়েও ইলেকট্রনিক ডিভাইসে বাংলা বুঝে না 🙂। অথচ বাইরের দেশের মানুষরা এই ধরনের ফিচারের জন্যে কাদে। আমাদের কাছে এইসব ফিচার থাকলেও আমরা ব্যবহার করবো না আমি জানি।

যাই হোক, এই ফিচারটি কিভাবে কাজ করবে তা জেনে নেওয়া যাক। ধরুন আপনার ফোনে দুইটি আলাদা আলাদা App আছে যেগুলো আলাদা আলাদা কাজে আপনি ব্যবহার করেন। এখন আপনি একটি App এ English এ কাজ করুক এমনটা চান আর অন্যটায় বাংলা। কিন্তু Default ভাবে সেই App এ বাংলা ভাষা নেই।

এই সমস্যার সমাধানের জন্যেই আসলে এই ফিচারটি তৈরি করা হয়েছে। এর মাধ্যমে আপনি প্রতিটি আলাদা আলাদা App এর জন্যে আলাদা আলাদা ভাষা ব্যবহার করতে পারবেন। এই Option টি আপনি Settings -> App Language এ গেলেই পেয়ে যাবেন। ফিচারটি সবার জন্যে ব্যবহারযোগ্য না হলেও অনেকের জন্যেই উপকারী একটি ফিচার হবে।

এগুলো ছাড়াও বিভিন্ন ধরনের Bugs Fix করা হয়েছে। বিভিন্ন ধরনের Sequrity, Ui Improvements নিয়ে আসা হয়েছে এই আপডেট এ। আপনার ফোনকে যতটা Smoothly ব্যবহার করা যায় সেভাবেই Update গুলোকে নিয়ে এসেছে google. এছাড়াও বিভিন্ন ধরনের Update এর মাধ্যমে কিছু Bugs থাকলেও তা Fix করে দিবে google. সেটা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।

Leave a Reply

Your email address will not be published.