স্ক্রিণশট নেওয়ার নিয়ম

বর্তমানে আমরা ইন্টারনেট জগতে বাস করি। আরে ইন্টারনেট জগতের আমরা প্রতিদিন কোন কোন কিছু সার্চ করেই থাকি বিভিন্ন সার্চ ইঞ্জিন এর মাধ্যমে। তবে সব থেকে বেশি আমরা গুগলে সার্চ করে থাকি। তবে গুগোল যে শুধু সার্চ ইঞ্জিন তা কিন্তু নয়। বর্তমানে গুগোল মানুষের কাছে একটি বড় ধরনের বিশ্বাস এবং আস্থার জায়গা। বর্তমান বিশ্বে কোন না কোনভাবে আপনি গুগোল এর দ্বারা প্রভাবিত হচ্ছেন। Read in English

Google Play service, Google Play Store, Google Play games, Google Play Music, YouTube, Google translate, Google meet, Google Earth, Google classroom, file by Google, Google sheet, Google drive, Google keyboard, Google docs, Google Chrome, Google calculator, Google map, প্রত্যেকটি ক্ষেত্রে গুগোল অবদান রেখেছে। আপনার প্রয়োজন মত গুগল আপনাকে সবকিছুতে সহযোগিতা করছে। এখানে মাত্র কয়েকটি বিষয় তুলে ধরলাম। এছাড়াও গুগল প্রতিনিয়ত আপনাকে আপনার পছন্দমত সবকিছু এনে দিচ্ছে।

গুগল এর ডাটা সেভ

কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন গুগলের প্রতি আপনি এত নির্ভরশীলতার কারণ কি। আপনি কি জানেন গুগল আপনার থেকে কত ডাটা সংগ্রহ করে। হয়ত জানেন আবার হয়তো জানেন না। তবে জানলেও আপনি বিষয়টিকে গুরুত্ব দেন না। আপনি মনে করেন আপনার ডাটা নিয়ে গুগোল কি করবে। গুগোল সব সময় আপনাকে নজরদারি করছে এবং আপনার সকল ডাটা সংগ্রহ করছে। বিশ্বাস হচ্ছে না? তো চলুন সেই প্রসঙ্গে আলোচনা করি।

আপনি কখনো খেয়াল করে দেখেছেন কি? যে আপনি কোন কিছু সার্চ করেছেন অথবা কারো সাথে কোন মেসেজে কোন বিষয়ে আলোচনা করেছেন। এরপর আপনার ফেসবুকে ইউটিউবে অথবা বিভিন্ন ব্রাউজারে সেই সম্পর্কিত অনেক তথ্য অথবা এডস আসতেছে। হয়তো আপনি খেয়াল করেননি। কিন্তু আপনি চাইলে এখনি চেক করে দেখতে পারেন এটা হবে। এর কারণ কি জানেন। এর কারণ হচ্ছে গুগল আপনার কাছ থেকে এসব ডেটা সংগ্রহ করছে।

গুগল এর ডাটা ডাউনলোড

আপনি কি চান আপনার কি সম্পর্কে জানতে চান এসব ডাটা গুগল আপনার বিভিন্ন দিক থেকে সংগ্রহ করছে। এর ফলে আপনি যখনই ফেসবুক ইউটিউব অথবা অন্য কোন ব্রাউজারে স্ক্রল করতে থাকেন গুগল আপনাকে সেসব বিষয়ের এডস দেখাতে থাকে। এখন হয়তো আপনি সবটাই বুঝতে পেরেছেন। তবে আপনি চাইলে গুগোল আপনার কাছ থেকে কি কি ডাটা সংগ্রহ করেছে তা জেনে নিতে পারেন। গুগোল আপনার কাছ থেকে কি কি ডাটা সংগ্রকরেছে তা আপনি যেভাবে ডাউনলোড করবেন

    • প্রথমে আপনি যেকোন একটি ব্রাউজার থেকে google.com এ যান
photo-2022-02-22-12-17-11
স্ক্রিণশট নেওয়ার নিয়ম

photo-2022-02-22-13-14-49

photo-2022-02-22-13-14-54

      • এরপরে ম্যনেজ ইউর একাউন্ট এ ক্লিক করুন

    photo-2022-02-22-13-18-39

    • এরপর ডাটা এন্ড প্রাইভেসিতে ক্লিক করুন এবং নিচে স্ক্রল করে এসে ডাউনলোড ইউর ডাটা তে ক্লিক করুন

photo-2022-02-22-13-18-15

photo-2022-02-22-13-20-13

    • এরপর যে শব্দটা আপনি ডাউনলোড করতে চান সে শব্দটাই মার্ক করে সিলেক্ট করুন

photo-2022-02-22-13-21-31

 

    • এবার নেক্সট এ ক্লিক করে ফাইল সাইজ কি ফরম্যাটে এক্সপোর্ট করতে চান তা সিলেক্ট করুন

photo-2022-02-22-13-21-59

    • এখন ক্রিয়েট এক্সপোর্ট বাটনে ক্লিক করুন

photo-2022-02-22-12-24-43

এরপর গুগল নিজের সার্ভারে আপনার জন্য ফাইল তৈরি করা শুরু করবে এটা কয়েক ঘণ্টা থেকে শুরু করে কয়েকদিন পর্যন্ত সময় নিতে পারে ফাইল তৈরি হয়ে গেলে আপনাকে মেইলের মাধ্যমে তা জানিয়ে দেবে গুগল সেখানে আপনি একটা ডাউনলোড লিঙ্ক পেয়ে যাবেন এরপর সে ডাউনলোড লিঙ্কে ক্লিক করে আপনি ফাইলটি ডাউনলোড করে নিবেন। এরপর যেকোনো আরসিবের ফাইল দিয়ে আপনি এক্সট্রাক্ট করবেন এবং ভিতরে আপনি আপনার কাংখিত ডাটাগুলো পেয়ে যাবেন।

Leave a Reply

Your email address will not be published.